লিটন যেন খেললেন ভিডিও গেমস!

ব্যাটিং করলেন নাকি ভিডিও গেমস খেললেন লিটন? ছবি: প্রথম আলো
ব্যাটিং করলেন নাকি ভিডিও গেমস খেললেন লিটন? ছবি: প্রথম আলো
>কখনো স্কুপ, কখনো জায়গা করে নিয়ে কাভার দিয়ে, কখনো বা পরমবিক্রমে সোজা বোলারের মাথার ওপর দিয়ে ছক্কা মেরে তাচ্ছিল্যে ভরা ফলো থ্রু! লিটন দাস ওয়েস্ট ইন্ডিজের বোলারদের খেললেন না, ভিডিও গেমস!

লিটন দাসের আজ সবচেয়ে কার্যকারী শট কোনটি? কঠিন প্রশ্ন। বাংলাদেশ ওপেনার কোন শটটা আজ খুব ভালো খেলেছেন, সেটি আসলেই বলা কঠিন! প্রতিটা শটই যে ভালোর দাবিদার! ওয়েস্ট ইন্ডিজের বোলারদের নয়, তিনি যেন খেলেছেন ভিডিও গেমস!

আগের ম্যাচে শেলডন কটরেলের স্যালুট ভুলে যাওয়ার কথা নয় লিটনের! স্যালুট দেওয়া হয় কাউকে সম্মান জানাতে। কিন্তু কটরেলের স্যালুটের অর্থ ভিন্ন। জ্যামাইকান সামরিক বাহিনীর এ সদস্য স্যালুট দেন উইকেট প্রাপ্তির আনন্দে। সিলেটে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে উইন্ডিজ ফাস্ট বোলার বাংলাদেশের ব্যাটসম্যানদের আউট করেছেন আর স্যালুট দিয়েছেন। আজ উইন্ডিজ বোলারদের কচুকাটা করার যে পরিকল্পনা করে বাংলাদেশ, সেটি কটরেলকে দিয়ে শুরু করেন লিটন।
জ্যামাইকান ফাস্ট বোলারের করা তৃতীয় ওভারে বাউন্ডারি মারলেন চার বলে ৩টি! প্রথমটি একটু জায়গা করে নিয়ে কাভার দিয়ে, দ্বিতীয়টি ফাইন লেগ দিয়ে স্কুপ, তৃতীয়টিও কাভার দিয়ে। লিটনের এ রুদ্র মূর্তি দেখে ক্যারিবীয় অধিনায়ক কার্লোস ব্রাফোট সিনিয়র সতীর্থদের নিয়ে জরুরি ‘সভা’ ডাকলেন!
সংক্ষিপ্ত সেই সভায় কোনো সমাধান যে পাওয়া গেল না, সেটি দেখা গেল পরের ওভারেই। লিটন তুলোধুনা করলেন স্বয়ং উইন্ডিজ অধিনায়ক ব্রাফেটকেই! মারলেনও কী অভিনব কায়দায়, ব্রাফেটের ফুলটস অফ স্টাম্পের বাইরে এসে ৯০ ডিগ্রি ঘুরে লেগ ফাইনের ওপর দিয়ে ৬৯ মিটারের ছক্কা! পরেরটা বোলারের মাথার ওপর দিয়ে একেবারে সোজা ৮৭ মিটারের ছক্কা। ছক্কার চেয়ে দেখার মতো ছিল লিটনের রাজকীয় ফলো থ্রুটা, যেটির একটাই অর্থ, ‘ধুর, এটা কোন বল হলো!’
লিটন ঝাল ঝেড়েছেন ওশান টমাসের ওপরও। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের শর্ট বল, গতিময় বল বাংলাদেশের ব্যাটসম্যানরা খেলতে পারে না, বলে যে কথাটা চালু হয়েছে, সেটির জবাব দিতে টমাসকে ষষ্ঠ ওভারে টানা দুবার আছড়ে ফেললেন বাউন্ডারির ওপারে। প্রথমটি সোজা মাথার ওপর দিয়ে, দ্বিতীয়টি ফাইন লেগ দিয়ে স্কুপ করে।
লিটন দুর্দান্ত শুরু এনে দিলে যে পাওয়ার প্লেটা বাংলাদেশ দারুণ কাজে লাগাতে পারে, সেটি কলম্বোর প্রেমাদাসায় নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে দেখা গেছে। গত আগস্টে ফ্লোরিডায় উইন্ডিজের বিপক্ষেও দেখা গেছে। দুই ম্যাচেই পাওয়ার প্লেতে ৭০-এর ওপরে রান তুলেছে বাংলাদেশ। আজ ১ উইকেটে ৬১।
২৬ বলে ফিফটি করে লিটন উদ্‌যাপন করলেন মাঠের চারদিকে ব্যাটটা ঘুরিয়ে। তাঁর ইনিংসও ঠিক এমনই, খেলেছেন উইকেটের চার পাশে। অন সাইডে এসেছে ৩৪, অফ সাইডে ২৬ রান। টি-টোয়েন্টিতে উদ্ভাবনী শট খেলতেই হয়। লিটনের ইনিংসে এত উদ্ভাবনী শটে ভরা, মনে হবে বাংলাদেশ ওপেনার যেন খেলছেন ভিডিও গেমস!
বাংলাদেশ ইনিংসের ছয় ছক্কার চারটিই তাঁর এ কারণে। বিনোদনদায়ী ইনিংসটার সমাপ্তি কটরেলের স্কিড করা বল কাট করতে গিয়ে বোল্ড হয়ে।
লিটনকে আউট করে যথারীতি স্যালুট দিয়েছেন কটরেল। উইকেট প্রাপ্তির আনন্দে এ উদ্‌যাপন হতে পারে ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলারের। তবে লিটন যে ইনিংসটা খেলেছেন, সত্যি স্যালুট দিতে হবে তাঁকে! লিটনের ৩৪ বলে ৬০ রানই তো বাংলাদেশকে এনে দিয়েছে বড় স্কোরের ভিত্তি।