নিষেধাজ্ঞার পর দেশেও ফিরতে হচ্ছে পাণ্ডিয়া ও রাহুলকে

টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্যের জের ধরেই নিষেধাজ্ঞা পেয়েছেন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। ছবি: টুইটার
টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্যের জের ধরেই নিষেধাজ্ঞা পেয়েছেন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। ছবি: টুইটার
‘কফি উইথ করণ’ টিভি অনুষ্ঠানে দুই ভারতীয় ক্রিকেটার পান্ডিয়া ও রাহুলের অশালীন মন্তব্যের পরই সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে ভারতে, ক্রিকেট-বিশ্বে। অবস্থা বেগতিক দেখে টুইটারে ক্ষমাও চেয়েছেন পান্ডিয়া। কিন্তু তাতে মন গলেনি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা পেয়েছেন দুজন। অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার বিমান ধরতে হয়েছে তাঁদের। মুখোমুখি হতে হবে তদন্ত কমিটিরও।


নারীদের প্রতি অশালীন মন্তব্য করায় হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের ভাগ্যে চূড়ান্ত শাস্তি কী হবে, তা সময়ই বলে দেবে। নিষেধাজ্ঞা পাওয়ার পর আপাতত অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরতে হচ্ছে দুই ক্রিকেটারকে। স্পষ্টতই কঠোর অবস্থান নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তা না হলে কি আর, অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ না খেলিয়েই দেশে ফিরিয়ে আনা হয় গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটারকে।

‘কফি উইথ করণ’ টক শোতে দুই ভারতীয় ক্রিকেটার পান্ডিয়া ও রাহুলের বিপক্ষে নারীদের নিয়ে অশালীন মন্তব্যের অভিযোগ উঠেছে। এ নিয়ে সমালোচনাও হচ্ছে বিস্তর। অবস্থা বেগতিক দেখে টুইটারে ক্ষমাও চেয়েছেন পান্ডিয়া। কিন্তু তাতে মন গলেনি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন দুজন। অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার বিমান ধরতে হয়েছে তাঁদের। মুখোমুখি হতে হবে তদন্ত কমিটিরও।

কয়েক দিন আগে ভারতের জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘কফি উইথ করণ’-এ অতিথি হয়ে গিয়ে বেফাঁস কিছু কথা বলে ফেলেন পান্ডিয়া ও রাহুল। নারীসঙ্গ ও যৌনতা প্রসঙ্গে কথা বলতে গিয়ে নারীদের প্রতি আপত্তিকর মন্তব্য করেছেন। বোর্ড কড়া অবস্থানে গিয়ে আগেই কারণ দর্শানো নোটিশ দেয় দুজনকে। কিন্তু তাতেও সমালোচনা থামেনি। বিসিসিআইও মনে করছে, শুধু নোটিশ পাঠানোটাই এ ‘কেলেঙ্কারি’র যথেষ্ট শাস্তি নয়। সে জন্যই দৃষ্টান্তমূলক শাস্তির কথা ভাবছে ভাবছে বিসিসিআই। বিসিসিআই প্রশাসক কমিটির চেয়ারম্যান বিনোদ রাই বলেছেন, ‘পান্ডিয়া ও রাহুল দুজনই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিষিদ্ধ থাকবে।’

নারীদের সম্পর্কে যে আপত্তিকর মন্তব্য করা হয়েছে, তা কতটা ক্রিকেটারদের জন্য তৈরি করা আচরণবিধির মধ্যে পড়ছে, সেটা খতিয়ে দেখতে চায় বিসিসিআই। যে কারণে বিতর্কিত এই দুই ক্রিকেটার দেশে ফিরলে এ নিয়ে তদন্ত কমিটি গঠন করা হবে এবং তাঁরাই সুপারিশ করবেন, কী শাস্তি হবে। আপাতত এ দুজনের অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা হচ্ছে না। নিউজিল্যান্ড সফরে তাঁদের দলে থাকাও বড় সড় প্রশ্নচিহ্নের মুখে পড়ে গেল। আপাতত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে এই দুই ক্রিকেটারের বদলি হিসেবে শুভমন গিল ও বিজয় শংকরকে দলে ডেকেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ‘এ’ দল ও ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার হিসেবে জাতীয় দলে ডাক পেলেন দুই ক্রিকেটার।