ব্রাজিলিয়ান-কোস্টারিকানদের ছাপিয়ে যেদিন নায়ক বাংলাদেশি

টানা তিন জয়ে বসুন্ধরা উড়ছে। ফাইল ছবি
টানা তিন জয়ে বসুন্ধরা উড়ছে। ফাইল ছবি
>নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে আজ নোফেল স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে বসুন্ধরা কিংস। দুটি গোলই করেছেন স্থানীয় দুই ফুটবলার মতিন মিয়া ও ইমন বাবু।

কোন গোলটিকে সেরা হিসেবে বেছে নেবেন, মতিন মিয়ার দুর্দান্ত ফিনিশিং নাকি বক্সের ওপর থেকে ইমন বাবুর বাঁকানো প্লেসিং? সেরাটি বেছে নিতে হলে ধন্দে পড়তেই হবে। ইমনের প্লেসিংটি হয়েছে অসাধারণ। আবার পেছন থেকে প্রতিপক্ষ রক্ষণভাগের ফাঁক গলে দৌড়ে বের হয়ে চলতি বলে প্রথম স্পর্শে মতিনের ফিনিশিংয়ের মাহাত্ম্য অনেক। কোনটি সেরা গোল, তা নিয়ে দর্শকেরাই তর্ক করুক। আপাত দুজনের দুর্দান্ত গোলে ২-০ গোলে নোফেল স্পোর্টিংয়ের বিপক্ষে জয় পেয়েছে বসুন্ধরা কিংস।

বসুন্ধরা দলে তারকার অভাব নেই। স্বয়ং কোস্টারিকার জার্সিতে রাশিয়া বিশ্বকাপ খেলা তারকা আছেন। এ ছাড়া আছেন থাইল্যান্ড লিগ মাতিয়ে আসা ব্রাজিলিয়ান মার্কোস ভিনুসিয়ুস জুনিয়রসহ সদ্য এশিয়ান কাপ খেলে আসা কিরগিজস্তানের মিডফিল্ডার বখতিয়ার দুশবেকভ। এমন খেলোয়াড়দের মধ্যে থেকে স্থানীয় ফুটবলারদের আলো কেড়ে নেওয়াটা বেশ কঠিনই। অথচ শুরুতে বলা স্থানীয় দুই ফুটবলারই আজকের ম্যাচের নায়ক।

আগের ম্যাচে ঐতিহ্যবাহী আবাহনীকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল বসুন্ধরা। অস্কার ব্রুজোনের শিষ্যদের সামনে নিচের সারির দল নোফেল আর এমন কী! সে বিচারে কামাল বাবুর শিষ্যরা হারলেও করপোরেট দলটির বিপক্ষে লড়াই করেছে পাল্লা দিয়ে। কিন্তু ওই যে ফুটবলে একটা কথা আছে, ‘কোয়ালিটি প্লেয়ার মেকস দ্য ডিফারেন্স।’

বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন আক্রমণাত্মক ফুটবল পছন্দ করেন। প্রতি ম্যাচেই ভিন্ন একাদশ আর ফরমেশনে পরিবর্তন এনে চমক দেখিয়ে থাকেন। স্ট্রাইকার মাহবুবুর রহমান সুফিলকে খেলালেন লেফটব্যাক হিসেবে। আর তাঁর তুরুপের তাস কোস্টারিকার হয়ে বিশ্বকাপ খেলা কলিন্দ্রেসকে নম্বর নাইন থেকে সরিয়ে খেলালেন বাম প্রান্তে। তাঁর সঙ্গে নম্বর নাইন হিসেবে ব্রাজিলিয়ান ভিনিসিয়ুস জুনিয়র, ডান প্রান্তে মতিন মিয়া।

৪-৩-৩ ফরমেশনে বসুন্ধরার আক্রমণভাগের তিনজনের পেছনে ছিলেন ইমন বাবু, মাসুক মিয়া জনি ও বখতিয়ার। এই আক্রমণভাগ ঠেকানোর জন্য যে রসদ দরকার, তার মজুত নেই নোফেলে। কাউন্টার অ্যটাক ফুটবল খেলে চমকে দেওয়ার চেষ্টা করেছিল তারা। কিন্তু বসুন্ধরার বল পজিশন-নির্ভর ফুটবলের সামনে তা কার্যকর রূপ নিতে পারেনি।

২৩ মিনিটে এগিয়ে যায় বসুন্ধরা। স্প্যানিশ জর্জ গোতরের রক্ষণচেরা পাসে বক্সের মধ্যে থেকে দূরের পোস্টে রেখেছেন মতিন। এই নিয়ে তিন ম্যাচে দুই গোল হলো এই স্ট্রাইকারের। ইমনের গোলটি ৮৫ মিনিটে। মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ইমন। বসুন্ধরার আক্রমণভাগের ইঞ্জিনের অন্যতম জ্বালানি এই মিডফিল্ডার। কিন্তু গোল আর পাওয়া হচ্ছিল না তাঁর। আজ দুর্দান্ত গোল দিয়েই খাতা খুললেন জাতীয় দলে উপেক্ষিত এই মিডফিল্ডার।

এই নিয়ে টানা তিন জয়ে নয় পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বসুন্ধরা। আর দুই ম্যাচে দুটিতেই হেরেছে নোফেল।