পান্ডিয়া-রাহুলকে বাঁচানোর আকুতি বিসিসিআই সভাপতিরই!

অশালীন মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন পান্ডিয়া ও রাহুল। ফাইল ছবি
অশালীন মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন পান্ডিয়া ও রাহুল। ফাইল ছবি

আবেদনটা এল খোদ ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতির কাছ থেকে। সি কে খান্না বলেছেন, তিনি চান না কে এল রাহুল ও হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার দীর্ঘমেয়াদি কোনো ঝুঁকির মধ্যে পড়ে যাক। দেশটির সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটির (সিওএ) কাছে তাঁর আবেদন, আদালত এ নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগ পর্যন্ত যেন দুজনকে খেলতে দেওয়া হয়।

খান্না এরই মধ্যে সিওএর কাছে ই-মেইলে নিজের চাওয়ার কথা জানিয়েছেন। সেখানে লিখেছেন, ‘আমার মত হলো, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এই দুজনকে যেন নিষেধাজ্ঞার আওতা থেকে মুক্তি দিয়ে যত দ্রুত সম্ভব নিউজিল্যান্ড সফরের দলেই যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়। ওরা ভুল করেছে, এর জন্য ওরা শাস্তিও পেয়েছে। ওদের নিষিদ্ধ করা হয়েছে, অস্ট্রেলিয়া সফর থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। দুজন নিঃশর্ত ক্ষমাও চেয়েছে। এমন কিছু করা উচিত হবে না, যাতে ওদের ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হয়।’

৬ জানুয়ারি প্রচারিত ‘কফি উইথ করণ’ অনুষ্ঠানে নিজেদের যৌন জীবন নিয়ে খোলামেলা কথা বলেছেন দুজন। সেখানে এমনভাবে কথা বলেছেন, যেটা নারীদের জন্যও অবমাননাকর। এ নিয়ে বিতর্ক শুরু হলে দুজনকে ওয়ানডে সিরিজের আগেই দেশে ফিরিয়ে আনা হয়। দুজনের বিরুদ্ধে তদন্ত হচ্ছে শৃঙ্খলা ভঙ্গের। আদালতেও হাজির হতে হয়েছিল দুজনকে। আদালত অবশ্য কোনো সিদ্ধান্ত না জানিয়েই শুনানির পরবর্তী দিন ধার্য করেছেন।

অস্ট্রেলিয়া সিরিজের পর নিউজিল্যান্ডে অবস্থান করছে ভারত। বিশ্বকাপের আগে এই সিরিজ দুটি গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছিল। পান্ডিয়ার মতো পেস-অলরাউন্ডারের এই দুটি সিরিজ খেলতে না পারা ভারতের জন্য বড় ক্ষতি। কিন্তু পুরো প্রক্রিয়ার আইনি যেসব ধাপ বা পর্যায় আছে, তাতে নিকট ভবিষ্যতে এই তদন্তের সুরাহা হওয়ার সম্ভাবনা কম। এ কারণেই হয়তো নিজ থেকে অনুরোধ জানিয়ে সিওএকে চিঠি দিলেন খান্না।