রোনালদোকে মেসির সঙ্গী বানালেন যিনি

পেনাল্টি থেকে গোল করতে পারেননি। রোনালদো তাই বিমর্ষ। ছবি: এএফপি
পেনাল্টি থেকে গোল করতে পারেননি। রোনালদো তাই বিমর্ষ। ছবি: এএফপি
>কিয়েভোর বিপক্ষে কাল ৩-০ গোলে জিতেছে জুভেন্টাস। পেনাল্টি থেকে গোল করতে পারেননি জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো

ইতালিয়ান গোলরক্ষকদের দীর্ঘ ক্যারিয়ার নতুন কিছু নয়। কিন্তু তাঁর বয়সী অনেকেই ফুটবল ছেড়েছেন। কিংবা না ছাড়লেও খেলছেন দ্বিতীয় বিভাগ অথবা তার চেয়েও নিচু স্তরের কোনো লিগে। স্টেফানো সোরেন্তিনোকে এ ক্ষেত্রে ব্যতিক্রম বলাই যায়। আগামী মার্চে চল্লিশে পা রাখতে যাওয়া কিয়েভোর এই গোলরক্ষক খেলছেন সিরি ‘আ’-তে। কাল তাঁকে আলোচনায় তুলে আনলেন ক্রিস্টিয়ানো রোনালদো!

পর্তুগিজ খেলোয়াড়টির ভক্তরা এমন দাবি করতেই পারেন। খেলোয়াড়টির নাম রোনালদো বলেই তো আজ সোরেন্তিনো আলোচনায়। নইলে সিরি ‘আ’ টেবিলে তলানির দলের গোলরক্ষক নিয়ে এত কথার সময় কারও নেই। কিন্তু সত্যিটা হলো, এই বয়সে পেনাল্টি ঠেকিয়ে সোরেন্তিনোকে নিজ গুণেই উঠে এসেছেন আলোচনায়। যে কারণে জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি আড়াল করতে বাধ্য হয়েছেন তাঁর দলের সেরা খেলোয়াড়টির ব্যর্থতাকে।‘পেনাল্টি মিস হতেই পারে’—এমন কথাই বলেছেন অ্যালেগ্রি।

রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে আলোচনায় সোরেন্তিনো। ছবি: এএফপি
রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে আলোচনায় সোরেন্তিনো। ছবি: এএফপি

ব্যাপারটা নিশ্চয়ই ধরতে পেরেছেন। কাল রাতে সিরি ‘আ’-তে কিয়েভোর বিপক্ষে ৩-০ গোলে জিতেছে জুভেন্টাস। কথা এ নিয়ে নয়। পয়েন্ট টেবিলে শীর্ষস্থানীয় দলের কাছে তলানির দলের হারই তো সবার কাছে প্রত্যাশিত ফল। তবে এর মধ্যেই অপ্রত্যাশিত ঘটনার শিকার হয়েছেন রোনালদো। পেনাল্টি থেকে তাঁর শট ঠেকান কিয়েভোর চল্লিশ ছুঁই ছুঁই গোলরক্ষক সোরেন্তিনো। ইতালির শীর্ষ এই লিগে যুগ্মভাবে শীর্ষস্থানীয় গোলদাতা রোনালদো দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোলসংখ্যা বাড়ানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু ফাঁকি দিতে পারেননি সোরেন্তিনোকে। যে কারণে জুভেন্টাসের হয়ে প্রথম পেনাল্টি মিস করার তেতো স্বাদ পেতে হয়েছে রোনালদোকে।

শুধু কী তাই? রোনালদোর পেনাল্টি রুখে সোরেন্তিনো নিশ্চিতভাবেই খুশি করতে পেরেছেন লিওনেল মেসিকে। পরিসংখ্যান অন্তত তেমন ইঙ্গিতই দিচ্ছে। পেনাল্টি শুটআউট মিলিয়ে কাল ক্যারিয়ারের ১৩৯তম স্পট কিক নিয়েছেন রোনালদো। এর মধ্যে তিনি ২৫বার গোল করতে ব্যর্থ হয়েছেন, আর সর্বশেষ এই ব্যর্থতার সম্মুখীন হলেন কাল রাতে সোরেন্তিনোর সৌজন্যে। মজাটা হলো রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী মেসির ক্যারিয়ারে পেনাল্টি মিসের সংখ্যাও ২৫! পেনাল্টি শুটআউট মিলিয়ে মোট ১০৮বার স্পট কিক নিয়ে ২৫বার গোল করতে ব্যর্থ হয়েছেন মেসি। অর্থাৎ পেনাল্টি থেকে গোল করতে না পারার পরিসংখ্যানে রোনালদোকে মেসির পাশে বসিয়েছেন সোরেন্তিনো। চিরপ্রতিদ্বন্দ্বীকে এভাবে তাঁর পাশে আনায় সোরেন্তিনোকে একটা ধন্যবাদ দিতেই পারেন মেসি!