ভারত জিতল সূর্যকে বুড়ো আঙুল দেখিয়ে

রানের জন্য ছুটছেন কোহলি। ছবি: এএফপি
রানের জন্য ছুটছেন কোহলি। ছবি: এএফপি
>নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডি/এল নিয়মে ৮ উইকেটে জিতেছে ভারত

খেলা বন্ধ থাকে আলোর স্বল্পতা থাকলে। আলো বেশি হলে খেলা বন্ধ থাকে, কখনো শুনেছেন! নেপিয়ারে আজ এমন চমকপ্রদ ঘটনাই ঘটেছে। সূর্যের আলোর কারণে থামিয়ে দিতে হয়েছে ভারত-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে! তাতে অবশ্য বিরাট কোহলিদের জয় থামানো যায়নি। খেলা পুনরায় শুরুর পর ডি/এল নিয়মে ৮ উইকেটের জয় পেয়েছে ভারত।

প্রখর সূর্যের আলোয় ম্যাচ বন্ধ হওয়ার আগে নিউজিল্যান্ড ভুগেছে স্পিন ফাঁস ও পেস আগুনে। এই ‘যৌথ প্রযোজনা’য় নেতৃত্ব দিয়েছেন মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব। মাত্র ৬ ওভার বল করে নিউজিল্যান্ডের দুই ওপেনার সহ মোট ৩ উইকেট নিয়েছেন এই পেসার। ওয়ানডেতে দ্রুততম ভারতীয় হিসেবে শততম উইকেটের মাইলফলক ছোঁয়ার রেকর্ডটি এখন শামির। নিউজিল্যান্ডের মিডলঅর্ডার ফেঁসেছে স্পিনে। কেন উইলিয়ামস, রস টেলর, টম লাথাম, হেনরি নিকোলসরা সেভাবে দাঁড়াতেই পারেননি। অধিনায়ক উইলিয়ামসন (৬৪) একা স্রোতের বিপরীতে লড়ায় দেড় শ রানের ওপাশে যেতে পেরেছে নিউজিল্যান্ড (৩৮ ওভারে ১৫৭ রানে অলআউট)।

কিউইদের মিডলঅর্ডার ফাঁসানোয় নেতৃত্ব দিয়েছেন কুলদীপ। ১০ ওভার বল করে প্রথম ৪২ বলে কোনো উইকেট পাননি এই ‘চায়নাম্যান’ স্পিনার। কিন্তু পরের ৮ বলে নিয়েছেন ৩ উইকেট! ৩৪তম ওভারে উইলিয়ামসন ও ব্রেসওয়েলকে ফেরানোর পর ৩৬তম ওভারের দ্বিতীয় বলে ফার্গূসনকেও তুলে নেন কুলদীপ। মাত্র ৮ বলের ব্যবধানে ৬ উইকেটে ১৪৬ থেকে ৯ উইকেটে ১৪৮ রানে পরিণত হয় নিউজিল্যান্ড। এরপর লড়াইয়ের আর কি থাকে! ভারতের হয়ে ২ উইকেট নিয়েছেন আরেক স্পিনার যুজবেন্দ্র চাহাল।

ভারত ব্যাটিংয়ে নামার পর সূর্য পক্ষে দাঁড়িয়েছিল স্বাগতিকদের। ১১তম ওভারে ১ উইকেটে ৪৩ রানে ব্যাট করছিলেন শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। এ সময় সূর্যের আলো ‘প্রতিপক্ষ’ হয়ে দাঁড়ানোয় খেলা থামাতে বাধ্য হন আম্পায়াররা। সূর্যাস্তের আলো সরাসরি উইকেটে পড়ায় ব্যাট করতে অসুবিধা হচ্ছিল ব্যাটসম্যানদের। খেলা পুনরায় শুরুর পর পাল্টে যায় জয়ের লক্ষ্য আর ওভারসংখ্যাও। ৪৯ ওভারে ১৫৬ রানের লক্ষ্য। ধাওয়ানের অপরাজিত ৭৫ আর কোহলির ৪৫ রানে ভর করে ভারত জিতেছে ৮৫ বল হাতে রেখে।

গত বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপ জয়ের পর থেকেই ওয়ানডে সিরিজে জয়যাত্রা চলছে ভারতের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়ার মাঠেও ওয়ানডে সিরিজ জিতেছে কোহলির দল। তাসমান সাগর পারি দিয়ে সেখান থেকে নিউজিল্যান্ডে গিয়ে প্রতিকূল পরিবেশেও জয়যাত্রা ধরে রাখলেন অধিনায়ক কোহলি। আর সেই প্রতিকূল পরিবেশ যে অবিশ্বাস্যভাবে সূর্যের আলো, তা না বললেও চলে।