২-১ গোলের ম্যাচে সাইফই করল ৩ গোল!

প্রথম গোলের পর করদোবাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: প্রথম আলো
প্রথম গোলের পর করদোবাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: প্রথম আলো
>ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে সাইফ স্পোর্টিং। ম্যাচের তিনটি গোলই করেছে সাইফ!

সাইফ স্পোর্টিংয়ের আইরিশ কোচ জোনাথন ম্যাককিনিস্ট্রি কি তাহলে দলের সেরা ফরমেশনটা খুঁজে পেলেন? ৪-৩-৩ ফরমেশন থেকে সড়ে এসে আজই প্রথমবারের মতো ৪-২-৩-১ ফরমেশনে ডাবল পিভট হোল্ডিং মিডফিল্ডার নিয়ে নামলেন। আগের তিন ম্যাচের তুলনায় জামাল ভূঁইয়াদের আজই দেখা গেল সেরা ছন্দে। ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। ম্যাচের তিনটি গোলই করেছে সাইফ! অর্থাৎ ব্রাদার্সের নামের পাশের গোলটি আত্মঘাতী।

তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে আজ যেভাবে হেরেছে ব্রাদার্স, ভাগ্যকে কিছুটা দুষতেই পারেন কমলা জার্সিধারীরা। বিশেষ করে ব্রাজিলিয়ান ভিয়েরা লিমা ও এভারটন জুনিয়র। লিমার ফ্লিক হেড ও এভারটনের শট ক্রসবারে লিগে ফিরে এসেছে। তাদের দলের পাওয়া গোলটি এনে দিয়েছেন সাইফের ডিফেন্ডার আসাদুজ্জামান বাবলু। সাইফের একটি করে গোল করেছেন দানিয়েল আন্দ্রেস করদোবা ও ডেনিশ বলশাকভ।

ম্যাককিনিস্ট্রির হাতে দুজন পুরোদস্তুর হোল্ডিং মিডফিল্ডার। একজন বাংলাদেশ জাতীয় দল ও সাইফের অধিনায়ক জামাল ভূঁইয়া ও অন্যজন কলম্বিয়ান করদোবা। ৪-৩-৩ ফরমেশনে খেলালে একজনকে হোল্ডিং মিডফিল্ডে খেলালে আরেকজনকে স্বাভাবিকভাবেই আক্রমণাত্মক রোলে খেলতে হয়। ফলে মাঝমাঠের রসায়নটা ঠিক জমে ওঠে না। আজ ডাবল পিভট দুই হোল্ডিং মিডফিল্ডার খেলিয়ে দুজনের কাছ থেকেই সেরা পারফরমেন্সটা বের করে এনেছেন সাইফের কোচ ম্যাককিনিস্ট্রি। করদোবা তো গোলও করেছেন আজ।

১১ মিনিটেই ইয়াসিন আরাফাতের কর্নার থেকে হেডে সাইফকে এগিয়ে নেন মিডফিল্ডার করদোবা। কিন্তু গোল খেয়ে সেটা শোধ করতে বেশি সময় নেয়নি ব্রাদার্স। যদিও এই গোলে ব্রাদার্সের চেয়ে বেশি কৃতিত্ব সাইফের। ২৬ মিনিটে বক্সে ঢুকে লিমা ও এভারটন একই সঙ্গে হেডের জন্য লাফিয়ে ওঠেন। জায়গা ছেড়ে এগিয়ে এসে সাইফের ডিফেন্ডার আসাদুজ্জামান বাবলু বল ক্লিয়ার করতে গিয়ে পাঠিয়ে দেন নিজেদের জালে!

লিড নিয়েই বিরতিতে যেতে পারত সাইফ। লেফটব্যাক আরাফাতের শট সাইডপোস্টে লেগে ফিরে আসে। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন রুশ ফরোয়ার্ড বলশাকভ (২-১)। বলশাকভকে ধাক্কা দিয়ে ফেলে দেন ব্রাদার্স ডিফেন্ডার মোহাম্মদ সজল। প্রাপ্ত পেনাল্টি থেকে গোল করতে একটুও ভুল করেননি বলশাকভ। লিগে এটি তাঁর দ্বিতীয় গোল।

এই নিয়ে লিগে চার ম্যাচে সাইফের তৃতীয় জয়ের বিপরীতে তিন ম্যাচে দ্বিতীয়বার হারল ব্রাদার্স।