টি-টোয়েন্টির বিশ্ব রেকর্ডও এখন নেপালের

রেকর্ড গড়েছেন জোরা। ছবি: টুইটার
রেকর্ড গড়েছেন জোরা। ছবি: টুইটার

আরব আমিরাত সফরটা শুধু দিয়েই যাচ্ছে নেপালকে। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের প্রথম সেঞ্চুরি পেয়েছে তারা। ওয়ানডের সর্বকনিষ্ঠ পঞ্চাশ করার রেকর্ডটিও এখন এক নেপালি কিশোরের দখলে। টি-টোয়েন্টি ক্রিকেটকেও তাই আর বাদ রাখল না দেশটি। টি-টোয়েন্টিতেও সর্বকনিষ্ঠ ফিফটির রেকর্ড এখন এক নেপালি ব্যাটসম্যানের।

প্রথমে ব্যাট করে ১৫৩ রান তুলেছিল সংযুক্ত আরব আমিরাত। সে রান তাড়া করতে নেমে বিপদে পড়ে নেপাল। মাত্র ৩৬ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর নেমেছিলেন সন্দীপ জোরা। ইনিংস শেষ হওয়ার আগে তাঁকে আউট করতে পারেনি আরব আমিরাতের বোলাররা। ৪৬ বলে ৫৩ রানের এক ইনিংস খেলেছেন জোরা। এ হাফ সেঞ্চুরিতেও দলের হার এড়াতে পারেননি এই ব্যাটসম্যান। নেপাল হেরেছে ২১ রানে। কিন্তু জোরার রেকর্ড এর আগেই হয়ে গেছে।

গতকাল জোরার বয়স ছিল ১৭ বছর ১০৩ দিন। টি-টোয়েন্টিতে এত কম বয়সে পঞ্চাশ করতে পারেননি কেউ। এর আগের রেকর্ডটি ছিল ১৮ বছর ১৭৭ দিন। কানাডার হিরাল প্যাটেল গড়েছিলেন সে রেকর্ড। জোরা কাল এক ধাক্কায় রেকর্ড থেকে ১ বছর ৭৪ দিন কমিয়ে এনেছেন।

মজার ব্যাপার, এই সফরেই নেপালের আরেক কিশোর কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও শহীদ আফ্রিদিকে পেছনে ফেলেছেন। ওয়ানডেতে সবচেয়ে কম বয়সে ফিফটির রেকর্ডটি ছিল শহীদ আফ্রিদির দখলে। ১৯৯৬ সালে নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬ বছর ২১৭ দিন বয়সে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি। আর আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে ফিফটির রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের। মাত্র ১৬ বছর ২১৩ দিন বয়সে পাকিস্তানের বিপক্ষে ফিফটি করে দারুণ এক রেকর্ড গড়েছিলেন শচীন টেন্ডুলকার।

দুবাইয়ে আরব আমিরাতের বিপক্ষে গত ২৬ জানুয়ারি সিরিজের দ্বিতীয় ৫৮ বলে ৫৫ রান করেন নেপাল ক্রিকেটের ‘ভবিষ্যৎ’ হিসেবে খ্যাতি পাওয়া রোহিত পাউদেল। ১৬ বছর ১৪৬ দিন বয়সে ফিফটি করে তাই এক ঢিলে দুই পাখি মেরেছেন পাউদেল।