উড়ন্ত আক্রমণভাগের সামনে বাঁধা আঁটসাঁট রক্ষণভাগ

গতকাল অনুশীলনে শেখ রাসেল ক্রীড়া চক্র। ছবি: শামসুল হক
গতকাল অনুশীলনে শেখ রাসেল ক্রীড়া চক্র। ছবি: শামসুল হক
>

বসুন্ধরা-শেখ রাসেল ম্যাচ মানেই ‘ট্যাকটিকাল লড়াই ’। বসুন্ধরার ডাগআউটে স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন আর রাসেলের ডাগআউটে সাইফুল বারি টিটু। প্রথমজন আক্রমণের পূজারি আর দ্বিতীয়জনের চাই আঁটসাঁট রক্ষণ।

স্বপ্নভঙ্গের জোড়া আখ্যান আর কারাই বা লিখতে চায়! এক মাসের ব্যবধানে দুটি টুর্নামেন্টের ফাইনালে প্রিমিয়ার লিগের নবাগত দল বসুন্ধরা। গত মাসে আবাহনীর কাছে ফেডারেশন কাপের ফাইনালে হেরে পুড়েছিল স্বপ্নভঙ্গের বেদনায়। কিন্তু এবার শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারিয়ে প্রথম ট্রফি পেতে মরিয়া বসুন্ধরা। বসুন্ধরা-শেখ রাসেল ম্যাচ মানেই ‘ট্যাকটিকাল লড়াই’। বসুন্ধরার ডাগআউটে স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন আর রাসেলের ডাগআউটে সাইফুল বারি টিটু। প্রথমজন আক্রমণের পূজারি আর দ্বিতীয়জনের চাই আঁটসাঁট রক্ষণ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলা শুরু হবে বিকেল সাড়ে চারটায়।

পাঁচ বছর আগের ট্রেবল জয়ের সেই সুখস্মৃতি ছাড়া বলতে গেলে আর বড় সাফল্য নেই শেখ রাসেলের। ব্যর্থতা কাটিয়ে দলটি স্বাধীনতা কাপের ফাইনালে উঠেছে। কোচ সাইফুল বারি টিটুর চোখ ট্রফিতে। কাল বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে বলে গেলেন নিজেদের স্বপ্নের কথা, ‘আমরা শুধুই ফাইনালে ওঠার জন্য এই টুর্নামেন্টে খেলছি না। খেলছি ফাইনাল জেতার জন্য।’

অবশ্য নকআউট পর্বে থেকেই অন্য চেহারায় রাসেল। গোলখরা কাটিয়ে কোয়ার্টার ফাইনালে ২-০ গোলে জয় চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে। সেমিফাইনালেও ব্যবধান ২-০, এবার প্রতিপক্ষ ব্রাদার্স। তবে আজকে প্রতিপক্ষ অনেক কঠিন। তাতে কী, উজবেক ফরোয়ার্ড আজিজভ আলিশের ওপর আস্থা রাখছেন কোচ। সেমিফাইনালে দুটিসহ নকআউটের ৪ গোলের তিনটিই তাঁর। আজও আজিজভের দিকে একটু বেশি তাকিয়ে থাকবে শেখ রাসেল। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্স রাফায়েল, নাইজেরিয়ান রাফায়েল ওদোইনও ভালো খেলছেন।

গতকাল অনুশীলনে বসুন্ধরা কিংস। ছবি: শামসুল হক
গতকাল অনুশীলনে বসুন্ধরা কিংস। ছবি: শামসুল হক

শেখ রাসেলের বড় ভরসা যদি আজিজভ হয়, বসুন্ধরা কিংসের অবশ্যই দানিয়েল কলিনদ্রস। ফেডারেশন কাপের ফাইনালে মারামারির জেরে এখনো নিষিদ্ধ বসুন্ধরার ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ, দর্শক হয়ে রয়েছেন ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা। চোট নিয়ে মাঠের বাইরে স্প্যানিশ ডিফেন্ডার জর্জ গোতর। সব মিলিয়ে রাশিয়া বিশ্বকাপে খেলা কোস্টারিকার ফরোয়ার্ড কলিনদ্রসের কাঁধেই যেন ভর করেছে পুরো দল। মধ্যমাঠে ইমন বাবু, ফরোয়ার্ডে মতিন মিয়ারাও দায়িত্ব নিতে চাইবেন। পুরোপুরি ফিট না হলেও সেমিফাইনালে ফিরেছেন মার্কোস ভিনুসিয়ুস, আজও ব্রাজিলিয়ান স্ট্রাইকার থাকতে পারেন শুরু থেকে। বসুন্ধরার জন্য আরেকটা সুসংবাদ, কিরগিজস্তান জাতীয় দলের খেলা শেষে কাল রাতে ঢাকায় ফেরার কথা বখতিয়ার দুশোবেকভের।

তবে তাঁরা কেউ নন, বসুন্ধরাকে নকআউট পর্ব পার করেছেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো। রহমতগঞ্জের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দুবার পিছিয়ে শেষ মিনিটে গোল করে ম্যাচ নেয় অতিরিক্ত সময়ে। তারপর টাইব্রেকারে তিনটি শট আটকে নায়ক হয়ে যান জিকো। সেমিফাইনালেও টাইব্রেকারে আবাহনীর একটি শট রুখে নায়ক সেই জিকোই। অবশ্য আজ নির্ধারিত সময়েই ম্যাচ শেষ করতে চান অস্কার ব্রুজন।

এই মৌসুমে শেখ রাসেলের সঙ্গে এটি বসুন্ধরার চতুর্থ সাক্ষাৎ। প্রস্তুতি ম্যাচ ও ফেডারেশন কাপে জিতেছে বসুন্ধরা। স্বাধীনতা কাপে গোলশূন্য। তাই আজ প্রথম জয়টা পেতে মরিয়া শেখ রাসেল। যদিও প্রতিশোধ শব্দে আপত্তি দলটির কোচ সাইফুল বারীর, ‘খেলায় প্রতিশোধ বলে কোনো শব্দ থাকা উচিত নয়। তবে চ্যাম্পিয়ন হতে সর্বোচ্চ চেষ্টাই থাকবে আমাদের। আসলে এমন ম্যাচে কম ভুল করা দলই জেতে।’