টেন্ডুলকারের ২৯ বছরের রেকর্ড ভাঙলেন নেপালের কিশোর!

১৬ বছর বয়সী রোহিত এখনই কচি-কাঁচাদের প্রেরণা। ছবি: আইসিসি
১৬ বছর বয়সী রোহিত এখনই কচি-কাঁচাদের প্রেরণা। ছবি: আইসিসি
দুবাইয়ে আরব আমিরাতের বিপক্ষে কাল ফিফটি করে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেছেন নেপালের রোহিত পাউদেল


আন্তর্জাতিক ক্রিকেটের কত রেকর্ড-ই তো তাঁর দখলে। সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি সেঞ্চুরি—এসব তাঁর মোটা দাগের রেকর্ড। এ ছাড়া অসংখ্য ছোট-খাটো রেকর্ড তো আছেই। এমন-ই এক রেকর্ড তিনি গড়েছিলেন ক্যারিয়ারের শুরুতে। সেটি ছিল তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট। ফয়সালাবাদে পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ইনিংসে করেছিলেন ৫৯ রান। মাত্র ১৬ বছর ২১৩ দিন বয়সে সেই ফিফটি করে দারুণ এক রেকর্ড গড়েছিলেন শচীন টেন্ডুলকার। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে এত দিন এটাই ছিল সবচেয়ে কম বয়সে ফিফটির রেকর্ড। কিন্তু এত দিন ছিল—মানে?

হ্যাঁ, রেকর্ডটি এখন আর টেন্ডুলকারের দখলে নেই। ১৯৮৯ সালে ভারতীয় কিংবদন্তির গড়া রেকর্ডটি ২৯ বছর পর ভাঙলেন নেপালের এক কিশোর! রোহিত পাউদেল। দুবাইয়ে কাল আরব আমিরাতের বিপক্ষে ওয়ানডেতে ১৪৫ রানের জয় তুলে নেয় নেপাল। এই ম্যাচে ৫৮ বলে ৫৫ রান করেন নেপালিজ ক্রিকেটের ‘ভবিষ্যৎ’ হিসেবে এখনই খ্যাতি পাওয়া পাউদেল। ১৬ বছর ১৪৬ দিন বয়সে ফিফটি করে তিনি পেছনে ফেললেন টেন্ডুলকারকে।

নেপালিজ ক্রিকেটের ভবিষ্যতের চোখে দেখা হচ্ছে রোহিতকে। ছবি: টুইটার
নেপালিজ ক্রিকেটের ভবিষ্যতের চোখে দেখা হচ্ছে রোহিতকে। ছবি: টুইটার

ওয়ানডেতে সবচেয়ে কম বয়সে ফিফটির রেকর্ডটি এত দিন ছিল শহীদ আফ্রিদির দখলে। ১৯৯৬ সালে নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬ বছর ২১৭ দিন বয়সে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি। তিন সংস্করণ মিলিয়ে তাঁকেও পেছনে ফেললেন পাউদেল। তবে ছেলে-মেয়েদের আঙিনা মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে ফিফটির রেকর্ডটি পাউদেল ভাঙতে পারেননি। টেস্ট ও ওয়ানডেতে মাত্র ১৪ বছর বয়সে ফিফটি তুলে নেওয়ার রেকর্ডটি এখনো দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটার জোহমারি লগতেনবার্গের দখলে।


ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে পাঁচ ফিফটি:

   খেলোয়াড়

রান

    বয়স

    প্রতিপক্ষ

সংস্করণ

সাল

রোহিত পাউদেল (নেপাল)

৫৫

১৬ বছর ১৪৬ দিন

আর আমিরাত

ওয়ানডে

২০১৯

শচীন টেন্ডুলকার (ভারত)

৫৯

১৬ বছর ২১৩ দিন

পাকিস্তান

টেস্ট

১৯৮৯

শহীদ আফ্রিদি (পাকিস্তান)

১০২

১৬ বছর ২১৭ দিন

শ্রীলঙ্কা

ওয়ানডে

১৯৯৬

শচীন টেন্ডুলকার (ভারত)

৫৭

১৬ বছর ২২৯ দিন

পাকিস্তান

টেস্ট

১৯৮৯

শহীদ আফ্রিদি (পাকিস্তান)

৬৬

১৬ বছর ২৪৫ দিন

জিম্বাবুয়ে

ওয়ানডে

১৯৯৬