'সাব্বিরের শৃঙ্খলাও ঠিক থাকতে হবে'

>বিপিএল এবার অনেকের ফেরার মঞ্চ। বিতর্কে জড়িয়ে জাতীয় দলের বাইরে থাকা সাব্বির, নাসির, আল আমিনরা চেষ্টা করবেন এই টুর্নামেন্টে দারুণ কিছু করতে হারানো জায়গা ফিরে পেতে।

এবার বিপিএলে সিলেট সিক্সার্স দলটা যা হয়েছে না! ড্রাফটের পর থেকেই এ নিয়ে বেশ রসিকতা হচ্ছে। বিতর্কে জড়িয়ে নানা সময়ে নিষিদ্ধ হওয়া অনেক ক্রিকেটার যে এই দলে।

সাব্বিরকে শুধু পারফরম্যান্স নয়, নজর দিতে হবে শৃঙ্খলাতেও। ছবি: প্রথম আলো
সাব্বিরকে শুধু পারফরম্যান্স নয়, নজর দিতে হবে শৃঙ্খলাতেও। ছবি: প্রথম আলো

নাসির হোসেন, সাব্বির রহমান, আল আমিন হোসেন তো আছেনই। বহু আগে আইসিএলে নাম লিখিয়ে পথ হারানো অলক কাপালিও এই দলে। তাসকিন আহমেদের বিষয়টা নাসির-সাব্বিরের মতো ঠিক নয়। তবে তিনিও আন্তর্জাতিক ক্রিকেট বেশ কিছু দিন খেলতে পারেননি বোলিং অ্যাকশন নিষিদ্ধ হওয়ায়। আর দলটা নেতৃত্ব দিচ্ছেন ডেভিড ওয়ার্নার, যিনি এখনো নিষিদ্ধ আন্তর্জাতিক ক্রিকেটে। সব বিতর্কিত খেলোয়াড়দের সামলানো নিশ্চিত বড় এক চ্যালেঞ্জ সিলেট টিম ম্যানেজমেন্টের।

কাল সাব্বিরকে অবশ্য বিতর্ক নিয়ে অনেক অপ্রিয় প্রশ্নের উত্তর দিতে হয়েছে। আজ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, সাব্বিরের শুধু পারফরম্যান্স নয়, তাঁকে নজর দিতে হবে নিজের শৃঙ্খলার দিকেও, ‘সাব্বির রহমান নিষেধাজ্ঞা কাটিয়েছে অনেকটা। তাঁর খেলার চেয়ে বেশি নজর দিতে হবে নিজের প্রতি। ওর শৃঙ্খলা, এই দিকটিও ঠিক থাকতে হবে। সব দিকেই নজর দিতে হবে।’

নাসির হোসেনের কাছে বিপিএল এবার ফেরার মঞ্চ। ছবি: প্রথম আলো
নাসির হোসেনের কাছে বিপিএল এবার ফেরার মঞ্চ। ছবি: প্রথম আলো

ফেব্রুয়ারিতে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফর। জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি হোম সিরিজের পারফরম্যান্স অনুযায়ী নিউজিল্যান্ড সফরের দল অনেকটা হয়েই আছে। বিপিএলের পারফরম্যান্সে এক-দুজনকে সুযোগ হতে পারে কি না, সেটি এখনো নিশ্চিত করে বলতে পারেননি মিনহাজুল, ‘টি-টোয়েন্টি সংস্করণ ও টেস্ট ক্রিকেটকে কখনো একসঙ্গে মেলানো যায় না। এটি আলাদা একটি ঘরোয়া টুর্নামেন্ট। যেহেতু এখানে অনেক আন্তর্জাতিক ক্রিকেটারের সম্পৃক্ততা আছে কিছু কিছু ক্ষেত্রে অবশ্যই হিসাব করা হবে। কিন্তু টেস্ট ক্রিকেটের সঙ্গে এর তুলনা হবে না। তবে এখান থেকে আমাদের প্রস্তুতি শুরু হবে। ক্রিকেটারদের মনোভাব, পারফরম্যান্স সবকিছু দেখা হবে। সুতরাং প্রতিটি ম্যাচ খেলোয়াড়ের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেটা যে সংস্করণই খেলুক।’

মিনহাজুলের কথা, যে টুর্নামেন্ট বা যে সংস্করণই হোক, ভালো খেললে বিবেচনায় থাকবেন। সাব্বির, নাসির, তাসকিন কিংবা আল আমিন তাই বিপিএলকে দেখবেন ফেরার মঞ্চ হিসেবেই।