প্রথম শ্রেণিতে 'প্রথম' মুমিনুল

মুমিনুল হক। প্রথম আলো ফাইল ছবি
মুমিনুল হক। প্রথম আলো ফাইল ছবি

বিসিএলে চতুর্থ রাউন্ডে কাল শেষ দিনটা আফসোসে পোড়াল মুমিনুল হককে। মাত্র ৬ রানের জন্য ডাবল সেঞ্চুরিটা পেলেন না, আবার ম্যাচটাও হয়ে গেল ড্র।

তবে নিজের জন্য অন্যভাবে সান্ত্বনা খুঁজে নিতে পারেন ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের অধিনায়ক। রাজশাহীতে বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৯৪ রান করে এ বছর প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি রান (১৫৮৪) ও সবচেয়ে বেশি সেঞ্চুরির (৮) মালিক হয়ে গেছেন এই বাঁহাতি।

২ উইকেটে ৯০ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করা পূর্বাঞ্চল ৪ উইকেটে ৩৬২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে মুমিনুলের আউটের সঙ্গে সঙ্গেই। ৩২ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন শেষ করা মুমিনুল কাল করছেন ওয়ানডে ঘরানার ব্যাটিং। ৫৫ বলে ফিফটি, সেঞ্চুরি ১০৬ বলে। তানভীর হায়দারের বলে আউট হওয়ার আগে ১৮৯ বলে ২৩ চার আর ৩ ছয়ে করে যান ১৯৪ রান। ৪৫২ রানের লক্ষ্যে উত্তরাঞ্চল ব্যাট করতে নেমে ১ উইকেটে ১১৬ রান তোলার পর ড্র মেনে নেন দুই অধিনায়ক।

চট্টগ্রামে অন্য ম্যাচে ওয়ালটন মধ্যাঞ্চলকে ৭ উইকেটে হারিয়েও পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে পারেনি প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল। ১৭.৯৩ পয়েন্ট নিয়ে চার ফ্র্যাঞ্চাইজির সবার ওপরেই আছে আগের রাউন্ডেও শীর্ষে থাকা মধ্যাঞ্চল। ১৭.৬৩ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণাঞ্চল। মধ্যাঞ্চলকে দ্বিতীয় ইনিংসে ২৬৯ রানে অলআউট করে ১৩৪ রানের লক্ষ্য পেয়েছিল দক্ষিণ।