আইপিএলে বড় দাঁও, আজ দলের পায়ে মেরেছেন কুড়াল

আইপিএলে বড় অঙ্কে বিক্রি হওয়া উইন্ডিজ ক্রিকেটাররাই আজ ব্যর্থ। ছবি: এএফপি
আইপিএলে বড় অঙ্কে বিক্রি হওয়া উইন্ডিজ ক্রিকেটাররাই আজ ব্যর্থ। ছবি: এএফপি
>আইপিএলের নিলামে পরশু ৪-৫ কোটিতে বিক্রি হওয়া ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা আজ সফল হতে পারেননি

পুরো টেস্ট সিরিজে ধুম ধাড়াক্কা ব্যাটিং করতে গিয়ে উইকেট খুইয়েছেন। ওয়ানডে সিরিজেও সমানে ব্যাট চালাতে দেখা গেছে শিমরন হেটমায়ার। খুব বেশি সফল হননি। বরং এই সফরে সাতবার ব্যাট করতে নেমে ছয়বারই মেহেদী মিরাজকে উইকেট দিয়েছেন। তবে ‘আসল’ কাজ তো ঠিকই করে ফেলেছেন। আইপিএলের দলগুলোকে ভালোভাবেই নজর কাড়তে পেরেছেন! পরশু হয়ে যাওয়া আইপিএলের নিলামে চার গুণেরও বেশি দাম উঠেছিল তাঁর।

শুধু হেটমায়ারই নন, এবারের নিলামে বিক্রি হওয়া ছয় ওয়েস্ট ইন্ডিয়ানই কমবেশি ভালো দাম পেয়েছেন। ছয় খেলোয়াড়ের মোট দাম ১৭ কোটি রুপি!

৫০ লাখের ভিত্তিমূল্যের হেটমায়ারকে ৪ কোটি ২০ লাখ রুপিকে কিনেছে বেঙ্গালুরু। ৭৫ লাখ ভিত্তিমূল্যের কার্লোস ব্রাফেটের জন্য ৫ কোটি পর্যন্ত গেছে কেকেআর। নিকোলাস পুরানের পেছনে ৪ কোটি ২০ খরচ করেছে পাঞ্জাব। এভিন লুইসকে নিলামেই যেতে দেয়নি মুম্বাই। ৩ কোটি ৮০ লাখে রেখে দিয়েছে। ওশান টমাস ১ কোটি ২০ লাখ আর কিমো পাওয়েল ৫০ লাখ রুপিতে নিলামে বিক্রি হয়েছেন।

আইপিএলে বড় দাঁও মারা এই খেলোয়াড়েরা আজ কমবেশি সবাই ব্যর্থ। ওয়েস্ট ইন্ডিজকে গত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানোর নায়ক ব্রাফেটকে কিনতে টানাটানি চলেছে কিংস ইলেভেন পাঞ্জাব আর কলকাতা নাইট রাইডার্সের মধ্যে। সেই ব্রাফেটের ওপর আজ চড়াও হয়েছিল বাংলাদেশের ব্যাটসম্যানরা। ব্রাফেট ৪ ওভারে ৪৩ রান দিয়ে উইকেটশূন্য।

ওশান টমাসও ৪ ওভারে ৪৩ রান দিয়েছেন, তবে তাঁর ঝুলিতে একটি উইকেট গেছে। কিমো পল তো ৪ ওভারে ৫৪ রান দিয়ে উইকেটশূন্য। দিল্লি ক্যাপিটালের সমর্থকেরা তাঁদের নতুন সংযোজনের ওপর দিয়ে এমন ঝড় যেতে থাকলে বেজার হয়েছে নিশ্চয়ই!

প্রথম টি-টোয়েন্টিতে ১৮ রান করা এভিন লুইস আজ ৬ বলে ১ রান করে আউট। নিকোলাস পুরান ২ চার ১ ছক্কা ঝড় তুলবেন আভাস দিলেও তাঁকে ১৪ রানে থামিয়ে দিয়েছেন সাকিব।

ব্রাফেট-হেটমায়ারদের মতো টাকা এবার সাকিব পাবেন না। ২ কোটি রুপিতে তাঁকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। সেই সাকিবই আজ ব্যাট হাতে ২৬ বলে অপরাজিত ৪২ করার পর বল হাতে ২১ রানে নিয়েছেন ৫ উইকেট! আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাঁর ক্যারিয়ার সেরা বোলিং! হায়দরাবাদ গোঁফে তা দিচ্ছে নিশ্চয়ই। ব্যাটে-বলে গতবার আইপিএলেও দারুণ খেলে কেকেআরকে জবাব দেওয়া সাকিবের দামটা বেশি হতেই পারত!

ওদিকে ২১ বলে ৪৩ করা মাহমুদউল্লাহ; আর ওয়ানডেতে টানা দুই সেঞ্চুরি, প্রথম টি-টোয়েন্টিতে ৫৫ রানের পর আজ ১৯ বলে ৩৬ করা শাহ হোপ বিস্ময় বাড়িয়েছেন; কেন নিলামে কদর মেলেনি তাঁদের। হোপের নাম তো নিলামের তালিকাতেই ছিল না, মাহমুদউল্লাহর নাম থাকলেও কেউ ডাকেনি। নিলামে নাম ছিল না আজ ফিফটি করা রভম্যান পাওয়েলেরও।

শুধু আইপিএল নয়; বিপিএলের দলগুলোর সমর্থক-কোচদের চোখ থাকবে এই সিরিজে। এবারের বিপিএলে আছেন এক ডজন ক্যারিবীয় ক্রিকেটার। এর মধ্যে সাতজন আছেন ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্কোয়াডেও।