'কোহলি ক্রিকেটের ঈশ্বর'

কোহলির হয়ে জবাব দিলেন সুনীল শেঠি। ছবি: এএফপি
কোহলির হয়ে জবাব দিলেন সুনীল শেঠি। ছবি: এএফপি

বিরাট কোহলি খেলছেন মাঠে। আর তাঁকে নিয়ে দফায় দফায় খেলা চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে, টিভির পর্দায় আর পত্রিকার পাতায়। অস্ট্রেলিয়া সফরে মাঠে কোহলির আগ্রাসী মনোভাব কারও প্রশংসা কুড়াচ্ছে তো কারও ভ্রু কুঞ্চিত করছে। কারও চোখে কোহলির আচরণ বিশ্বের সবচেয়ে বাজে। আবার কারও কাছে এটাই সত্যিকারের অধিনায়কের গুণ। বিষয়টি সাবেক খেলোয়াড়দের মধ্যেই শুধু আটকে নেই, বলিউডের অভিনেতারাও তর্কে জড়িয়েছেন কোহলি প্রসঙ্গে।

কিছুদিন আগে নিজের ফেসবুক পেজে কোহলির আচরণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন নাসিরউদ্দিন শাহ। পোস্টে নাসিরউদ্দিন দাবি করেছেন, ‘বিরাট কোহলি শুধু বিশ্বের সেরা ব্যাটসম্যানই নন, বরং বিশ্বের সবচেয়ে বাজে আচরণের খেলোয়াড়ও বটে। তাঁর এসব উদ্ধত আচরণ আর অহংকারের কারণে খেলোয়াড় হিসেবে সে যে কত বড়, সেটা ঢাকা পড়ে যায়। আর হ্যাঁ, আমার দেশ ছাড়ার কোনো ইচ্ছা নেই।’ কিছুদিন আগে এক ভক্ত কোহলির সমালোচনা করায় তাঁকে ভারত থেকে চলে যেতে বলেছিলেন কোহলি। নাসিরউদ্দিন সে কথা টেনে তাই খোঁচা দিতে ভোলেননি কোহলিকে।

নাসিরউদ্দিনের এমন মন্তব্য একদম পছন্দ হয়নি একসময় বলিউডের দাপুটে নায়ক সুনীল শেঠির। পছন্দ হওয়ারও কথা নয়, কোহলিকে যে ভারতীয় ক্রিকেটের ঈশ্বর মানেন এই অভিনেতা! ‘আমার কাছে ভারতীয় ক্রিকেট মানেই কোহলি হচ্ছে এর ঈশ্বর। যদি বলি, ভারতীয় ক্রিকেট আক্রমণাত্মক হয়ে উঠছে, তবে এর কারণ কোহলি। সবাই ভিন্ন দৃষ্টিকোণ থেকে সবকিছু দেখে। আমি কখনো গ্লাস অর্ধপূর্ণ দেখি না। সবাই তার ক্যারিয়ারে এমন এক সময়ের মধ্য দিয়ে যায় যেখানে সবকিছু আবেগের কারণে করে।’

স্পোর্টস তাকের সঙ্গে কথোপকথনে শেঠি এরপরই নাসিরউদ্দিনের সমালোচনাকে অবিশ্বাস্য বলেছেন, ‘যত বয়স হবে, তত স্থির হবেন আপনি। আমি যখন মার্শাল আর্ট শিল্পী ছিলাম তখন আমিও অনেক বেশি আগ্রাসী ছিলাম। বিরাট সম্পর্কে নাসিরউদ্দিন শাহ যা বলেছে সেটা আমি বিশ্বাস করি না। অস্ট্রেলিয়ানরা সব সময় বিশ্বাস করত ভারত আন্ডারডগ এবং আমাদের এ নিয়ে অপদস্থ করত। কিন্তু এখন পেস বোলারদের কথা ভাবতে গেলে আমাদেরই প্রতিভা সবচেয়ে বেশি। আমাদের বিকল্প খেলোয়াড়রাও দুর্দান্ত।’

বক্সিং ডে টেস্টে শুরু হচ্ছে সপ্তাহের শেষভাগেই। দেখা যাক, কোহলি ও তাঁর পেসাররা সুনীল শেঠির এমন সমর্থনের কতটা মূল্য দিতে পারেন।