সেঞ্চুরি করেও 'স্বার্থপর' আমলা!

সেঞ্চুরি করে ব্যাট উঁচিয়ে ধরলেন আমলা। কিন্তু ম্যাচ শেষে মাথা উঁচু করে মাঠ ছাড়তে পারেননি। ছবি: এএফপি
সেঞ্চুরি করে ব্যাট উঁচিয়ে ধরলেন আমলা। কিন্তু ম্যাচ শেষে মাথা উঁচু করে মাঠ ছাড়তে পারেননি। ছবি: এএফপি
>

ব্যক্তিগত জীবনে মার্জিত বিনয়ী হাশিম আমলার প্রশংসা করে থাকে সবাই। কিন্তু কাল বিনয়ী ব্যাটিংয়ে সেঞ্চুরি করে সমালোচনার শিকার হয়েছে এই প্রোটিয়া

পাকিস্তানের বিপক্ষে পাঁচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরেছে দক্ষিণ আফ্রিকা। আর এই ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছেন হাশিম আমলা!

আমলার অপরাজিত ১০৮ রান বেশ কয়েকটি রেকর্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রেখেছে। এই সেঞ্চুরির মাধ্যমে তিনি বিরাট কোহলির একটি রেকর্ড টপকে গেছেন। ২৭ সেঞ্চুরিতে কোহলির যেখানে ১৬৯ ইনিংস প্রয়োজন হয়েছিল সেখানে আমলার সাতাশতম সেঞ্চুরি এসেছে ২ ইনিংস কম খেলে। ওয়ানডেতে দ্রুততম ২৭ সেঞ্চুরির রেকর্ড এখন আমলার। কিন্তু এই রেকর্ড গড়ার সঙ্গে আমলা দলকে উপহার দিয়েছেন লজ্জার রেকর্ডও।

দ্বিতীয় উইকেটে হি ফন ডার ডুসেনের সঙ্গে ১৫৫ রানের পার্টনারশিপ গড়েছেন এই প্রোটিয়া ওপেনার। এমন মজবুত ভিত থেকে দলীয় সংগ্রহ তিন শ ছাড়িয়ে যেতে পারত দক্ষিণ আফ্রিকা। ৩৫ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ১ উইকেতে ১৬০ রান, সেখান থেকে ৫০ ওভার শেষে ২ উইকেটে মাত্র ২৬৬! এ জন্য আমলার ১২০ বলের ‘বিনয়ী’ ইনিংসকে কাঠগড়ায় তুলেছেন বিশ্লেষকেরা। যে ইনিংসে ছক্কা মাত্র ১টি ও ৭ চার। আমলার আমলাতান্ত্রিক ব্যাটিং জটিলতায় (!) শেষ ১৫ ওভারে মাত্র ১০৬ রান তুলতে পেরেছে দক্ষিণ আফ্রিকা।

বেশ কিছুদিন ধরেই বড় রানের দেখা পাচ্ছিলেন না আমরা। ওয়ানডেতে ১২ ইনিংস পর তিনি সেঞ্চুরির দেখা পেলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বেশির ভাগ ক্রিকেটপ্রেমীর মতে, সেঞ্চুরির দেখা পেতেই মন্থর গতিতে ব্যাট করেছেন আমলা। তাঁর ‘স্বার্থপর’ ইনিংস হার ছাড়া আর কিছুই দিতে পারেনি বলেও মনে করছে সংবাদমাধ্যম। প্রোটিয়া অধিনায়ক এ নিয়ে ফাফ ডু প্লেসি সরাসরি না বললেও হারের পর বুঝিয়ে দেন যে স্কোরবোর্ডে রান কম উঠেছে। ‘ওরা দারুণ ব্যাট করেছে। তবে ১৫ থেকে ২০ রান সম্ভবত কম হয়েছে, যা আরেকটু চালিয়ে খেললে তুলে নেওয়া যেত।’

ডু প্লেসির এই ১৫-২০ রান কম হওয়ার খেদটা পরিষ্কার হয়ে যায় পাকিস্তানের জেতার ধরনে। মাত্র ৫ বল হাতে রেখে জিতেছে সফরকারি দল। অর্থাৎ স্বাগতিকদের স্কোর আরেকটু বড় হলে ম্যাচের ফল অন্যরকমও হতে পারত। সে যাই হোক, আমলার এই ইনিংসে ভর করে দক্ষিণ আফ্রিকাও ‘অনাকাঙ্ক্ষিত’ এক রেকর্ড গড়েছে। ১৯৯২ বিশ্বকাপের পর ওয়ানডেতে কোনো দল ৫০ ওভার ব্যাট করে মাত্র ২ উইকেট হারিয়ে যত স্কোর করেছে, সেগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকার কালকের ইনিংসই সর্বনিম্ন। এই পথে তাঁরা ভেঙেছেন এক যুগ আগে ভারত-ইংল্যান্ড ম্যাচের রেকর্ড। সেই ম্যাচে ২ উইকেট হারিয়ে ২৮৮ রান তুলেছিল ইংল্যান্ড।

ডুসেনের ব্যাট থেকে এসেছে ১০১ বলে ৯৩ রানের ইনিংস। আর হেনড্রিকস করেছেন ৬৭ বলে ৪৫। আমলা সেঞ্চুরি করায় দায়টা তাঁর ওপরই বেশি চেপেছে। একে তো তিনি দলের অন্যতম সেরা ব্যাটসম্যান, তার ওপর সেঞ্চুরি করলেও দলীয় স্কোর অতটা বড় হয়নি। আমলারা উইকেট ধরে রাখায় এই জয়ে পাকিস্তানও গড়েছে রেকর্ড। নিজেদের ওয়ানডে ইতিহাসে এই প্রথমবারের প্রতিপক্ষের মাত্র ২ উইকেট ফেলার পর ব্যাটিংয়ে নেমে জয়ের দেখা পেল পাকিস্তান। ইমাম উল হকের ৮৬, বাবর আজমের ৪৯ রানের পর মোহাম্মদ হাফিজের ৬৩ বলের ৭১ রানের অপরাজিত ইনিংসে জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।