বিপিএলে সাকিব-মাশরাফিদের কি অবস্থা?

রংপুর রাইডার্স তেমন ভালো করতে না পারলেও বল হাতে দারুণ করছেন অধিনায়ক মাশরাফি। ছবি: প্রথম আলো
রংপুর রাইডার্স তেমন ভালো করতে না পারলেও বল হাতে দারুণ করছেন অধিনায়ক মাশরাফি। ছবি: প্রথম আলো
>

বিপিএলে সিলেট পর্ব শেষ হলো কাল। আসুন দেখে নেই পয়েন্ট তালিকায় দলগুলোর অবস্থান

কাল শেষ হয়েছে বিপিএলের সিলেট পর্ব। মোট ৪৬ ম্যাচের এই টুর্নামেন্টে শেষ নিষ্পত্তি হয়েছে ২২ ম্যাচের। অর্থাৎ বিপিএল যে প্রায় অর্ধেক পথ পেরিয়ে চলে এসেছে সে কথা বলাই যায়। কাল ঢাকা পর্ব শুরুর আগে মাশরাফি বিন মুর্তজা কিংবা সাকিব আল হাসানদের দলের ঠিক কি অবস্থা?

সাকিবের ঢাকা ডায়নামাইটস এবার বিপিএলে দুর্দান্ত খেলছে। ৬ ম্যাচে তাঁদের হার মাত্র ১টি। বাকি ৫ ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ঢাকা। ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় মুশফিকুর রহিমদের চিটাগং ভাইকিংস। কুমিল্লা ভিক্টোরিয়ানসের সংগ্রহও ৮ পয়েন্ট। ৬ ম্যাচ খেলা তামিম ইকবালদের এই দলের অবস্থান তিনে। এরপরই মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স। চারে রয়েছে দলটি। বাকি তিনটি দল যথাক্রমে রাজশাহী কিংস, সিলেট সিক্সার্স ও খুলনা টাইটানস।

এবার বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ পাঁচে বিদেশিদের আধিপত্যই বেশি। রান তোলায় শীর্ষ তিন ব্যাটসম্যান যথাক্রমে রাইলি রুশো (৭ ম্যাচে ৩৪৯), নিকোলাস পুরান (৭ ম্যাচে ২৪৪) ও ডেভিড ওয়ার্নার (৭ ম্যাচে ২২৩)। এরপর জুনায়েদ সিদ্দিকি (৭ ম্যাচে ২০৩) ও মুশফিকুর রহিম (৫ ম্যাচে ১৯১)। ওয়ার্নার সিলেট সিক্মার্স ছেড়ে দেশে ফেরায় পুরানের সঙ্গে বেশ ভালো একটা লড়াই হবে দেশি ব্যাটসম্যানদের। এখনো বেশ কিছু ম্যাচ থাকায় রুশোকে ধরে ফেলার সম্ভাবনাও রয়েছে মুশফিকের।

পয়েন্ট তালিকার শীর্ষে সাকিবের ঢাকা। ছবি: প্রথম আলো
পয়েন্ট তালিকার শীর্ষে সাকিবের ঢাকা। ছবি: প্রথম আলো

বোলিংয়ে অবশ্য পুরো ভিন্ন পরিস্থিতি। শীর্ষ পাঁচে চারজনই দেশি ক্রিকেটার। ৭ ম্যাচে ১৪ উইকেট নিয়ে শীর্ষে সিলেট সিক্সার্সের পেসার তাসকিন আহমেদ। রংপুরের শফিউল ইসলাম ৭ ম্যাচে ১৩ উইকেট নিয়ে দুইয়ে এবং তাঁদের সমানসংখ্যক ম্যাচে ১২ উইকেট নিয়ে তিনে রংপুর অধিনায়ক মাশরাফি। ঢাকা অধিনায়ক সাকিব ৬ ম্যাচে ১০ উইকেট নিয়ে চারে। শীর্ষ পাঁচের তলানিতে থাকা একমাত্র বিদেশি রবি ফ্রাইলিঙ্ক। ৪ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন চিটাগং ভাইকিংসের এই পেসার।

বিপিএল পয়েন্ট টেবিল:

          দল

ম্যাচ

জয়

হার

 পয়েন্ট

রান রেট

ঢাকা ডায়নামাইটস

১০

১.৯৪২

চিটাগং ভাইকিংস

০.৩৫৬

কুমিল্লা ভিক্টোরিয়ানস

০.২২৬

রংপুর রাইডার্স

০.২৪৬

রাজশাহী কিংস

–০.৭৫

সিলেট সিক্সার্স

–০.৮০৯

খুলনা টাইটানস

–০.৯৪৫