'পানেনকা' মেরেই চলছেন রামোস!

পেনাল্টিতে পানেনকা শট নেন রামোস। ছবি: এএফপি
পেনাল্টিতে পানেনকা শট নেন রামোস। ছবি: এএফপি
>

কোপা ডেল রে কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে কাল পেনাল্টি থেকে পানেনকা শটে গোল করেছেন সার্জিও রামোস

পেনাল্টিতে খুব কম গোলরক্ষকই তাঁর জায়গায় দাঁড়িয়ে থাকেন। যে কোনো একদিকে ঝাঁপ দেওয়াই চিরাচরিত কৌশল। পেনাল্টি শট নিতে আসা ফুটবলারেরাও তা জানেন। বুদ্ধিটা তাই খেলে গিয়েছিল আন্তোনিন পানেনকার মাথায়। ১৯৭৬ ইউরো ফাইনালে জার্মানির বিপক্ষে টাইব্রেকারে পানেনকা তা কাজেও লাগান সফলভাবে। গোলরক্ষক তো একদিকে ঝাঁপ দেবেই, তাই নির্লিপ্ত মুখে বলটা ‘চিপ’ করে সোজাসুজি জালে পাঠালেই হয়! ব্যস, পানেনকা এই পথ দেখানোর পর পেনাল্টিতে ওই শটের নামই হয়ে গেল ‘পানেনকা’!

পানেনকার দেখানো পথে হেঁটে পেনাল্টি থেকে গোল করছেন অনেক ফুটবলারই। তবে সার্জিও রামোসকে এ ক্ষেত্রে বাকি সবার চেয়ে এগিয়ে রেখেছেন পানেনকা নিজেই। চেক কিংবদন্তি রিয়াল মাদ্রিদ অধিনায়ক সমন্ধে গত বছরই বলে রেখেছেন, ‘(শট) অনুকরণের দিক থেকে রামোসই সেরা। বলটা সে-ই সবচেয়ে ভালো চিপ করতে পারে।’ পানেককার এই কথা এত দিন পর রামোসই তুলে এনেছেন। কাল কোপা ডেল রে কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে রিয়াল মাদ্রিদের জয়ে জোড়া গোল করেন রামোস। এর মধ্যে একটি গোল করেছেন পেনাল্টি থেকে। ম্যাচটি না দেখে থাকলে নিশ্চয়ই ধরে ফেলেছেন পেনাল্টি থেকে রামোস গোলটি করেছেন পানেনকা শটে।

পেনাল্টি এমনিতেও স্নায়ুর পরীক্ষা। সেই পরীক্ষায় পানেনকা শট বেশ বড় ঝুঁকি। একটু গড়বড় হলেই মিস। কিন্তু রামোস কোন ধাতুতে গড়া কে জানে! এই মৌসুমে পেনাল্টিতে সাতটি শট নিয়েছেন রামোস। একবারে জন্যও লক্ষ্যভ্রষ্ট হয়নি। গোল হয়েছে সাতটিই। আরও আশ্চর্যের বিষয়, এই সাতটি শটের মধ্যে চারটি শট আবার পানেনকা! স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো তাই প্রশ্ন তুলেছে, এই মুহুর্তে রামোসের চেয়ে ভালো পেনাল্টি নিতে জানে আর কে?

ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছাড়ার পর দলটির পেনাল্টি নেওয়ার গুরুদায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন রামোস। পানেনকা শটে জিরোনো গোলরক্ষক সম্ভবত রামোসের বেশ পছন্দের। এ মৌসুমে দুবার তিনি এই শটে পরাস্ত করলেন জিরোনা গোলরক্ষককে। সব মিলিয়ে রামোসের ক্যারিয়ারে ১৫টি পেনাল্টি শটের মধ্যে সাতটিই পানেনকা এবং সবগুলোতেই এসেছে গোল। কি আছে এই শটের মধ্যে যে রামোস এত পছন্দ করেন?

কাল ম্যাচ শেষে জবাবটা দিয়েছেন রামোস নিজেই, ‘এভাবে পেনাল্টি নেওয়াটা নিজের ব্যক্তিসত্ত্বার প্রকাশ।’

জিরোনার বিপক্ষে রামোসের নেওয়া পেনাল্টির ভিডিও লিংক: