অস্ট্রেলিয়াকে ঘরের মাঠ বানিয়ে ফেলেছে ভারত

দ্বিতীয় দিনের খেলা শেষে মাঠ ছাড়ছেন কোহলি-রাহানে। ছবি: এএফপি
দ্বিতীয় দিনের খেলা শেষে মাঠ ছাড়ছেন কোহলি-রাহানে। ছবি: এএফপি
>পার্থ টেস্টে ৩ উইকেটে ১৭২ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ভারত। সেঞ্চুরির সুবাস নিয়ে মাঠ ছেড়েছেন বিরাট কোহলি

অ্যাডিলেডে প্রথম টেস্টে ভারত জিতলেও রান পাননি বিরাট কোহলি। জিদটা বোধ হয় তাই মনে পুষে রেখেছিলেন। পার্থে আজ দ্বিতীয় দিনে ৮ রানেই ২ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। এই বিপর্যয়ের মধ্যে ব্যাটিংয়ে নেমে এক প্রান্ত একাই আগলে রাখলেন কোহলি। দ্বিতীয় দিনের খেলা শেষে ভারত ৩ উইকেটে ১৭২। হাতে ৭ উইকেট রেখে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেকে এখনো ১৫৪ রানে পিছিয়ে ভারত।

পার্থে অস্ট্রেলিয়া আজ সকালের সেশনে বেশিক্ষণ টিকতে পারেনি। প্রথম ইনিংসে ৩২৬ রানে অলআউট হয়েছে টিম পেইনের দল। তাড়া করতে নেমে দুই ওপেনার মুরালি বিজয় আর লোকেশ রাহুলকে ৮ রানের মধ্যে হারিয়ে চাপে পড়েছিল ভারত। সবুজাভ বাইশ গজে অস্ট্রেলিয়ার পেসাররা এই চাপ ধরে রাখবেন, সেটাই ছিল সহজ সমীকরণ। কিন্তু অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইনের মনে কী খেয়াল চাপল কে জানে, এক প্রান্ত থেকে তিনি বোলিংয়ে এনেছেন স্পিনার নাথান লায়নকে!

কোহলি, পূজারা আর রাহানেদের ওপর থেকে চাপটা আলগা হতে তাই সময় লাগেনি। বিশেষ করে কোহলি-রাহানের ব্যাটিং দেখে মনে হয়েছে, তাঁরা বুঝি ঘরের মাঠেই ব্যাটিং করছেন! এই টেস্ট শুরুর আগে পার্থের পেসবান্ধব উইকেট নিয়ে প্রচুর আলোচনা হয়েছে। ভারতও মাঠে নেমেছে চার পেসার নিয়ে, অস্ট্রেলিয়া দলের পেসার সংখ্যাও তিন। অর্থাৎ, এই টেস্ট হবে গতির লড়াইয়ের পরীক্ষা—এমনটাই ভেবেছিলেন বিশ্লেষকেরা। কিন্তু বেরসিক পেইন সেই ভাবনায় জল ঢেলেছেন সবাই আশ্চর্য করে দিয়ে—অস্ট্রেলিয়া অধিনায়ক আজ চার বোলার ব্যবহার করেছেন, তার মধ্যে লায়নকে হাত ঘোরাতে হয়েছে সবচেয়ে বেশি!

ব্যাটিংয়ে নেমে ভারত সারা দিনে ৬৯ ওভার ব্যাটিং করেছে। এর মধ্যে ২২ ওভার একাই করেছেন লায়ন। রান দেওয়ায় কিপটে হলেও কোনো উইকেট তিনি পাননি। সারা দিনে ভারতের যে তিনটি উইকেট পড়েছে তা পেসারদের। চেতেশ্বর পূজারা (২৪) আর বিজয়কে (০) ফিরিয়েছেন মিচেল স্টার্ক। লোকেশ রাহুলকে তুলে নিয়েছেন জস হ্যাজলউড। দ্রুত ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন কোহলি-পূজারা। স্টার্কের বলে পূজারা ফিরে যাওয়ার পর বাকি দিনের খেলা শেষ করেছেন কোহলি-রাহানে জুটি। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৯০ রানের জুটি গড়ে হাসিমুখেই মাঠ ছেড়েছেন দুজন।

কোহলি মাঠ ছেড়েছেন সেঞ্চুরির সুবাস নিয়ে (১৮১ বলে ৮২*)। অন্য প্রান্তে রাহানে অধিনায়কের চেয়ে কিছুটা দ্রুতলয়ে ব্যাট করে ১০৩ বলে ৫১ রানে অপরাজিত। কাল এই দুই ব্যাটসম্যান যে স্টার্কদের ওপর ছড়ি ঘোরানোর পরিকল্পনা নিয়েই মাঠে নামবেন, তা বলাই বাহুল্য।