মার্শাল ল জারি করেও বড় রান তুলতে পারল না রাজশাহী

রাজশাহীর খেলোয়াড়েরা আজ মাঠে নেমেছেন মায়ের নামে জার্সি পরে। ছবি: প্রথম আলো
রাজশাহীর খেলোয়াড়েরা আজ মাঠে নেমেছেন মায়ের নামে জার্সি পরে। ছবি: প্রথম আলো
>

বিপিএলে আজ দিনের প্রথম ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৩৬ রান তুলেছে রাজশাহী কিংস

আন্তর্জাতিক টি-টোয়েন্টি কিংবা ওয়ানডেতে সুযোগ পাননি। দেশের হয়ে টেস্ট খেলেছেন তাও পাঁচ বছর আগের কথা। ঘরোয়া ক্রিকেটে চার দিনের ম্যাচে রেকর্ড-পরিসংখ্যান উজ্জ্বল। তাই গায়ে সেঁটে গেছে ‘বড় দৈর্ঘ্যের খেলোয়াড়’ তকমা। এই বড় দৈর্ঘ্যের খেলোয়াড়ই আজ ছোট সংস্করণে ‘বিশেষজ্ঞ’ খেলোয়াড়ের জায়গায় দলে সুযোগ পেয়ে কী দারুণ ব্যাটিং-ই না করলেন!

তিনি মার্শাল আইয়ুব। রাজশাহী কিংস দলে সুযোগ পেয়েছিলেন সৌম্য সরকারের জায়গায়। রাজশাহীর হয়ে আগের পাঁচ ম্যাচে সৌম্য টানা ব্যর্থ। শুধু তিনি নন ওপেনিংয়ে মুমিনুল হকও রান পাচ্ছেন না। টপ অর্ডারে এই দুই ব্যাটসম্যানকে বসিয়ে আজ মার্শাল ও শাহরিয়ার নাফীসকে খেলিয়ে চমকই দিয়েছে রাজশাহীর টিম ম্যানেজমেন্ট। জাতীয় দলের বাইরে থাকা নাফীস সুযোগের সদ্ব্যবহার সেভাবে করতে না পারলেও মার্শালের ব্যাটিংয়ে খুশি হতেই পারে রাজশাহী।

না, মার্শাল ফিফটির দেখাও পাননি। এবার বিপিএলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছে আউট হয়েছেন ফিফটি পাওয়ার সৌরভ ছড়িয়ে। ৩১ বলে তাঁর ৪৫ রানের ইনিংসটিতে মার্শাল স্ট্রোক খেলেছেন উইকেটের চারপাশে। দেখে মনে হয়েছে, এই ব্যাটসম্যান শুধু বড় কেন ছোট দৈর্ঘ্যের ক্রিকেটেও সমান পারঙ্গম। ২ ছক্কা আর ৩ চারে সাজানো এই ইনিংস দিয়ে আগে ব্যাটিংয়ে নামা রাজশাহীর গতিপথও ঠিক করে দেন মার্শাল। কিন্তু ভালো শুরু পেয়েও পরে আর বেশি রান তুলতে পারেনি দলটি। ৬ উইকেটে ১৩৬ রানে থেমেছে রাজশাহীর ইনিংস

ওপেন করতে নেমে সুবিধা করতে পারেননি রাজশাহী অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ওভারে ফিরেছেন ঢাকা ডায়নামাইটস পেসার আন্দ্রে রাসেলের শিকার হয়ে। তিনে মার্শাল যখন ব্যাট করতে নামেন রাজশাহীর স্কোর ১ উইকেটে ২ রান। এখান থেকে ১২তম ওভার পর্যন্ত উইকেটে ছিলেন মার্শাল। সুনীল নারাইনের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। রাজশাহীর স্কোর তখন ১১.৪ ওভারে ৩ উইকেটে ৭৮। অর্থাৎ, ভিতটা পোক্ত করে গেছেন মার্শাল। এর মধ্যে রাসেলের করা পঞ্চম ওভারে ১ ছক্কা ও দুই চারে তুলেছেন ১৬ রান। মার্শাল ও নাফীসের ৭৫ রানের জুটিতে ভালো শুরুও পেয়েছিল রাজশাহী।

শাহরিয়ার নাফীস আজ ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। প্রথম আলো ফাইল ছবি
শাহরিয়ার নাফীস আজ ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। প্রথম আলো ফাইল ছবি

এই পথে নাফীসের অবদানের কথাও বলতে হয়। এবার বিপিএলে প্রথমবারের মতো সুযোগ পেয়ে ২৭ বলে ২৫ রানের ইনিংসে শুধু আক্ষেপই বাড়িয়েছেন ওপেনার নাফীস। তাঁর অভিজ্ঞতা বিচারে ইনিংসটি আরও বড় হতে পারত। ১২তম ওভারে মার্শাল-নাফীস দুজনকেই ফিরিয়েছেন নারাইন। রাজশাহীর স্কোর তখন ৩ উইকেটে ৭৯। জাকির হোসেন এসে ঝড় তোলার চেষ্টা করেছিলেন। ১ ছক্কা ও ১ চারে ১৮ বলে ২০ রান করে ফিরেছেন। রায়ান টেন ডেসকাটও বেশিক্ষণ থাকতে পারেননি। ১৮তম ওভারের মধ্যে দুজন ফিরেছেন।

১৫তম ওভার শেষে রাজশাহীর স্কোর ছিল ৩ উইকেটে ১০৯। এখান থেকে শেষ ৩০ বলে তুলনামূলক কম রান তুলতে পেরেছে রাজশাহী। সেটি ঢাকার বোলারদের দুর্দান্ত লাইন-লেংথের জন্য। ১৬তম ওভারে নারাইন মাত্র ৪ রান দিয়েছেন। পরের ওভারে আলিস ইসলাম এসে ৩ রানে নিয়েছেন ১ উইকেট। ‘প্রশ্নবিদ্ধ’ বোলিং অ্যাকশনের এই স্পিনার আজ ৪ ওভারে ২৯ রানে ১ উইকেট নেন। ১৮ ও ১৯তম ওভারে সাকিব ও নারাইন মিলে ১১ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। আর শেষ ওভারে আলিস দিয়েছেন ৯ রান।

রাজশাহীর খেলোয়াড়েরা আজ মাঠে নেমেছেন মায়ের নামে জার্সি পরে। অধিনায়ক মিরাজের জার্সিতে লেখা তাঁর মায়ের নাম— ‘মিনারা’। সৌম্য সরকারের জার্সিতে তাঁর মায়ের নাম ‘নমিতা’। এর আগে মায়ের প্রতি সম্মান জানাতে মায়ের নাম লেখা জার্সি পরে খেলতে নেমেছিলেন ভারতের মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিরা। গত বছর লিওনেল মেসি-আন্দ্রেস ইনিয়েস্তাদের জার্সির পেছনেও ছিল খেলোয়াড়দের মায়েদের নাম। বাংলাদেশে এমন ঘটনা প্রথমবারের মতো।