আইপিএলে বিক্রি হলেন না এঁরা!

আইপিএলে দল না পাওয়া খেলোয়াড়দের মধ্যে অনেক বড় তারকাই আছেন। ফাইল ছবি
আইপিএলে দল না পাওয়া খেলোয়াড়দের মধ্যে অনেক বড় তারকাই আছেন। ফাইল ছবি

আইপিএলের এবারের শেষ নিলামও হয়ে গেল কাল। ১২তম আইপিএলের জন্য দলগুলো নিজেদের স্কোয়াড সাজিয়ে নিয়েছে সম্ভাব্য সেরা উপায়ে। সে পথে চমকও এসেছে। এখনো কৈশোর না কাটানো খেলোয়াড় বনে গেছেন কোটিপতি। ক্রিকেটার হওয়ার স্বপ্ন চাপা দিয়ে স্থপতি বনে যাওয়া একজনও এখন আবার স্বপ্ন দেখছেন আইপিএলের সুবাদে। এসব চমকের গল্পের মাঝে হারিয়ে গেছে কিছু বড় নাম। বিশ্ব ক্রিকেটে ছড়ি ঘোরানো অনেক ক্রিকেটারই এবার দল পাননি আইপিএলে

যেকোনো ম্যাচের শুরু হয় তাঁদের দিয়ে। এ কারণেই সবার আগে উদ্বোধনী বোলারদের দিকেই তাকানো যাক। আইপিএলে এবার অবিক্রীত রয়ে গেছেন ডেল স্টেইন ও মরনে মরকেলের মতো ফাস্ট বোলাররা। কদিন আগেই বিদায় বলে দেওয়া মরকেলের ব্যাপারে আইপিএলের দলগুলোর আগ্রহ কম থাকায় বিস্ময় নেই। কিন্তু আইপিএলের শুরু থেকেই অবিচ্ছেদ্য অংশ হয়ে ছিলেন স্টেইন। তাঁর মতোই আরেক নিয়মিত মুখ লাসিথ মালিঙ্গাকে তো গতবার খেলোয়াড় নয়, মেন্টর হিসেবেই দেখা গিয়েছিল! এবার সেই মালিঙ্গাই আবার ২ কোটি রুপিতে পুরোনো দল মুম্বাই ইন্ডিয়ানসেই গিয়েছেন। এবার অস্ট্রেলিয়া সফরে গতির ঝড় তোলার পর স্টেইনকে পাওয়ার জন্য সবার মধ্যে কাড়াকাড়ি হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার সূচির ফাঁকে পড়ে অবিক্রীত রয়ে গেছেন স্টেইন।

ব্রেন্ডন ম্যাককালামের ক্ষেত্রে বিশ্বকাপের সূচি কোনো প্রভাব রাখেনি। একসময় ফ্র্যাঞ্চাইজি লিগ কাঁপানো এ ওপেনার ইদানীং ঝড় তুলতে পারছেন না ইনিংসের শুরুতে। তাই এবার আইপিএলে কোনো দল তাঁর জন্য ২ কোটি রুপি (ভিত্তিমূল্য) খরচ করতে চায়নি। কিন্তু ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলসের ঝড় তোলায় কোনো খামতি নেই, অনিচ্ছাও নেই। কিন্তু তাঁকে দলে নিতে অনিচ্ছা দেখা গেল দলগুলোর মাঝে।

ওয়ানডের একসময়কার দ্রুততম সেঞ্চুরিয়ান কোরি অ্যান্ডারসনকেও কেউ কিনতে চায়নি ২ কোটি রুপিতে। নিউজিল্যান্ডের খেলোয়াড়দের প্রতি যেন অরুচি ধরেছে পুরো আইপিএলের। ম্যাককালাম, অ্যান্ডারসনের মতোই ঝড় তোলায় পারদর্শী লুক রনকি। কিন্তু এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ‘ডাবল প্যাকেজ’কে নেয়নি কেউ। রনকির জন্য ৭৫ লাখ রুপি খরচ করেনি কোনো দল। মুশফিকের জন্যও ৫০ লাখ রুপি খরচ করার ইচ্ছে জাগেনি কারও।

ইদানীং টি-টোয়েন্টি ক্রিকেট মানেই লেগ স্পিনারদের দাপট। আর অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের প্রতি আইপিএলের ফ্র্যাঞ্চাইজির বাড়াবাড়ি আগ্রহ তো সর্বজনস্বীকৃত। আর ৪ সপ্তাহ আগেই ভারতকে হারানোয় বড় ভূমিকা ছিল অ্যাডাম জামপার। সব মিলিয়ে জামপাকে নিয়েও এবার কাড়াকাড়ি হওয়ার কথা ছিল। কিন্তু তাঁকে ডাকেনি কোনো দল। শ্রীলঙ্কান কুশল পেরেরা ও অ্যাঞ্জেলো ম্যাথুসের অবিক্রীত থাকায় তাই বিস্ময়টা আর জাগেনি।

কিন্তু আইপিএলের সব সময়কার ‘হট কেক’ পেস বোলিং অলরাউন্ডার ক্যাটাগরি চমক জাগিয়েছে। ইংলিশ ক্রিস ওকস ও  ক্রিস জর্ডান কিংবা ওয়েস্ট ইন্ডিয়ান জ্যাসন হোল্ডারকেও পাতে তোলার যোগ্য মনে হয়নি কোনো দলের।