অশালীন মন্তব্য করে 'শোকজ' পেলেন ভারতের দুই ক্রিকেটার

হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ছবি: এএফপি
হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ছবি: এএফপি
>টিভি অনুষ্ঠানে নারীর প্রতি অশালীন মন্তব্যের অভিযোগে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে ভারতীয় ক্রিকেট দল। এখন চলছে ওয়ানডে সিরিজ নিয়ে পরিকল্পনা। এরই মাঝে ভারতীয় শিবিরে দুঃসংবাদ, অশালীন মন্তব্যের জন্য জাতীয় দলের দুই ক্রিকেটার হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

টেলিভিশনের ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন এই দুই ক্রিকেটার। সেখানে কিছু প্রশ্নের জবাবে নারীদের প্রতি অশালীন মন্তব্যের অভিযোগ উঠেছে তাঁদের বিপক্ষে। সমালোচনা চলছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। অবস্থা বেগতিক দেখে হার্দিক অবশ্য এরই মধ্যে টুইটারে ক্ষমা চেয়েছেন। রাহুল অবশ্য এখনো এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

সুপ্রিম কোর্টের নির্দেশে গড়া বিসিসিআই প্রশাসক কমিটির চেয়ারম্যান বিনোদ রাই বুধবার বলেছেন, ‘এই ধরনের মন্তব্যের জন্য শোকজ নোটিশ পাঠানো হয়েছে হার্দিক-রাহুলকে। ২৪ ঘণ্টার মধ্যে উত্তর দিতে হবে।’ স্পষ্টতই কড়া অবস্থান নিয়েছে বোর্ড।

হার্দিক ও রাহুল দুজনেই এখন অস্ট্রেলিয়ায়। শনিবার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতীয় দলে আছেন দুজন। রাহুল পুরো টেস্ট সিরিজেই দলের সঙ্গে থেকে খেলেছেন ও তিনটি টেস্ট। আর হার্দিক শেষ দুই টেস্টের জন্য স্কোয়াডে থাকলেও মাঠে নামার সুযোগ পাননি। বিতর্কিত মন্তব্যের পর টুইটারে ক্ষমা চেয়ে হার্দিক লেখেন, ‘আমার কথায় কেউ আঘাত পেয়ে থাকলে সবার কাছে ক্ষমা প্রার্থনা করছি। সত্যি বলতে, অনুষ্ঠানের সঙ্গে তাল মেলাতে গিয়ে এমন হয়েছে। কোনো অবস্থাতেই কাউকে আঘাত দিতে চাইনি।’