সিডনিতে ঢাকার স্মৃতি ফিরিয়ে আনলেন ধোনি

মহেন্দ্র সিং ধোনি (ছবি - টুইটার)
মহেন্দ্র সিং ধোনি (ছবি - টুইটার)
>

অস্ট্রেলিয়া-ভারত সিরিজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার দেওয়া ২৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিপাকে পড়েছে ভারত।

অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড করে ফেলেছেন মহেন্দ্র সিং ধোনি। প্রায় নয় বছর পর আবারও তিনি এমন এক ঘটনার সাক্ষী হলেন, যা হতে চাননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চার ওভারের মধ্যেই টপ অর্ডারের তিন-তিনজন গুরুত্বপূর্ণ স্তম্ভকে হারিয়ে ফেলে ভারত। আর তাই চার ওভারের মধ্যেই ব্যাটিংয়ে নামতে হয়েছে মিডল অর্ডারের ব্যাটসম্যান ধোনিকে। এর আগে ইনিংসের চতুর্থ ওভারের মধ্যে ব্যাট করতে ধোনি নেমে পড়েছেন, এমন ঘটনা ক্রিকেট বিশ্ব সর্বশেষ দেখেছে ২০১০ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। সে ম্যাচটা আবার হয়েছিল ঢাকাতেই!

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ২৮৮ রান করে অস্ট্রেলিয়া। উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব ও শন মার্শের তিন ফিফটির পাশাপাশি অলরাউন্ডার মার্কাস স্টয়নিসের ‘প্রায়’ ফিফটি রানের ইনিংসে ভর করে এই স্কোর পায় দলটি। এই সিরিজে বিশ্রামে থাকা ‘ডেথ ওভার’ বিশেষজ্ঞ জাসপ্রিত বুমরার অনুপস্থিতি ভুগিয়েছে ভারতকে। শেষ দশ ওভারে ৯৩ রান দিয়েছে ভারত। শেষ ওভারগুলোতে বুমরা ৩.৯২ গড়ে রান দিয়ে থাকেন, সে জায়গায় আজকে বেশ মার খেয়েছেন ভুবনেশ্বর কুমার।

ওদিকে ব্যাট করতে নেমেই ২৩ বলের মধ্যে শিখর ধাওয়ান, বিরাট কোহলি আর অম্বতি রাইড়ুর উইকেট তিনটি হারিয়ে ব্যাকফুটে চলে যায় ভারত। বাঁ-হাতি পেসার জেসন বেহেরেনডর্ফ ও ডানহাতি পেসার ঝাই রিচার্ডসনের তোপে ৪ ওভারের মধ্যেই মাঠে নামার ডাক পড়ে গেছে ধোনির। নেমেই সিঙ্গেল নিয়ে ওয়ানডের ‘দশ হাজারি’ ক্লাবের সদস্য হয়েছেন। ওয়ানডে ইতিহাসে ধোনির চেয়ে এখন ১২ জনের রান বেশি, তবে এই ১২ জনের মধ্যে ধোনির চেয়ে দ্রুতগতিতে রান তুলেছেন মাত্র দুজন—বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক সনাৎ জয়াসুরিয়া।

প্রথম দশ ওভারে তিন উইকেট হারিয়ে মাত্র ২১ রান তুলেছিল ভারত। প্রথম পাওয়ার প্লেতে এর থেকে কম রান আরেকবারই করেছিল ভারত, সেটা ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে, ধর্মশালায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ১৪ ওভার শেষে ৩৫/৩।