অশালীন মন্তব্যে নিষেধাজ্ঞা জুটল পান্ডিয়া ও রাহুলের

নিষেধাজ্ঞার কবলে পড়েছেন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। ছবি: এএফপি
নিষেধাজ্ঞার কবলে পড়েছেন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। ছবি: এএফপি
>হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। একটি টিভি শোতে নারীদের প্রতি অশালীন মন্তব্য করায় তাঁদের বিপক্ষে এই নিষেধাজ্ঞা। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত যা বহাল থাকবে।

ভারতীয় ক্রিকেট দলের সুখের সংসারে হঠাৎ টালমাটাল অবস্থা। অস্ট্রেলিয়াকে তাঁদের মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ হারিয়ে উৎসবের মেজাজে ছিল বিরাট কোহলির দল। সিডনিতে আগামীকাল শুরু করবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এমন সময় দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। একটি টিভি শোতে নারীদের প্রতি অশালীন মন্তব্য করায় তাঁদের বিপক্ষে এই নিষেধাজ্ঞা। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকার ইঙ্গিত দিয়েছে বোর্ড।

টেলিভিশনের ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন এই দুই ক্রিকেটার। সেখানে কিছু প্রশ্নের জবাবে নারীদের প্রতি অশালীন মন্তব্যের অভিযোগ উঠেছে তাঁদের বিপক্ষে। সমালোচনা চলছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। অবস্থা বেগতিক দেখে হার্দিক এরই মধ্যে টুইটারে ক্ষমা চেয়েছিলেন। কিন্তু বোর্ড কড়া অবস্থানে গিয়ে প্রথমে কারণ দর্শানো নোটিশ ধরিয়ে দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার পথে হাঁটল ভারতীয় বোর্ড।

নিষেধাজ্ঞার ব্যাপারে বিসিসিআই প্রশাসক কমিটির চেয়ারম্যান বিনোদ রাই বলেন, ‘পান্ডিয়া ও রাহুল দুজনেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে।’ অন্য এক বোড কর্তা ভারতীয় গণমাধ্যম পিটিআইকে জানিয়েছেন, ‘ভারতীয় দলের ম্যানেজমেন্ট যখন ইচ্ছে তাদের কথা বলা জন্য ডাকতে পারে। ইচ্ছে হলে তাঁদের দেশে ফেরতও পাঠাতে পারে।’ তবে আপাতত দেশে পাঠানোর মতো সিদ্ধান্ত নিতে চাচ্ছে না দল। এর আগে তাঁদের দুই ম্যাচের নিষেধাজ্ঞার সুপারিশ করেছিলেন বিনোদ রাই।

পান্ডিয়া ও রাহুলকে নিয়ে কথা বলতে হয়েছে বিরাট কোহলিকেও। সিডনিতে কোহলি বলেন, ‘আমরা, ভারতীয় ক্রিকেট দল এই দৃষ্টিভঙ্গি সমর্থন করি না। ভারতীয় ক্রিকেট দলের দায়িত্বশীল ক্রিকেটার হিসেবে এটুকু বলতে পারি আমরা এসব মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করি না এবং এটি সম্পূর্ণ ব্যক্তিগত মতামত।’ কোহলি আরও বলেন, ‘আমরা এখনো সিদ্ধান্তের অপেক্ষায় আছি। আপাতত এটুকু নিশ্চিত করছি, ড্রেসিং রুমে এই মন্তব্যের কোনো প্রভাব পড়বে না। দলের মধ্যে যে উদ্দীপনা আমরা তৈরি করেছি তা আগের মতোই থাকবে। আগেই বলেছি, এটি একেবারেই ব্যক্তিগত মতামত এবং তা ঠিক নয়।’

হার্দিক ও রাহুল দুজনেই এখন অস্ট্রেলিয়ায়। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতীয় দলে আছেন দুজন। আগামীকালের ম্যাচের সম্ভাব্য দলে রাখা হয়নি এ দুজনকে। রাহুল পুরো টেস্ট সিরিজেই দলের সঙ্গে থেকে খেলেছেন ও তিনটি টেস্ট। আর হার্দিক শেষ দুই টেস্টের জন্য স্কোয়াডে থাকলেও মাঠে নামার সুযোগ পাননি।