কোহলি যেখানে দশমিক ব্যবধানে ধোনির পেছনে

৩৭ বছর বয়সেও রান তাড়ায় অবিশ্বাস্য সামর্থ্য দেখাচ্ছেন ধোনি। ছবি: এএফপি
৩৭ বছর বয়সেও রান তাড়ায় অবিশ্বাস্য সামর্থ্য দেখাচ্ছেন ধোনি। ছবি: এএফপি
>

রান তাড়া করে দলের জয়ে সর্বোচ্চ ব্যাটিং গড় কার?

অস্ট্রেলিয়ার বিপক্ষে কাল দ্বিতীয় ওয়ানডেতে আরেকবার মহেন্দ্র সিং ধোনির ‘ফিনিশিং’ ক্ষমতা দেখেছে ক্রিকেট বিশ্ব। ম্যাচ জেতানো ফিফটি দিয়ে ধোনি বিশেষ তালিকায়ও নিজেকে নিয়ে গেছেন শীর্ষস্থানে। আর সেই একই তালিকায় বিরাট কোহলির মতো ব্যাটসম্যান ধোনির পেছনে!

ভারতের হয়ে ৭২ ইনিংসে ধোনি রান তাড়া করে ম্যাচ জিতিয়েছেন দলকে। আর এই ৭২ ইনিংসে তার রান-গড় কত, জানেন? ৯৯.৮৫! না ভুল পড়েননি। রান তাড়া করে জেতা ম্যাচে এমন অবিশ্বাস্য ব্যাটিং গড় ধোনির। ভারতের সাবেক অধিনায়কের পরই রয়েছেন দলটির বর্তমান অধিনায়ক। বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়ে হয়েছেন ম্যাচসেরা। রান তাড়া করে জয়ে কোহলির ব্যাটিং গড় ৯৯.০৪। এমন দুজন ব্যাটসম্যানকে একসঙ্গে পেলে কোনো দলের আর কি লাগে!

এই তালিকায় তৃতীয়, চতুর্থ আর পঞ্চম যথাক্রমে অস্ট্রেলিয়ার মাইকেল বেভান, দক্ষিণ আফ্রিকার এ বি ডি ভিলিয়ার্স এবং ইংল্যান্ডের জো রুট। ব্যাটিং গড়ে ধোনির চেয়ে দশমিকের অঙ্কে পিছিয়ে থাকা কোহলি একদিক থেকে আবার এগিয়ে সবার চেয়ে। রান তাড়া করে সর্বোচ্চ ৭৭ ম্যাচে দলকে জিতিয়েছেন তিনি। আর এই ৭৭ ম্যাচে তার শতক ২১টি! এই রেকর্ডের ধারের কাছে নেই আর কেউ।

রান তাড়া করে জেতাকে অন্য মাত্রায় নিয়ে গেছেন কোহলি। ছবি: এএফপি
রান তাড়া করে জেতাকে অন্য মাত্রায় নিয়ে গেছেন কোহলি। ছবি: এএফপি

আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকারের ১০০ শতক, রিকি পন্টিংয়ের ৭১ আর ত্রিশ বছর বয়সী কোহলি শতকসংখ্যা ৬৪টি। ৪০১ ইনিংসে এই অর্জন ভারতীয় অধিনায়কের। দল জিতছে এমন ৩২ ম্যাচে শতক আছে কোহলির। এই রেকর্ডে শচীন টেন্ডুলকার থেকে মাত্র একটি শতক কম তাঁর। তবে এই রেকর্ডেও সর্বকালের সেরা হওয়া যে সময়ের ব্যাপার মাত্র, ক্রিকেট ভক্তদের কাছে সেটি অনুমান নয়, যেন জানা কথা!


রান তাড়া করে জয়ে সর্বোচ্চ পাঁচ ব্যাটিং গড়:

খেলোয়াড়

ইনিংস

রান

গড়

শতক

এম এস ধোনি

৭২

২৬৯৬

৯৯.৮৫

ভিরাট কোহলি

৭৭

৪৮৫৩

৯৯.০৪

২১

মাইকেল বেভান

৪৫

১৭২৫

৮৬.২৫

এ বি ডি ভিলিয়ার্স

৫৯

২৫৬৬

৮২.৭৭

জো রুট

৩৪

১৫৫৬

৭৭.৮০