পরশের সেঞ্চুরিতে ইতিহাস দেখল নেপাল

খড়কার দারুণ এক ইনিংসেই হলো ইতিহাস। সংগৃহীত ছবি
খড়কার দারুণ এক ইনিংসেই হলো ইতিহাস। সংগৃহীত ছবি
>

নেপালের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি পেয়েছেন পরশ খড়কা। তাঁর সেঞ্চুরিতে ওয়ানডেতে প্রথম কোনো সিরিজ জেতার স্বাদও পেল নেপাল।

তাঁর নামটাই ভাগ্যের কথা বলে। পরশ খড়কা, ঠিক পরশপাথরের মতোই নেপালের ক্রিকেটের ভাগ্য বদলে দিলেন। ২২ বছরের ইতিহাসে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো সেঞ্চুরি ছিল না দেশটির। সে অপূর্ণতা কাল ঘুচেছে খড়কার ছোঁয়ায়। সে সেঞ্চুরিতে ভর করে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজও জিতে নিয়েছে উপমহাদেশের দেশটি। 


নেপালের ক্রিকেট ইতিহাসের স্মরণীয়তম দিনই বটে। কাল সিরিজের তৃতীয় ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতকে চার উইকেটে হারিয়েছে নেপাল। এ জয়েই ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে নেপাল। ক্রিকেটে ২২ বছরে আগে নাম লেখালেও, এটিই তাদের প্রথম সিরিজ জয়। এই জয়ে মূল ভূমিকা রেখেছেন নেপাল অধিনায়ক খড়কা। আন্তর্জাতিক ক্রিকেটে নেপালের হয়ে কোনো ব্যাটসম্যানের এটিই প্রথম সেঞ্চুরি।

প্রথম দুই ম্যাচে ১-১ এ সমতা থাকায় তৃতীয় ম্যাচ সিরিজ নির্ধারণী ম্যাচ হয়ে দাঁড়ায়। টসে জিতে নেপাল ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। শাইমান আনোয়ার আর মোহাম্মদ বুতার ৮৭ ও ৫৯ রানের ইনিংসে ৬ উইকেটে ২৫৪ রান তোলে আরব আমিরাত। ২৫৫ রানের লক্ষ্যে বিপদে পড়েছিল নেপাল। ২৬ ওভারে ১২৯ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল দলটি। কিন্তু অধিনায়ক খড়কার সেঞ্চুরিটাই ছিল যথেষ্ট। ১০৯ বলে ১১৫ রানের এ ইনিংস দলকে ৩২ বল আগেই জয় এনে দিয়েছে। জয় থেকে ৪০ রান দূরে আউট হয়েছেন খড়কা। তাঁর ইনিংসে ছিল ১৫টি চার ও ১ ছয়। ওয়ানডে ক্যারিয়ারের ছয় নম্বর ইনিংসে এসে সেঞ্চুরি পেয়েছেন নেপালের এই অলরাউন্ডার।

দুবাইয়ে অনুষ্ঠিত হওয়া এই সিরিজে নেপালের শুরুটা হয়েছিল অবশ্য হার দিয়ে। প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে তিন উইকেটে হারে তারা। নেপালকে ১১৩ রানে অলআউট করে সতেরো ওভার পাঁচ বল বাকি থাকতেই ম্যাচ জেতে আরব আমিরাত। দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় নেপাল। আরব আমিরাতকে ১৪৫ রানের বড় ব্যবধানে হারায় তারা। নেপালের দেওয়া ২৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৯৭ রানে অল আউট হয় আমিরাত।

নেপাল আইসিসির সহযোগী সদস্যপদ লাভ করে ১৯৯৬ সালে। ২০১৪ সালে টি-টোয়েন্টি স্ট্যাটাস পাওয়া দলটির ওয়ানডে স্ট্যাটাস পেতে অপেক্ষা করতে হয় আরও চার বছর। গত বছরের মার্চে তাদের ওয়ানডে স্ট্যাটাস মেলে। আর নিজেদের ইতিহাসে প্রথম সিরিজ জয় নিশ্চিত করতে এক বছরও সময় নিল না দলটি।