'চাকার' নিয়েই দ্বিতীয় ওয়ানডে খেলবে ভারত?

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে দুই ওভার বল করেছিলেন রাইড়ু। ছবি: টুইটার
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে দুই ওভার বল করেছিলেন রাইড়ু। ছবি: টুইটার
>অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র দুই ওভার হাত ঘুরিয়েছিলেন ভারতের আম্বাতি রাইড়ু। তাতেই ঝামেলায় ফেঁসেছেন তিনি। তাঁর বোলিং অ্যাকশন সন্দেহজনক বলে জানিয়েছে আইসিসি।

টেস্ট সিরিজটা ভালোভাবে জিতলেও ওয়ানডে সিরিজে একের পর এক দুঃসংবাদ শুনেই যাচ্ছে ভারতীয় দল। সিডনিতে প্রথম ম্যাচ হেরেছে তারা। সিরিজে ফিরে আসার ছক কষতে গিয়ে দুটি ধাক্কা খেলেন অধিনায়ক বিরাট কোহলি। টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করে নিষিদ্ধ হয়ে দেশে ফিরেছেন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। আর এবার সন্দেহজনক বোলিং অ্যাকশনের ফাঁদে পড়েছেন আম্বাতি রাইড়ু।

প্রথম ম্যাচে উইকেটে থিতু হওয়া অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের উইকেট নেওয়ার জন্য রাইড়ুকে দিয়ে দুই ওভার বল করিয়েছিলেন কোহলি। সেই দুই ওভারেই যা ঝামেলা হওয়ার, হয়ে গিয়েছে। আইসিসির কাছে মনে হয়েছে, অবৈধভাবে বল করছেন রাইড়ু। ৩৩ বছর বয়সী অফ স্পিনারের বোলিং সন্দেহজনক বলে এক প্রেস বিবৃতিতে জানিয়েছে আইসিসি। আইসিসির কাছে মনে হয়েছে, অফ স্পিন করতে গিয়ে রাইড়ুর কনুই ১৫ ডিগ্রির চেয়ে একটু বেশিই বাঁকে। আগামী ১৪ দিনের মধ্যে বোলিং অ্যাকশনের পরীক্ষায় বসতে হবে তাঁকে। সেখানে পাস করলে তবেই আবার বোলিং করতে পারবেন আম্বাতি রাইড়ু। না হলে রাইড়ুর বোলিংয়ে নেমে আসতে পারে নিষেধাজ্ঞা।

আইসিসি অভিযোগ করলেও পরীক্ষার আগ পর্যন্ত এই বোলার বল করে যেতে পারবেন। অর্থাৎ অস্ট্রেলিয়া সিরিজে তাঁর বল করতে কোনো সমস্যা হবে না। তবে পরীক্ষায় উত্তীর্ণ না হলে তাঁকে বোলিং অ্যাকশন পরিবর্তন করতে হবে। আর এমনটা হলে বেশ বিপাকেই পড়বে ভারত। কারণ বর্তমানে ভারতের দুই অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া নিষিদ্ধ ও কেদার যাদব ইনজুরির কারণে দলের বাইরে আছেন। আর খণ্ডকালীন বোলার হিসেবে রাইড়ু বেশ কার্যকরী।

এমনিতেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তৃতীয় ওয়ানডেতে হারার পর দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলছে না ভারত। কুলদীপ যাদব আর যুজবেন্দ্র চাহালের মধ্যে যেকোনো একজনকে এখন খেলাচ্ছে ভারত। অতিরিক্ত একজন বিশেষজ্ঞ স্পিনার না খেলিয়ে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার বাঁহাতি স্পিনেই ভরসা রাখছিলেন কোহলি। এই কৌশলে রাইড়ু ছিলেন অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ। রাইড়ুর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠায় এখন সেই কৌশল বদলাতে হতে পারে কোহলিদের।