দিবা-রাত্রির টেস্ট জ্বলল কামিন্স-আগুনে!

ব্রিসবেন টেস্টে আগুন ঝরিয়েছেন প্যাট কামিন্স। ছবি: এএফপি
ব্রিসবেন টেস্টে আগুন ঝরিয়েছেন প্যাট কামিন্স। ছবি: এএফপি
>

ব্রিসবেন টেস্টে শ্রীলঙ্কাকে এক ইনিংস ও ৪০ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া

১০ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। অভিষিক্ত কুর্তিস প্যাটারসন ধরেছেন অবিশ্বাস্য এক ক্যাচ। আরেক অভিষিক্ত ঝাই রিচার্ডসনও আলো ছড়িয়েছেন। মিডল অর্ডারে সেঞ্চুরির সুবাস পেয়েছেন ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেন। এমন দুর্দান্ত কিছু পারফরম্যান্সের ফসল হিসেবে এক ইনিংস ও ৪০ রানের জয় ঘরে তুলেছে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ভারতের কাছে টিম পেইনদের টেস্ট সিরিজ হারের জ্বালা কি তাহলে কিছুটা জুড়োল?

ছি ছি রব পড়ে গিয়েছিল চারদিকে। অস্ট্রেলিয়ায় তো বটেই ক্রিকেট বিশ্বেও টিম পেইনের দল নিয়ে সমালোচনা কম হয়নি। এই অস্ট্রেলিয়া নাকি নখদন্তহীন! জিজ্ঞেস করুন শ্রীলঙ্কাকে। হ্যাঁ, পেইনের এই দলের সঙ্গে স্টিভ ওয়াহ কিংবা রিকি পন্টিংদের স্বর্ণযুগের তুলনা চলে না, তা সত্যি। তাই বলে পেইনের এই দলটা প্রতিপক্ষকে ভোগাতে পারবে না সেটিও ভেবে নেওয়া অর্থহীন। ভারতের কাছে সিরিজ হারের পর অনেকে কিন্তু এমনটাই ভেবেছিলেন। ব্রিসবেনে দিবা-রাত্রির টেস্টে আজ তৃতীয় দিনের মধ্যে শ্রীলঙ্কাকে এক ইনিংস ও ৪০ রানে হারিয়ে সেই ভাবনা কিছুটা হলেও উল্টে দিল পেইনের অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে মাত্র ১৪৪ রান তুলেছিল শ্রীলঙ্কা। জবাবে কাল দ্বিতীয় দিনে ৩২৩ রান তুলে অলআউট হয় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ১৭ রানে দ্বিতীয় দিন শেষ করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও সফরকারি দল পুড়েছে প্যাট কামিন্সের আগুন ঝরানো বোলিংয়ে। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া এই পেসার দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। আর তাতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৯ রানেই গুটিয়ে গিয়ে হার মেনে নিতে হয় দীনেশ চান্ডিমালের দলকে। তাঁদের দুই ইনিংস মিলিয়ে ফিফটি মাত্র একটি!

এই টেস্টে ৬২ রানে ১০ উইকেট নিয়ে দারুণ এক রেকর্ডও গড়েছেন কামিন্স। দিবা-রাত্রির টেস্টে এক ম্যাচে এটাই সেরা বোলিং ফিগার। তিন বছর আগে পাকিস্তানের বিপক্ষে দেবেন্দ্র বিশুর ১৭৪ রানে ১০ উইকেটের রেকর্ডটি নতুন করে লেখালেন কামিন্স। রেকর্ড না হলেও রেকর্ড বইয়ে ঢুকে পড়েছেন আরও একজন। তিনি অভিষিক্ত কুর্তিস প্যাটারসন। শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে পেরেরার অবিশ্বাস্য ক্যাচটি সহ এই টেস্টে মোট চারটি ক্যাচ নিয়েছেন তিনি। টেস্ট ইতিহাসে এর আগে মাত্র একজন অস্ট্রেলিয়ানই অভিষেকে প্যাটারসনের চেয়ে বেশি ক্যাচ নিয়েছেন—অ্যালান ফেয়ারফ্যাক্স, ইংল্যান্ডের বিপক্ষে ১৯২৯ সালে।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার এই জয়টা বেশ প্রশান্তির। ভারতের বিপক্ষে সিরিজ হারের জ্বালা কিছুটা তো জুড়োল! অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইন অন্তত এমনটাই ভাবছেন, ‘ভারত সিরিজের পর আমরা বেশ হতাশ ছিলাম। সেই সিরিজে আমরা কিছু মুহুর্তের সদ্ব্যবহার করতে পারিনি। আমার মনে হয় সেই সিরিজের সঙ্গে এই টেস্টের পার্থক্য এখানেই। আমরা মুহুর্তগুলো জিতেছি। এটা ধরে রাখতে পারলে আরও বেশি টেস্ট জেতা সম্ভব।’ আপাতত সিরিজের প্রথম টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।