কুংফু কারাতের স্মৃতি ভুলে আজ হোক ফুটবলের দিন!

সেদিনের সেই মারামারির দৃশ্য। প্রথম আলো ফাইল ছবি
সেদিনের সেই মারামারির দৃশ্য। প্রথম আলো ফাইল ছবি
>সেই ভয়াল স্মৃতি চাপা দিয়ে আসতে পারলে আজ হতে পারে শুধুই ফুটবলময় সন্ধ্যা। দর্শকেরা পেতে পারেন উপভোগ্য ফুটবলের ছোঁয়া। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে চারটায়।

দুর্দান্ত, দুর্দান্ত এবং দুর্দান্ত!

হার-জিত এক পাশে রেখে ফেডারেশন কাপের সেমিফাইনালে বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেডের ম্যাচের সারাংশটা এই কথা দিয়েই শেষ করা যেত। কিন্তু শেষ দিকে এতে কলঙ্ক লেগেছিল দুই দলের খেলোয়াড়দের মারামারিতে। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল দুই দলের দুজন করে মোট চার ফুটবলারকে। আর সব শেষে ৩-১ গোলের জয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতে মৌসুম শুরু করে আবাহনী। এক মাসের মধ্যেই স্বাধীনতা কাপের ফাইনালে ওঠার লড়াইয়ে আজ আবার মাঠে নামছে দুই দল।

ফেডারেশন কাপের ফাইনাল থেকে স্বাধীনতা কাপের সেমিফাইনাল। মাঝে কেটে গেছে ২৬ দিন। সেদিনের বারুদ ম্যাচে দুই দলের খেলোয়াড়েরা শেষ দিকে মেতে উঠেছিলেন কুংফু-কারাতেতে। সেই ভয়াল স্মৃতি মাটি চাপা দিয়ে আসতে পারলে আজ হতে পারে শুধুই ফুটবলময় সন্ধ্যা। দর্শকেরা পেতে পারেন উপভোগ্য ফুটবলের ছোঁয়া। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে চারটায়।

ফেডারেশন কাপের মারামারির জেরে এখনো নিষিদ্ধ বসুন্ধরার দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা ও ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ। চোট ফেডারেশন কাপ থেকেই দর্শক বানিয়ে রেখেছে ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্কোস ভিনিসিয়ুসকে। চোট আছে স্প্যানিশ ডিফেন্ডার হোর্হে গোতর ও মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমেরও। তা ছাড়া বসুন্ধরা পুরোপুরি দানিয়েল কলিন্দ্রেসনির্ভর হয়ে পড়েছে। কোয়ার্টার ফাইনালে কোচ তাঁকে বিশ্রাম দিতে চেয়েছিলেন। কিন্তু রহমতগঞ্জের সঙ্গে ১-০ গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে নামেন বিশ্বকাপে খেলা কোস্টারিকান প্লে মেকার। এরপর নিজে গোল করেন, ম্যাচটি টেনে নিয়ে যান টাইব্রেকারে। কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশোবেকভকে সঙ্গে নিয়ে আজও কলিন্দ্রেস চাইবেন দলকে ফাইনালে তুলতে। টুর্নামেন্টে এ পর্যন্ত বসুন্ধরার দেওয়া ৪ গোলের ৩টিই করেছেন এই দুজন।

বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন একটা ট্রফির জন্য তৃষ্ণার্ত। এই ম্যাচ জিতে সেই পথে এগিয়ে যেতে চান, ‘আবাহনী নিঃসন্দেহে ভালো দল। কিন্তু ছেলেরা তাদের জন্য প্রস্তুত। এই মৌসুমে একটা ট্রফি জিততে চাই আমরা। এই ম্যাচ জেতাটা তাই ভীষণ জরুরি।’

আবাহনীর আক্রমণভাগের বড় ভরসা ও ফেডারেশন কাপের সর্বোচ্চ গোলদাতা (৬) সানডে সিজোবা স্বাধীনতা কাপে এখনো গোল করতে পারেননি। ফয়সাল আহমেদ সিতুল করেছেন দুই গোল। কারভানস বেলফোর্ট করেছেন একটা মাত্র গোল। আবাহনীর জন্য সুসংবাদ চোট কাটিয়ে খেলার জন্য পুরো ফিট মিডফিল্ডার মামুনুল ইসলাম। আজ তাঁর খেলার সম্ভাবনা প্রবল।

ফেডারেশন কাপের পর আবাহনী পেয়েছে নতুন পর্তুগিজ কোচ মারিও লেমসকে। রক্ষণ সামলে আক্রমণে ওঠাই এই কোচের দর্শন। বসুন্ধরার বিপক্ষে ফেডারেশন কাপের সংঘাতময় ফাইনালের ভিডিওটি এরই মধ্যে দেখেছেন। ওই ম্যাচের ঘটনাগুলো ভুলে যেতে বলেছেন ফুটবলারদের। আজকের সেমিফাইনাল নতুন কোচের কাছে নতুন এক ম্যাচ, ‘আগে কী হয়েছে, সেটা আমরা ভুলে যেতে চাই। এটা খেলারই অংশ। নতুন দিন, নতুন একটা ম্যাচে খেলতে নামবে ছেলেরা। আশা করি এই ম্যাচ জিতে আমরা ফাইনালে খেলব।’

স্বাধীনতা কাপ আবার আবাহনীর জন্য আক্ষেপের। সেই ১৯৭২ সালে শুরু হওয়ার পর শুধু ১৯৯০ সালে একবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা এই টুর্নামেন্টে। এরপর দুবার হেরেছে ফাইনালে। দুই বছর আগে চট্টগ্রাম আবাহনীর কাছে হারে ফাইনালে। গত আসরে সেমিফাইনালেই বিদায়। এবার আর শেষ চারে বিদায় নিতে চায় না আকাশি-নীল দলটি। ফেডারেশন কাপে জিতে মৌসুম শুরু করা দলটির লক্ষ্য যে ত্রিমুকট, ট্রেবল।