১২ বছর 'চুরি' ভারতীয় এই ফুটবলারের!

ছবি দেখে কে বলবে এই ফুটবলারের (ডানে) বয়স ১৬! সংগৃহীত ছবি
ছবি দেখে কে বলবে এই ফুটবলারের (ডানে) বয়স ১৬! সংগৃহীত ছবি
>ভারতীয় ফুটবলার গৌরব মুখির বিপক্ষে ১২ বছর বয়স চুরির অভিযোগ উঠেছে।

এ তো সাধারণ চুরি নয় যেন পুকুর চুরি। দিনদুপুরে ডাকাতিও বলা যেতে পারে। তবে টাকা-পয়সা নয়, ইন্ডিয়ান সুপার লিগের দল জামশেদপুর এফসির ভারতীয় ফুটবলার গৌরব মুখির বিপক্ষে বয়স চুরির অভিযোগ। এক-দুই বছর নয়, ১২ বছর!

চলতি ইন্ডিয়ান সুপার লিগে বেঙ্গালুরু এফসির বিপক্ষে মাত্র ‘১৬ বছর’ বয়সে গোল করেই আইএসএলের ইতিহাসের কনিষ্ঠ গোলদাতা হিসেবে তারকা বনে গিয়েছিলেন গৌরব। কিন্তু এমন খবরে উল্লাস নয়, বিস্ময়ধ্বনিই শোনা গেছে বেশি। কারণ, কনিষ্ঠ এই গোলদাতার বয়স নিয়ে সন্দিহান ছিলেন সবাই।
উপমহাদেশে খেলাধুলায় বয়স চুরি নিত্য দিনের ঘটনা। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপালের মতো দেশগুলিতে অনেক ক্রীড়াবিদই বয়স নিয়ে সবার সন্দেহের মধ্যে থাকেন। গৌরবও ছিলেন। কিন্তু বিপত্তি বাধল তিনি যখন দারুণ এক রেকর্ডেরই মালিক হয়ে গেলেন। একজন খেলোয়াড় দেখতে ২৫ বছর বয়সী, কিন্তু তিনি ১৬ বছরের সেজে ইতিহাসে নাম তুলে ফেলবেন—ব্যাপারটি যেন কেমন! গৌরব ‘রেকর্ড’ করে ফেলার পরই তাঁর বয়স নিয়ে নানামুখী তদন্ত শুরু হয়। সেই তদন্তেই বেরিয়ে আসে আসল ব্যাপারটি। এই খেলোয়াড় ২০১৫ সালে জাতীয় অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে খেলেছে ঝাড়খন্ডের হয়ে। প্রথমে ধারণা করা হয়েছিল তার বয়স হয়তো ১৮ কিংবা ১৯। কিন্তু পরে ভারতীয় গণমাধ্যম দাবি করেছে তাঁর বয়স ২৮! ইতিমধ্যে বয়স চুরির অপরাধে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে গৌরবকে। সঙ্গে ইন্ডিয়ান সুপার লিগে বাতিল করা হয়েছে তাঁর রেজিস্ট্রেশনও।

২০১৫ সালে ভারতীয় ফুটবলের বড় এক দুর্বলতা বের করে এনেছিল অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। সে প্রতিযোগিতায় ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ তারকা হিসেবে নিজেকে পরিচিত করিয়েছিলেন গৌরব। প্রতিযোগিতার ফাইনালে তাঁর ৫ গোলে গোয়াকে ৮-৩ গোলে ব্যবধানে হারিয়ে দিয়েছিল ঝাড়খন্ড। ২০১৭ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজক ভারত তখন যুবদলের জন্য খেলোয়াড় খুঁজে বেড়াচ্ছে। ঝাড়খন্ড দলের পাঁচজনকে তাই ট্রায়ালে ডেকেছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। কিন্তু কয়েকজন কর্মকর্তা সতর্ক করেছিলেন, তাঁদের দেখে বয়সের চেয়ে পরিণত মনে হচ্ছে। গৌরবের ক্ষেত্রে আক্ষরিক অর্থেই সত্য হয়ে গেল কথাটি।