উড়াল দেওয়ার আগে আক্ষেপ বাড়াচ্ছেন ওয়ার্নার

টানা দুই ম্যাচে ফিফটি তুলে নিলেন ওয়ার্নার। আজও খেলেছেন দুর্দান্ত। ছবি: প্রথম আলো
টানা দুই ম্যাচে ফিফটি তুলে নিলেন ওয়ার্নার। আজও খেলেছেন দুর্দান্ত। ছবি: প্রথম আলো
>

ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৫৮ রান তুলেছে সিলেট সির্ক্সাস

সিলেট সিক্সার্সের প্রথম চার ম্যাচে ওপেন করেছিলেন ডেভিড ওয়ার্নার। সেভাবে রান না পেলেও এক ফিফটি পেয়েছিলেন। রাজশাহী কিংসের বিপক্ষে আগের ম্যাচে ব্যাটিং পজিশন পাল্টে তিনে নামেন এই অস্ট্রেলিয়ান। কৌশলটি কাজে দেয়। খেলেছেন ৩৬ বলে ৬১ রানের দুর্দান্ত এক বিনোদন দেওয়া ইনিংস। যে ইনিংসে ‘ডান হাতি’ ওয়ার্নারকে অনেক দিন মনে রাখবে সবাই। ওয়ার্নার কি তাহলে মজা পেয়ে গেলেন? না, বাম হাতি থেকে ডান হাতি হওয়ায় নয়, ব্যাটিং পজিশন পাল্টানোর মজা। আজ ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে তিনে নয় চারে নেমেছিলেন এই ওপেনার। যথারীতি রানের ফল্গুধারা!

আগে ব্যাটিংয়ে নামা সিলেটের হয়ে মোটামুটি ভালোই শুরু এনে দিয়েছিলেন দুই ওপেনার সাব্বির রহমান ও লিটন দাস। ১৪ বলে ১ ছক্কা ও ৪ চারে ২৭ রান করা লিটন ছিলেন বেশি আক্রমণাত্মক। পঞ্চম ওভারে সাকিব আল হাসান তাঁকে তুলে নেওয়ার পরের ওভারেই বিপর্যয় বাড়ে সিলেটের। ১৬ বলে ১১ রান করা সাব্বির উইকেট দেন আন্দ্রে রাসেলকে। সিলেটের স্কোর তখন ৫.১ ওভারে ২ উইকেটে ৩৮। ওয়ার্নার এখান থেকে টেনেছেন গোটা দলের ইনিংস।

ওয়ার্নার কনুইয়ে চোট নিয়েই খেলছেন এই বিপিএলে। সিলেটের হয়ে আর একটি ম্যাচ খেলেই তিনি উড়াল দেবেন অস্ট্রেলিয়ায় ব্যক্তিগত চিকিৎসকের কাছে। তার আগে ব্যাক টু ব্যাক ফিফটি করে ওয়ার্নার শুধু সিলেট সমর্থকদের আক্ষেপই বাড়ালেন। সমর্থকেরাও কিন্তু এই বিরহ ব্যথা টের পাচ্ছেন। আজ সিলেটের গ্যালারিতে যেমন ওয়ার্নারকে নিয়ে দেখা গেল দু–একটি ব্যানার। সারকথা—ওয়ার্নার, যেও না।

অস্ট্রেলিয়ান এই ওপেনারের ৪৩ বলে ৬৩ রানের ইনিংসটি মূলত সিলেটের ব্যাটিংয়ের চালিকাশক্তি হিসেবে কাজ করেছে। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৫৮ রান তুলেছে সিলেট। ওয়ার্নার ছাড়া সিলেটের আর কেউ ন্যূনতম ত্রিশ রানও করতে পারেননি।

সতীর্থদের সাহায্যে এভাবেই মাঠ ছাড়েন আলিস। ছবি: প্রথম আলো
সতীর্থদের সাহায্যে এভাবেই মাঠ ছাড়েন আলিস। ছবি: প্রথম আলো

তিনে নামা আফিফ হোসেনের সঙ্গে ৩৩ বলে ৪০ রানের জুটি গড়েন ওয়ার্নার। আফিফ ১৭ বলে ১৯ রান করে আউট হন অ্যান্ড্রু বার্চের বলে। এরপর অলক কাপালি ও নিকোলাস পুরান যোগ্য সঙ্গ দিতে পারেননি ওয়ার্নারকে। ১০ ওভার শেষে সিলেটের রান ছিল ২ উইকেটে ৭২। ১৫ ওভার শেষে তা ৫ উইকেটে ১০২। অন্য প্রান্তে উইকেট পরলেও ওয়ার্নার নিজের মতোই ব্যাট করে গেছেন। শেষ দিকে অবশ্য জাকের আলী তাঁকে ভালোই সঙ্গ দিয়েছেন। শেষ পর্যন্ত ১৮ বলে ২৫ রানের কার্যকরি ইনিংস খেলেন তিনি।

দুর্দান্ত এই ইনিংস খেলার পথে ৩৭ বলে ফিফটি তুলে নেন ওয়ার্নার। ১৯তম ওভারে আউট হওয়ার আগে দেড় শ ছুঁই ছুঁই (৬ উইকেটে ১৪৯) স্কোর এনে দিয়েছেন সিলেটকে। ওয়ার্নার আউট হওয়ার পর শেষ ৭ বলে ৯ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে সিলেট।

ঢাকা ডায়নামাইটসের জন্য দুঃসংবাদ, এই বিপিএলে হ্যাটট্রিক করা স্পিনার আলিস আল ইসলামের চোট। অষ্টম ওভারে ফিল্ডিংয়ের সময় তাঁকে বেশ অস্বস্তিতে দেখা গেছে। পরের ওভারে বল করতে এসে আর হাত ঘোরাতে পারেননি। তাঁর আগেই পড়ে যান বোলিং ক্রিজে। স্ট্রাইকে থাকা ওয়ার্নার এবং আলিসের সতীর্থরা দৌড়ে এসে তুলে দাঁড় করান আলিসকে। দলের ফিজিও ও সতীর্থরা তাঁকে মাঠের বাইরে যান। তবে আলিসের চোট কোথায় এবং চোটের মাত্রা সম্পর্কে কিছুই জানা যায়নি।