অস্ট্রেলিয়াকে প্রেরণা দেবে কে?

আরেকটি সিরিজ হার। এবার ভারতের কাছে। দুঃসময় যাচ্ছে অস্ট্রেলিয়া দলের। ছবি: টুইটার
আরেকটি সিরিজ হার। এবার ভারতের কাছে। দুঃসময় যাচ্ছে অস্ট্রেলিয়া দলের। ছবি: টুইটার
>

অস্ট্রেলিয়ার এ কি দশা! টানা কয়েক সিরিজে দলটির ব্যর্থতা তাঁদের নামের সঙ্গে কোনোভাবেই যায় না

ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল দল অস্ট্রেলিয়া। শেষ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ট্রফিও গেছে তাঁদের ঘরেই। কিন্তু ২০১৯ বিশ্বকাপ যতই কাছে আসছে ততই যেন হিসেব মিলছে না। গত কয়েক বছরে অস্ট্রেলিয়ার পারফরম্যান্সের তথ্য শুনলে ভড়কে যেতে পারেন। গত সাত ওয়ানডে সিরিজের প্রত্যেকটিতেই হেরেছে অস্ট্রেলিয়া। যার শেষ উদাহরণ ভারতের বিপক্ষে নিজেদের মাঠে সিরিজ। টেস্ট ও ওয়ানডে দুই সংস্করণে দুটোতেই সিরিজ হার আর টি টোয়েন্টিতে ড্র।

সর্বশেষ ২০১৭ সালের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। সেটাই শেষ। তারপর এক এক করে নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া পালাক্রমে সাত-সাতটি সিরিজ হেরেছে। এর মধ্যে ধবল ধোলাইয়ের অভিজ্ঞতাও হয়েছে দলটির। ইংল্যান্ডের বিপক্ষে গত বছর জুনে পাঁচ ওয়ানডে ম্যাচের সব কটি হেরেছিল অস্ট্রেলিয়া।

টেস্টে অবশ্য ওয়ানডের মতো অতটা খারাপ হয়নি অস্ট্রেলিয়ার। গত ৬ সিরিজে অন্তত ধবল ধোলাইয়ের মতো কোনো বিড়ম্বনায় পড়তে হয়নি তাঁদের। জয়ের মুখও দেখেছে দলটি, একবার। সেই জয় এসেছিল চেনা মাঠেই। নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ জিতেছিল তারা, সেটাই শেষ। সফলতা শুধু যে জয়ে তাই নয়, একটি সিরিজে নিজেদের করে নিতে না পারলেও পেতে দেয়নি প্রতিপক্ষকেও । সেই প্রতিপক্ষের নাম বাংলাদেশ। ১৭ সালে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া ১-১ সমতায় শেষ করে সিরিজ।

টি টোয়েন্টিতেও একই সাফল্য ধরে রেখেছে দলটি। শেষ ছয় সিরিজে হার এসেছে চারটিতে। তবে একটি সিরিজে জয়ের দেখা পেয়েছিল দলটি। সেটি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে গত বছরের অক্টোবরে। একটি ম্যাচই ছিল সেই সিরিজে। ৭ উইকেটের জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। সেটাই যা সান্ত্বনা। এরপরেই পাকিস্তানে সঙ্গে ওই একই মাসে টি টোয়েন্টি সিরিজে ধবল ধোলাই হয় দলটি। তবে সিরিজ ড্রয়ের রেকর্ডও আছে অস্ট্রেলিয়ার। সেটি সর্বশেষ ভারতের সঙ্গে সিরিজে।

ক্রিকেট বিশ্বকাপে ১২তম সংস্করণ আসছে মে মাসে। বিশ্বকাপ শুরু হওয়ার আগে দুটি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। সেটি শ্রীলঙ্কা আর ভারতের বিপক্ষে। সিরিজ দুটিতে আগের ধারা অব্যাহত থাকবে নাকি ঘুরে দাঁড়াবে তারা? ঘুরে দাঁড়াতে অস্ট্রেলিয়ার যে পরিমাণ প্রেরণা প্রয়োজন, সেই দায়িত্ব নিজের কাঁধে নেওয়ার আগে যে কোনো ‘মোটিভেশনাল স্পিকার’কেই বেশ কয়েকবার ভাবতে হবে বৈকি!