দশ গোল করেও হলো না রেকর্ড!

দুই লেগ মিলিয়ে ১০-০ গোলের বিশাল ব্যবধানে লিগ কাপের ফাইনালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। ছবি: এএফপি
দুই লেগ মিলিয়ে ১০-০ গোলের বিশাল ব্যবধানে লিগ কাপের ফাইনালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। ছবি: এএফপি
১০-০ গোলের বিশাল ব্যবধানে লিগ কাপের ফাইনালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। তবুও বড় জয়ের রেকর্ড হলো না!


ইউরোপের এ মৌসুমে একটি বিষয়ে সবার চেয়ে এগিয়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার শিষ্যরা সবার আগে এক শ গোল করার মাইলফলক স্পর্শ করেছে এ মৌসুমে। পিএসজি, বার্সেলোনাকে টপকে এই কীর্তি দেখিয়েছে তারা। তবে এই গোল উৎসবের সবচেয়ে বড় সাক্ষী বার্টন আলবিওন। লিগ কাপের সেমিফাইনালে তাদের দশ গোলের লজ্জা দিয়েছে জেসুস-আগুয়েরোরা। আর দশ-দশটি গোল করেও রেকর্ড গড়তে পারেনি ম্যানসিটি। এর চেয়েও বেশি গোলের ব্যবধানে ম্যাচ জেতার রেকর্ডও যে আছে।

জানুয়ারির ১০ তারিখে মাঠ ইতিহাদ স্টেডিয়ামে যেন ঝড়ই বয়ে গেল। তবে এই ঝড়ে হতাহত হয়েছেন শুধু একটি দলের খেলোয়াড় ও সমর্থকেরা। লিগ কাপের সেমিফাইনালের প্রথম লেগে বার্টন আলবিওনকে গুনে গুনে নয় গোল দিয়েছে ম্যানচেস্টার সিটি। ছয়জন খেলোয়াড় গোল করেছিলেন। চার গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস।

ফিরতি লেগে অমন উৎসব হয়নি। আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরোর একমাত্র গোলে দ্বিতীয় লেগ জিতেছে সিটি। তাতেই জয়ের ব্যবধান ১০-০ তে গিয়ে ঠেকে। তবে এই দশ গোলও রেকর্ডের জন্য যথেষ্ট ছিল না। ইংলিশ লিগে ম্যানচেস্টার সিটিকে শীর্ষে উঠতে দিচ্ছে না লিভারপুল, এই রেকর্ডেও একই ঘটনা। ১৯৮০ সালে লিভারপুল দুই লেগ মিলিয়ে এক্সটার সিটিকে হারিয়েছিল ১১-০ গোলের ব্যবধানে। যেটি এখন পর্যন্ত লিগ কাপে ব্যবধানের রেকর্ডে শীর্ষে। একই কাজ অবশ্য লিভারপুল একাধিকবার করে দেখিয়েছে। পরের ঝড় গিয়েছিল ফুলহামের ওপর দিয়ে। প্রথম ঘটনার দুই বছর পর। লিগ কাপে এগারো গোলের ব্যবধানে জয়ের রেকর্ড আছে দশটিরও বেশি। তবে সেসব ঘটনার সবই নব্বইয়ের দশকে। শেষটি ঘটনাটিও ২৮ বছর আগের। সেটি করে দেখিয়েছিল এভারটন।

লিগে দ্বিতীয় অবস্থানে থাকলেও গোল করার ক্ষেত্রে ম্যানচেস্টার সিটিই অপ্রতিদ্বন্দ্বী। দলের হয়ে গোল করায় শীর্ষে আছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো (১৫ গোল)। এরপরেই অবস্থান ব্রাজিল তারকা গ্যাব্রিয়েল জেসুসের। তাঁর গোল সংখ্যা ১৪। এছাড়া স্টারলিং, সানে, সিলভা, মাহারেজরাও গোল করায় খুব একটা পিছিয়ে নেই। এই মৌসুমে ম্যানসিটির হয়ে গোল করেছেন ১৭ জন খেলোয়াড়।