শীর্ষে থেকেই বড়দিন উৎসবে লিভারপুল

মোহাম্মদ সালাহর নৈপুণ্যে আবারও জিতেছে লিভারপুল
মোহাম্মদ সালাহর নৈপুণ্যে আবারও জিতেছে লিভারপুল
২৮ বছরের অপেক্ষা ঘোচানোর পালা কি তবে এবারই? লিগ জেতার পথে আরেকটু এগিয়ে গেল লিভারপুল।


গত রাতে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়ে লিগে নিজেদের শীর্ষস্থান আরেকটু পাকাপোক্ত করেছে লিভারপুল। গোল করেছেন উইঙ্গার মোহাম্মদ সালাহ ও ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।


সেই ২৮ বছর আগে শেষ লিগ জিতেছিল লিভারপুল। তখনো লিগের নামে ‘প্রিমিয়ার’ শব্দটি বসেনি। চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের অর্জনের তালিকায় যুক্ত হয়েছে ১৩টি প্রিমিয়ার লিগ, কিন্তু একটা প্রিমিয়ার লিগের জন্য লিভারপুলের হাহাকার শেষ হয়নি। লিগ জেতার জন্য এ বছর দলকে ঢেলে সাজিয়েছেন ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ, দলে নিয়ে এসেছেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকার, মিডফিল্ডার ফাবিনহো তাভারেস, নাবি কেইটা ও সুইস উইঙ্গার জের্দান শাকিরির মতো তারকাদের। সঙ্গে মোহাম্মদ সালাহ, ভার্জিল ফন ডাইক, রবার্তো ফিরমিনো, সাদিও মানে ও অ্যান্ড্রু রবার্টসনের মতো তারকারা তো আছেনই। সব মিলিয়ে এবার দুর্দান্ত খেলছে লিভারপুল। এবারের মৌসুমে এখনো কেউ হারাতে পারেনি তাদের, গত রাতে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সও পারল না। তাদের ২-০ গোলে হারিয়ে ১৮ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষেই রইল তারা। বড়দিনের ছুটিটা এবার অনেকটাই নির্ভার থেকে কাটাতে পারবেন লিভারপুলের খেলোয়াড়েরা। দ্বিতীয় স্থানে থাকা পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৪৪, যদিও তারা একটি ম্যাচ কম খেলেছে।


ম্যাচের ১৮ মিনিটেই মিসরীয় মোহাম্মদ সালাহর গোলে এগিয়ে যায় লিভারপুল। ডান প্রান্ত থেকে ধেয়ে আসা ব্রাজিলের মিডফিল্ডার ফাবিনহোর সুন্দর এক ক্রসে পা ঠেকিয়ে দলকে এগিয়ে দেন তিনি। দ্বিতীয় গোলেও অবদান রয়েছে সালাহর। ৬৮ মিনিটে উলভসের রক্ষণকে ফাঁকি দিয়ে সালাহ বল ঠেলে দেন ভার্জিল ডাইকের কাছে। পুরোদস্তুর স্ট্রাইকারের মতো গোল করে ব্যবধান বাড়াতে ভুল করেননি তিনি।


লিভারপুল জেতার কারণে এখন চাপ পুরোপুরিই ম্যানচেস্টার সিটির ওপরে, ব্যবধান কমিয়ে আবার এক পয়েন্টে নিয়ে আসার জন্য আজ ক্রিস্টাল প্যালেসকে হারাতেই হবে তাদের। রাত নয়টায় সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই ক্লাব।


বড়দিনের ছুটিতে যারা প্রিমিয়ার লিগের শীর্ষে ছিল, গত ১০ বছরের মধ্যে ৮ বছর তারাই লিগ শিরোপা জিতেছে মৌসুম শেষে। মাত্র দুবার বড়দিনে শীর্ষে থাকা দল মৌসুম শেষে লিগ জেতেনি—কাকতালীয়ভাবে সেই দুর্ভাগা দলের নাম লিভারপুল। লিগ জিততে হলে বাকি ১৮ ম্যাচে ইতিহাসকেও হারাতে হবে লিভারপুলকে!