এপ্রিলে ঢাকায় ৬ জাতি আন্তর্জাতিক ফুটবল

এপ্রিলে ঢাকায় ছয় জাতি আন্তর্জাতিক নারী ফুটবল অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ফাইল ছবি
এপ্রিলে ঢাকায় ছয় জাতি আন্তর্জাতিক নারী ফুটবল অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ফাইল ছবি
>চলতি বছরের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হবে ছয় জাতি বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্ট। জাতীয় দলের নয়, টুর্নামেন্টটি হবে অনূর্ধ্ব ১৯। আর বাংলাদেশ জাতীয় দল তো ১৯ বছর বয়সী মেয়েদের নিয়েই গড়া।

বাংলাদেশের ফুটবলে জন্য সুখবরই বটে। নতুন বছরের প্রথম দিনই ভালো খবর নিয়ে হাজির বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। চলতি বছরের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হবে ছয় জাতি বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্ট। জাতীয় দল নিয়ে নয়, টুর্নামেন্টটি হবে অনূর্ধ্ব ১৯। 

নতুন টুর্নামেন্টের খবরটি আজ বাফুফে ভবনে বসেই দিয়েছেন সালাউদ্দিন, ‘ঢাকায় অনূর্ধ্ব ১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে। টুর্নামেন্টে খেলবে ছয়টি দল এবং দলগুলোর মান হবে খুব ভালো।’ সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ শুরু করে দিয়েছে বাফুফে। তাঁদের ইচ্ছে এমন সব দেশ টুর্নামেন্টে অংশগ্রহণ করুক, যাদের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সাফের মতো যেন বিশাল বিশাল ব্যবধানে জয় পেতে না হয়।

দক্ষিণ এশিয়ার বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশের মেয়েদের দুর্দান্ত প্রতাপ। কিন্তু অক্টোবরে তাজিকিস্তানে অনুষ্ঠিত এএফপি অনূর্ধ্ব-১৯ বাছাইপর্বে মুদ্রার উল্টো পিঠ দেখেছে মারিয়া মান্দা, মৌসুমিরা। উত্তর কোরিয়ার কাছে ৭-০ গোলের হার দিয়ে বাছাইপর্ব শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে চাইনিজ তাইপের বিপক্ষে ২-০ গোলে হেরে বিদায়। আর নিয়ম রক্ষার শেষ ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানকে ৫-১ গোলে হারায় বাংলাদেশ।

যথেষ্ট প্রস্তুতি নিয়েই ঘরের মাঠে টুর্নামেন্টটি শুরু করতে পারবে বাংলাদেশ। টুর্নামেন্টটির আগে মার্চেই নেপালে অনুষ্ঠিত হবে সিনিয়র নারীদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এর আগে মিয়ানমারে খেলবে এএফসি অনূর্ধ্ব- ১৬ বাছাইপর্বের ম্যাচ। এই দুই দল মিলিয়েই তো বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল।