মোসাদ্দেককে মাঠ থেকে বের করে দিলেন মুশফিক!

বের হয়ে যাও—মোসাদ্দেক ক্যাচ হাতছাড়া করায় রেগে গেলেন মুশফিক! ছবি: শামসুল হক
বের হয়ে যাও—মোসাদ্দেক ক্যাচ হাতছাড়া করায় রেগে গেলেন মুশফিক! ছবি: শামসুল হক
>স্নায়ুক্ষয়ী মুহূর্তে ক্যাচ হাতছাড়া করলেন মোসাদ্দেক! মেজাজ আর ধরে রাখতে পারলেন না মুশফিক। রেগেমেগে মোসাদ্দেককে মাঠ থেকে বের হয়ে যেতে বললেন চিটাগং ভাইকিংস অধিনায়ক! সত্যি সত্যি মোসাদ্দেক মাঠের বাইরে চলেও গেলেন।

ঢাকা ডায়নামাইটসের দরকার ১৬ বলে ২৯ রান। ১৮তম ওভারের তৃতীয় বলে নাঈম হাসানকে তুলে মারতে গিয়েছিলেন শুভাগত হোম। লং অফে সহজ ক্যাচটা লুফে নিতে পারেননি মোসাদ্দেক হোসেন। আঙুলে লেগে বলটা পড়ে গেল মাটিতে।

স্নায়ুক্ষয়ী এই মুহূর্তে এমন ক্যাচ হাতছাড়া! মেজাজ আর ধরে রাখতে পারলেন না মুশফিকুর রহিম। রেগেমেগে মোসাদ্দেককে মাঠ থেকে বের হয়ে যেতে বললেন চিটাগং ভাইকিংস অধিনায়ক! সত্যি সত্যি মোসাদ্দেক মাঠের বাইরে চলেও গেলেন। তাঁর বদলি হিসেবে ফিল্ডিং করতে নামলেন অতিরিক্ত খেলোয়াড় সাদমান ইসলাম।

কিন্তু আসলেই কি এভাবে একজন ফিল্ডার মাঠ থেকে বের হয়ে যেতে পারেন? নিয়মটা পরিষ্কার করলেন বাংলাদেশের অভিজ্ঞ আম্পায়ার এনামুল হক মণি, ‘একজন ফিল্ডার তিন কারণে মাঠ ছাড়তে পারে। প্রথমত, সে যদি অসুস্থ হয়। দ্বিতীয়ত, যদি চোট পায়। তৃতীয়ত, সবার সম্মতি অনুযায়ী মাঠের বাইরে যেতে পারে। সৈকত (মোসাদ্দেক) কি এই তিনটির কোনো একটি কারণে মাঠ থেকে বেরিয়ে গেছে? ঠিক বলতে পারছি না।’

মাঠ থেকে বের হয়ে যাচ্ছেন মোসাদ্দেক। কোচ জানতে চাইছেন, কী হয়েছে। ছবি: শামসুল হক
মাঠ থেকে বের হয়ে যাচ্ছেন মোসাদ্দেক। কোচ জানতে চাইছেন, কী হয়েছে। ছবি: শামসুল হক

চিটাগং টিম ম্যানেজমেন্টের গুরুত্বপূর্ণ সদস্য ও বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বিষয়টি খোলাসা করেছেন প্রথম আলোকে, ‘শ্বাসরুদ্ধকর মুহূর্তে অধিনায়কের মেজাজ হারানো অস্বাভাবিক নয়। তবে মুশফিক বের হয়ে যেতে বলেছে বলেই শুধু নয়, সৈকত কনিষ্ঠ আঙুলেও ব্যথা পেয়েছে। এ কারণে মাঠের বাইরে চলে এসেছে।’

ম্যাচটা শেষ পর্যন্ত ১১ রানে জিতেছে চিটাগং। এই জয়ে শেষ চারেও উঠে গেছে তারা। ম্যাচ জিতে ভীষণ খুশি চিটাগং পরে ল্যাপ অব অনার দিয়েছে। যেন ঘাম দিয়ে জ্বর ছুটেছে তাদের। অথচ খুব সহজ সমীকরণ নিয়ে চট্টগ্রামে এসেছিল টুর্নামেন্টে দুর্দান্ত খেলা চিটাগং। স্বাগতিক দর্শকদের হতাশ করে টানা তিন ম্যাচ হেরে শেষ চারে ওঠা নিয়েই টানাটানি মুশফিকদের। আজ ঢাকাকে হারাতে না পারলে হয়তো শেষ চারে ওঠার লক্ষ্যটা পূরণ হতো না।

এ-ই যখন সমীকরণ, শ্বাসরুদ্ধকর মুহূর্তে মোসাদ্দেকের ওই ক্যাচ হাতছাড়া। মেজাজটা মুশফিকের সপ্তমে চড়েছে এ কারণেই। ম্যাচ জিতে চিটাগং খেলোয়াড়দের যখন চোখেমুখে খুশির ঝিলিক, মোসাদ্দেককে কিছুটা হতাশই দেখাল। তিনি নিশ্চয় প্রত্যাশা করেননি, এভাবে তাঁকে বেরিয়ে আসতে হবে মাঠ ছেড়ে!