ভুবিকে পেলেই ফিঞ্চের কি হয়!

চাহালের সামনে দাঁড়াতেই পারেনি অস্ট্রেলিয়া। ছবি: এএফপি
চাহালের সামনে দাঁড়াতেই পারেনি অস্ট্রেলিয়া। ছবি: এএফপি
>ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আগে ব্যাটিং করে ২৩০ রানে অলআউট অস্ট্রেলিয়া

ভুবনেশ্বর কুমারকে পেলেই অ্যারন ফিঞ্চের কি যেন হয়!

মেলবোর্নে আজ সিরিজ নির্ধারণী ওয়ানডের কথাই ধরুন। আগে ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় ওভারে ওপেনার অ্যালেক্স ক্যারেকে স্লিপে ক্যাচ বানিয়ে ভারতকে ভালো শুরু এনে ভুবনেশ্বর। কিন্তু ভুবি-ফিঞ্চ নাটক শুরু হতে তখনো বাকি। ভুবির বিপক্ষে প্রথম ওভার থেকেই তেমন স্বচ্ছন্দে ছিলেন না অস্ট্রেলিয়ান এই ওপেনার। মজাটা হলো নবম ওভারের শেষ ডেলিভারিতে। ছোট্ট রান আপে দৌড়ে এসে ভুবি বল ডেলিভারি করলেন আম্পায়ারকে পাশ কাটানোর আগেই! আগেই অস্বস্তিতে থাকা ফিঞ্চ বলটা খেলার কোনো চেষ্টাই করেননি। ছেড়ে দেওয়ায় ‘ডেড বল’ ঘোষণা করেন আম্পায়ার। এরপরই নাটক শুরু।

আইনগতভাবে বোলিং ক্রিজের পেছনে এমনকি আম্পায়ারের পাশাপাশি জায়গা থেকেও একজন বোলারের বল করতে কোনো অসুবিধা নেই। আসলে এমন ডেলিভারির বিপক্ষে কোনো আইন নেই। আর ফিঞ্চও স্ট্যান্স থেকে সরে দাঁড়িয়েছেন একটু দেরিতে। কিন্তু আম্পায়ার ‘ডেড বল’ ঘোষণা করায় রাগে গজরাচ্ছিলেন ভুবি। ভারতের অধিনায়ক বিরাট কোহলিরও বিষয়টি পছন্দ হয়নি। তিনি দৌড়ে এসে কথা বলেছেন আম্পায়ারের সঙ্গে। কিন্তু আম্পায়ার নিজ সিদ্ধান্তে অনড়। ভুবি আম্পায়ারকে এই সিদ্ধান্ত থেকে নড়াতে না পারলেও শেষ পর্যন্ত ফিঞ্চকে পেরেছেন, ঠিক পরের বলেই!

ফিঞ্চকে আউট করার উল্লাস ভুবনেশ্বর কুমারের। ছবি: এএফপি
ফিঞ্চকে আউট করার উল্লাস ভুবনেশ্বর কুমারের। ছবি: এএফপি

দুর্দান্ত এক ইনসুইং ডেলিভারিতে ফিঞ্চকে (১৪) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ভুবি। চলতি সিরিজে এ নিয়ে তিন ম্যাচেই ভারতীয় এই পেসারের বলে আউট হলেন ফিঞ্চ। দুই বছর আগে আইপিএলেও টানা তিন ফিফটির পর ভুবির প্রথম ওভারে এই ইনসুইং ডেলিভারিতেই ফিঞ্চ আউট হয়েছিলেন নির্ভেজাল ‘ডাক’ মেরে। তবে তৃতীয় ওয়ানডেতে ভুবি নয় যুজবেন্দ্র চাহালের লেগ স্পিন আর গুগলির জবাব পায়নি অস্ট্রেলিয়া।

২৭ রানে ২ উইকেট হারানোর পর উসমান খাজা ও শন মার্শের ব্যাটে ভালোই ঘুরে দাঁড়িয়েছিল ফিঞ্চের দল। কিন্তু পিটার হ্যান্ডসকম্ব (৫৮) ছাড়া আর কেউ সেভাবে দাঁড়াতে পারেননি। এতে ৮ বল হাতে রেখেই মাত্র ২৩০ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। সিরিজ জিততে হলে ২৩১ রান করতে হবে ভারতকে। কোহলির ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ করে দেওয়ার বেশির ভাগ কৃতিত্ব পাবেন চাহাল। মাত্র ৪২ রানে ৬ উইকেট নিয়েছেন এই লেগি। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার মাটিতে স্পিনারদের মধ্যে সেরা বোলিং পারফরম্যান্স এখন চাহালের। ওয়ানডেতে ভারতের প্রথম স্পিনার হিসেবে ঘরের বাইরে দুবার ন্যূনতম ৫ উইকেট নেওয়ার কীর্তিও গড়লেন তিনি।

ভুবি-ফিঞ্চের সেই ঘটনার ভিডিও লিংক