২১ বছর বয়সে নাম্বার ওয়ান

>কেভিতোভাকে হারিয়ে মেলবোর্ন পার্কের নতুন রানির মুকুট পরেছেন জাপানের টেনিস-কন্যা নাওমি ওসাকা।
টেনিসের নতুন রানি ওসাকা। ছবি: এএফপি
টেনিসের নতুন রানি ওসাকা। ছবি: এএফপি

এক ঢিলে দুই পাখি মারার সুযোগ ছিল অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা এককের দুই ফাইনালিস্ট নাওমি ওসাকা ও পেত্রা কেভিতোভার সামনে। শিরোপা জেতার সঙ্গে মেয়েদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বর হওয়া। ঢিলটা ঠিকঠাক মারতে পেরেছেন জাপানের ওসাকাই। কেভিতোভাকে হারিয়ে মেলবোর্ন পার্কের নতুন রানির মুকুট পরলেন জাপানের এই টেনিস-কন্যা। রড লেভার অ্যারেনায় শিরোপা নির্ধারণী ম্যাচে ২ ঘণ্টা ২৭ মিনিট হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২১ বছর বয়সী ওসাকা জেতেন ৭-৬, ৫-৭, ৬-৪ গেমে।

এতে নিশ্চিত হয়ে গেল সিমোনা হালেপকে পেছনে ফেলে ওসাকার মেয়েদের টেনিসের নতুন নাম্বার ওয়ান হওয়াটাও। এশিয়ার প্রথম টেনিস তারকা হিসেবে আগামী পরশু প্রকাশিতব্য র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠবেন ২১ বছর বয়সী এই জাপানি।

এ নিয়ে পরপর দুটি গ্র্যান্ড স্লাম জিতলেন ওসাকা। এর আগে গত সেপ্টেম্বরে ইউএস ওপেনে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে এবং কাঁদিয়ে জিতেছিলেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের জেনিফার ক্যাপ্রিয়াতির পর প্রথম খেলোয়াড় হিসেবে ওসাকা পরপর ক্যারিয়ারের প্রথম দুটি গ্র্যান্ড স্লাম জিতলেন।

আজ প্রথম সেট জয়ের পর দ্বিতীয় সেটেও ৫-৩ গেমে এগিয়ে ছিলেন ওসাকা। ওখান থেকে টানা চার গেম জিতে দ্বিতীয় সেট জিতে নেন চেক প্রজাতন্ত্রের কেভিতোভা। কিন্তু শেষ সেটে আর পেরে ওঠেননি। দুর্দান্ত এই জয়ে কারোলিন ওজনিয়াকির পর কম বয়সী খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার কীর্তি গড়বেন ওসাকা। ২০১০ সালে ২০ বছর বয়সে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছিলেন ড্যানিশ টেনিস তারকা ওজনিয়াকি। আগামীকাল প্রকাশিতব্য র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে উঠে যাবেন কেভিতোভাও।