বোথাম-অ্যান্ডারসন যেখানে সমান

টেস্টে আরও একবার ইনিংসে ৫ উইকেট নিলেন অ্যান্ডারসন। ছবি: এএফপি
টেস্টে আরও একবার ইনিংসে ৫ উইকেট নিলেন অ্যান্ডারসন। ছবি: এএফপি
>ইয়ান বোথামের রেকর্ড ছুঁলেন জেমস অ্যান্ডারসন

২০১৫ সালে ইয়ান বোথামকে টপকে যান জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের হয়ে গড়েছিলেন টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। অ্যান্ডারসন তখন বলেছিলেন, ‘মানুষ এখন এটা নিয়ে কথা বলা বন্ধ করবে।’ চার বছর পর ইংলিশরা আজ আবার মাতলেন বোথাম-অ্যান্ডারসনকে নিয়ে। সে জন্য ‘মধুর দায়’টা অ্যান্ডারসনেরই!

ব্রিজটাউন টেস্টে কাল ৮ উইকেটে ২৬৪ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ৪ উইকেট নিয়েছিলেন অ্যান্ডারসন। আজ মাত্র ২৫ রান যোগ করেই প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ৮১ রান করা শিমরন হেটমায়ার পারেননি দলকে তিন শ-র কোটায় পৌঁছে দিতে। তবে অ্যান্ডারসন ঠিকই বোথামের রেকর্ড ছুঁয়েছেন। আজ ক্যারিবিয় পেসার আলজারি জোসেফকে ফিরিয়ে ইনিংসে ২৭তম বারের মতো ৫ উইকেট নিলেন এই পেসার। আর এতেই তিনি ছুঁয়ে ফেলেন বোথামের কীর্তিকে।

১৯৯২ সালে অবসর নেওয়ার আগে টেষ্টে ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ সংখ্যকবার ৫ উইকেট নেওয়ার রেকর্ডটি ছিল বোথামের দখলে। ইনিংসে ২৭বার ৫ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। অ্যান্ডারসন আজ ছুঁয়ে ফেললেন তাঁর পূর্বসূরির সেই রেকর্ডকে। টেষ্টে ইংল্যান্ডের হয়ে ইনিংসে সর্বোচ্চ সংখ্যকবার ৫ উইকেট নেওয়ার রেকর্ড এখন যুগ্মভাবে দুজনেরই দখলে। তবে এই রেকর্ড অ্যান্ডারসন যে দ্রুতই নিজের করে নেবেন তা বলাই বাহুল্য। ৩৬ বছর বয়সে এখনো চুটিয়ে টেস্ট খেলছেন এই পেসার। কিন্তু আপাতত এই কীর্তিতে দুজনেই সমান।

ওয়েস্ট ইন্ডিজ ২৮৯ রানে প্রথম ইনিংসে গুটিয়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমেছে ইংল্যান্ড। মধ্যাহৃভোজনের বিরতিতে যাওয়ার আগে ইংল্যান্ডের স্কোর ১ উইকেটে ৩০। ইংলিশ ওপেনার কিটন জেনিংসকে ফিরিয়েছেন জ্যাসন হোল্ডার।