৭০০ কোটি মিনিট ধরে ভারতের ম্যাচ!

অন্যান্য মাধ্যমে খেলার দেখার সুযোগ বাড়ছে দর্শকদের। ফাইল ছবি
অন্যান্য মাধ্যমে খেলার দেখার সুযোগ বাড়ছে দর্শকদের। ফাইল ছবি

ভারত-অস্ট্রেলিয়া সিরিজটা শুধু খারাপ ছিল অস্ট্রেলিয়ার জন্যই। এই সিরিজটি স্মরণীয় হয়ে থাকবে ভারতের জন্য। কোহলির নেতৃত্বে এবার ভারত অস্ট্রেলিয়ার মাটিতে যা করেছে সেটি তাদের ক্রিকেটের অন্যতম সেরা ইতিহাস। তবে এই সিরিজে ভারতের ব্যবসায়ীদের জন্য কম ভালো যায়নি। দুই মাসের এই সফরের দর্শক অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

সনি পিকচার নেটওয়ার্কস (এসপিএনে) এর বিজনেস হেড উদয় শোধি জানিয়েছেন চমকপ্রদ তথ্য। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ায়- ভারত সিরিজটি ভারতের বাইরে সবচেয়ে বড় সিরিজ ছিল, এবং পুরো ভারতজুড়ে দর্শকেরা সনি লিভে খেলা দেখেছে। ৫ কোটিরও বেশি মানুষ খেলা দেখেছে এবং দেখার সময়ও দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সিরিজ থেকে ৩-৪ গুন বেশি।’ তার দেওয়া তথ্যমতে, গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজ সনি লিভে দেখেছিল আড়াই কোটি মানুষ। একই বছরের ইংল্যান্ডের বিপক্ষে কোহলিদের সিরিজ দেখেছিল ৩ কোটি। হ্যাঁ, টিভি পর্দা নয়, শুধু সনি লিভেই এত দর্শক খেলা দেখেছেন।

পূর্বের সিরিজগুলো যখন দর্শকেরা দুই থেকে আড়াই শ কোটি মিনিট দেখেছেন, সেখানে এই সফরে দেখেছে প্রায় সাত শ কোটি মিনিট। শেষ ওয়ানডে ম্যাচটিতে দর্শক সংখ্যাও ছিল উল্লেখযোগ্য। প্রায় ৭০ লাখ দর্শক সে খেলা দেখেছেন সনি লিভে। তবে এক ম্যাচের রেকর্ডে সেরা গত বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচ। এক কোটির ওপরে দর্শক এই মাধ্যমে সেই ম্যাচ দেখেছিলেন। শোধি জানান, ‘আমরা স্পষ্ট দেখতে পাচ্ছি খেলাটির দর্শক সংখ্যা বাড়ছে। যত দিন যাচ্ছে ততই দর্শকেরা খেলা দেখছেন।’

একটি মজার তথ্যও জানা গেছে শোধির বরাতে। ক্রিকেটে খেলা দেখতে ছেলেদের মতো ততটা আগ্রহ পান না মেয়েরা। মোট দর্শকের মাত্র দশ শতাংশ মেয়ে। তবে খেলাটির মূল আবেদন তরুণদের কাছে। ৪৫ শতাংশ দর্শকের বয়স ১৮-২৪। এটাই হয়তো সনি লাইভে এত দর্শকের কারণ।