টাকা না দিলে ভারতকে বিশ্বকাপ দেবে না আইসিসি

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ছবি: এএফপি
আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ছবি: এএফপি
>বিসিসিআইয়ের কাছে ক্ষতিপূরণ বাবদ অর্থ দাবি করেছে আইসিসি। ৩১ ডিসেম্বরের মধ্যে দাবিকৃত অর্থ না দিলে ভারত ২০২১ চ্যাম্পিয়নস ট্রফি ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব হারাবে বলে হুমকি দিয়েছে ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা

দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে আইসিসির দরবারে বিচারে পাকিস্তানের বিপক্ষে জিতেছে ভারত। শুধু কী তাই? পিসিবির কাছ থেকে ক্ষতিপূরণও পাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অবস্থাদৃষ্টে মনে হতে পারে, এ তো পুরোনো নজির, আইসিসি আর বিসিসিআই তো ‘মাসতুতো ভাই’! ভাবনাটা এবার উল্টে গেলেও যেতে পারে। এবার বিসিসিআইকে হুমকি দিয়েছে আইসিসি। হয় টাকা দাও, নয় তো বিশ্বকাপ আয়োজনের অধিকার হারাও!

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছে ভারতে। এই টুর্নামেন্ট আয়োজনের জন্য কর দিতে হয়েছিল বিসিসিআইকে। পরে সে করের কিছু অংশ ফেরত পেয়েছে বোর্ড। এতে আয়োজনের খরচ কমলেও আইসিসি ভাগ পায়নি। এত দিন পর ক্রিকেটের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি এ নিয়ে সমন জারি করেছে বিসিসিআইয়ের প্রতি। ক্ষতিপূরণ বাবদ বিসিসিআইয়ের কাছে ২৩ মিলিয়ন ডলার দাবি করেছে আইসিসি। টাকা দেওয়ার সময়সীমা বছরের শেষ দিনটি পর্যন্ত, অর্থাৎ ৩১ ডিসেম্বর। গত অক্টোবরে সিঙ্গাপুরে আইসিসির সভায় বিসিসিআই কর্তাদের এ কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছিল।

বিসিসিআইয়ের সাবেক সভাপতি শশাঙ্ক মনোহর এখন আইসিসির দায়িত্ব সামলাচ্ছেন। সংস্থাটির চেয়ারম্যান হিসেবে নিজ দেশের ক্রিকেট বোর্ডের কাছে মনোহর এই ক্ষতিপূরণ দাবি করেছেন। দুই বছর আগের সেই টুর্নামেন্ট আয়োজনের সময় ভারতের কেন্দ্রীয় কিংবা রাজ্য সরকারের কাছ থেকে আইসিসি কোনো সুবিধা পায়নি। বিসিসিআইয়ের কাছে এখন তার ক্ষতিপূরণ দাবি করছে আইসিসি। ভারতের ক্রিকেট বোর্ড এই দাবি অনুযায়ী বেঁধে দেওয়া সময়ের মধ্যে অর্থ পরিশোধ না করলে পরিণামও বলে দিয়েছে আইসিসি—চলতি অর্থ বছরে ভারতের রাজস্ব থেকে দাবিকৃত অর্থ কেটে রাখা হবে। এ ছাড়াও ২০২১ চ্যাম্পিয়নস ট্রফি ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব ভারতের কাছ থেকে কেড়ে নিয়ে ‘বিকল্প ব্যবস্থা’ করবে আইসিসি।