রাজশাহীর কপাল পুড়িয়ে ঢাকা শেষ চারে

খুলনাকে হারিয়ে শেষ চারে উঠল ঢাকা। ছবি: প্রথম আলো
খুলনাকে হারিয়ে শেষ চারে উঠল ঢাকা। ছবি: প্রথম আলো
বিপিএলে আজ গ্রুপপর্বের শেষ ম্যাচে খুলনা টাইটানসকে ৬ উইকেটে হারিয়ে শেষ চারে উঠল ঢাকা ডায়নামাইটস। এতে নিশ্চিত হলো শেষ চারের লাইন আপ


শেষ চারের লাইন আপ নিশ্চিত হতে অপেক্ষা করতে হলো গ্রুপপর্বের শেষ ম্যাচ পর্যন্ত। শেষ দল হিসেবে কে উঠবে শেষ চারে? ঢাকা ডায়নামাইটস না রাজশাহী কিংস? প্রশ্নটির জবাব নির্ভর করছিল খুলনা টাইটানসের পারফরম্যান্সের ওপর। আগে দলটি ব্যাটিংয়ে নেমে দলটি ৯ উইকেটে ১২৩ রান তোলার পরই অনেকে আন্দাজ করে নিয়েছিলেন রাজশাহীর কপাল পুড়েছে, আর শেষ দল হিসেবে ঢাকা উঠছে শেষ চারে। আন্দাজ মিলেছে। খুলনাকে ৬ উইকেটে হারিয়ে শেষ দল হিসেবে শেষ চারে উঠল সাকিবের ঢাকা।

বাঁচা-মরার ম্যাচ বলেই হয়তো আজ অনাকাঙ্ক্ষিত কিছু ঘটতে দেননি ঢাকার ব্যাটসম্যানরা। টানা পাঁচ ম্যাচ হারায় ঢাকা সমর্থকদের মনে কিছুটা শঙ্কা তো ছিলই। কিন্তু শুরুটা ভালো আর লক্ষ্যটাও সাদামাটা হওয়ায় জয় তুলে নিতে ঢাকার ব্যাটসম্যানদের তেমন একটা বেগ পেতে হয়নি। প্রথম ৬ ওভারের মধ্যে ২ উইকেট পড়লেও স্কোরবোর্ডে ততক্ষণে উঠেছে ৭২ রান। দুই ওপেনার উপুল থারাঙ্গা (৪২) আর সুনীল নারাইন (৩৫) ভালো শুরু এনে দেন ঢাকাকে। তিনে ও চারে নামা সাকিব আল হাসান (১) ও মিজানুর রহমান (০) দ্রুত ফিরলেও পোলার্ড (৯*) ও নুরুল হাসানের (২৭*) ব্যাটে ভর করে ঢাকা জয় তুলে নেয় ৩১ বল হাতে রেখে।

এই জয়ে ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠল ঢাকা। ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়েও পাঁচে নেমে গেল রাজশাহী। রান রেটে ঢাকার (০.৯৭৪) সঙ্গে পিছিয়ে থেকে এবার বিপিএলের গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হলো মেহেদী হাসান মিরাজের রাজশাহীকে (-০.৫১৮)। শীর্ষ চারে বাকি তিন দল যথাক্রমে—রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগং ভাইকিংস। গ্রুপপর্ব থেকে ছিটকে পড়া বাকি তিন দল যথাক্রমে—রাজশাহী কিংস, সিলেট সিক্সার্স ও খুলনা টাইটানস।

শেষ চারে চারটি দল নিশ্চিত হওয়ায় মিলে গেল ফাইনালের প্রথম কোয়ালিফাই ম্যাচ আর এলিমিনেটর ম্যাচের লাইনআপ। রংপুর ও কুমিল্লা টেবিলের দুই শীর্ষ দল হিসেবে প্রথম কোয়ালিফাই ম্যাচ খেলবে সোমবার। এই ম্যাচে জয়ী দল সরাসরি নাম লেখাবে বিপিএলের ফাইনালে। একই দিন এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ দুই দল—চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস। এই ম্যাচে হেরে যাওয়া দল ছিটকে পড়বে শেষ চার থেকে। আর জয়ী দল প্রথম কোয়ালিফাইয়ে হেরে যাওয়া দলের সঙ্গে খেলবে দ্বিতীয় কোয়ালিফাই ম্যাচ ( ৬ ফেব্রুয়ারি)। এই ম্যাচে জয়ী দল ফাইনালে প্রথম কোয়ালিফাই জয়ী দলের মুখোমুখি হবে।

বিপিএল পয়েন্ট টেবিল:

        দল

ম্যাচ

জয়

হার

 পয়েন্ট

রান রেট

রংপুর রাইডার্স

১২

১৬

১.০১৮

কুমিল্লা ভিক্টোরিয়ানস

১২

১৬

০.০৬৬

চিটাগং ভাইকিংস

১২

১৪

–০.২৩৯

ঢাকা ডায়নামাইটস

১২

১২

০.৯৭৪

রাজশাহী কিংস

১২

১২

–০.৫১৮

সিলেট সিক্সার্স

১২

১০

০.০৬৬

খুলনা টাইটানস

১২

১০

–১.২৫৯