তাসকিন নাকি শফিউল, কে যাবেন নিউজিল্যান্ড?

শফিউল-তাসকিন ভালো বোলিং করছেন এবারের বিপিএলে। ছবি: প্রথম আলো।
শফিউল-তাসকিন ভালো বোলিং করছেন এবারের বিপিএলে। ছবি: প্রথম আলো।
>আগামীকাল ঘোষণা করা হবে নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দল। ১৫ জনের স্কোয়াডে থাকছেন কারা?

সিলেট পর্ব শেষে ঢাকায় ফেরার পথে একটু ক্লান্ত দেখাল তাসকিন আহমেদকে। বিপিএলের যে ঠাসা সূচি আর ভ্রমণ, বিশ্রামের সুযোগ কমই পাওয়া যাচ্ছে। সিলেটের মাঠে সিলেট সিক্সার্সকে আবার টানা চার ম্যাচ খেলতে হয়েছে, একটু ক্লান্তি লাগা অস্বাভাবিক নয়।

তবে ক্লান্তিকে পাত্তা দিচ্ছেন না তাসকিন। এবার বিপিএলটা দারুণ যাচ্ছে। ১৪ উইকেট নিয়ে আজ দুপুর পর্যন্ত সাকিব আল হাসানের সঙ্গে যৌথভাবে আছেন বোলারদের মধ্যে শীর্ষে। সাকিবই পেছন থেকে এসে ধরেছেন তাঁকে। তাসকিন কি এই পারফরম্যান্সের পুরস্কার পাচ্ছেন? অবশ্য শফিউল ইসলামকেই বা পিছিয়ে রাখার সুযোগ কোথায়? তিনিও ভালো বোলিং করছেন। ১৩ উইকেট নিয়ে মাশরাফি বিন মুর্তজার সঙ্গে যৌথভাবে আছেন দুইয়ে। বিপিএলে ভালো করা এই দুই পেসার কি সুযোগ পাচ্ছেন নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে?

বিপিএলের মধ্যেও চলে আসছে নিউজিল্যান্ড সফর। বিপিএল শেষ না হতেই যে বাংলাদেশকে রওনা দিতে হবে কিউইদের দেশে। দুই ভাগে দল বিমান ধরবে। বিপিএলে যাদের খেলা থাকবে, শুধু তারাই যাবে পরের ফ্লাইটে।
প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানিয়েছেন, আগামীকাল বিকেলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল। এই দলে নতুন করে কে বা কারা সুযোগ পাচ্ছেন বা দলে ফিরছেন, স্বাভাবিকভাবে সেটি এখনই বলতে চান না মিনহাজুল।

যদি প্রশ্নটা হয়, তাসকিন-শফিউলের মধ্যে কে সুযোগ পাবেন, কিছুটা দ্বিধায় আছেন নির্বাচকেরা। প্রধান নির্বাচক প্রথম আলোকে এতটুকু বললেন, ' দুজনের কাউকে এখনো নিশ্চিত করিনি। আজ চূড়ান্ত করব। ফাস্ট বোলার ৫ জন যাবে। আগে থেকেই ৪ জন নিয়ে রাখা আছে। বিপিএল থেকে একজন আসবে। তাসকিন-শফিউল থেকে একজন আসবে। আজ চূড়ান্ত করে ফেলব। ১৫ জনের দল হবে।'

রংপুরের হয়ে বিপিএল খেলা মাশরাফি বিন মুর্তজাকেও আজ কথা বলতে হলো নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দল নিয়ে। তাঁর কথায় অবশ্য বোঝার উপায় নেই তাসকিন-শফিউলের কে দলে ফিরছেন, 'তাসকিন ভালো করছে, শফিউল ভালো করছে। সব মিলিয়ে যদি দেখেন তাহলে খুব বেশি পরিবর্তন আসার কথা না। কিছু জায়গা বাকি আছে, এরা যদি ভালো করে সুযোগ থাকবে।'

দুজনকে নিয়ে দ্বিধা থাকলেও নিউজিল্যান্ডের কন্ডিশন বিবেচনা করে দেখা গেল দুজনকেই নিয়ে নিয়েছেন নির্বাচকেরা! নিউজিল্যান্ডের কন্ডিশন এমনিতেই পেসারদের দিকে বাড়তি মনোযোগ দিতে উৎসাহী করবে টিম ম্যানেজমেন্টকে। এবারের বিশ্বকাপও হবে পেস সহায়ক কন্ডিশনে। ফলে পেস আক্রমণকে আবারও ২০১৫ সালের ধারটা ফিরিয়ে দেওয়ার চেষ্টা নির্বাচকেরাও কম করছেন না। তাসকিন-শফিউলের প্রতিযোগিতা সেদিক দিয়ে সুখবরই।