এমন অবিশ্বাস্য কিছু বহুদিন দেখেনি ক্রিকেট

রেকর্ড গড়ে এবার টেস্ট দলে ডাক পাওয়ার স্বপ্ন দেখতেই পারেন পেরেরা। ফাইল ছবি
রেকর্ড গড়ে এবার টেস্ট দলে ডাক পাওয়ার স্বপ্ন দেখতেই পারেন পেরেরা। ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পদধূলি পড়েছে ২০১৩ সালেই। চার ওয়ানডে ও ২ টি-টোয়েন্টির শেষটি খেলেছেন ২০১৬ সালে। গত দুই বছর ধরে জাতীয় দলের বাইরে অ্যাঞ্জেলো পেরেরা। তবে যে কীর্তি গড়েছেন, জাতীয় দলে ডাক খুব শিগগিরই মেলার কথা। ক্রিকেট ইতিহাসেই যে এমন কিছু এর আগে মাত্র একজন করতে পেরেছেন! প্রথম শ্রেণির একই ম্যাচে জোড়া ডাবল সেঞ্চুরি পেয়েছেন পেরেরা।

শ্রীলঙ্কার প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের সুপার এইটের খেলা চলছে এখন। প্রথম শ্রেণির এই টুর্নামেন্টে জানুয়ারি ৩১ তারিখে শুরু হওয়া ম্যাচে মুখোমুখি হয়েছিল ননডেস্ক্রিপ্টস ক্রিকেট ক্লাব ও সিনহলিজ স্পোর্টস ক্লাব। রান বন্যার সে ম্যাচে জয় পায়নি কেউ, তবে ননডেস্ক্রিপ্টস অধিনায়ক পেরেরার লাভ হয়েছে অনেক। দলের ৪৪৪ রানের প্রথম ইনিংসে অধিনায়কের অবদান ছিল ২০১ রান। ২০ চার ও ১ ছক্কায় মাত্র ২০৩ বলে এই ইনিংস খেলেছেন পেরেরা।

সিনহলিজ ক্লাবের পক্ষ থেকে জবাব দিয়েছেন সান্দুন বিরাক্কোদি। এই ওপেনারের ১৮৯ রানে সিনহলিজ তুলেছিল ৪৮০ রান। দ্বিতীয় ইনিংসেও তাই ব্যাট হাতে দাঁড়াতে হয়েছে পেরেরাকে। ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা দলকে বিপদ থেকে উদ্ধার করার পথে দারুণ সঙ্গী খুঁজে নিয়েছেন পাথুম নিসানকার মাঝে। ২৬৭ রানের জুটি গড়ে নিসানকা ১৬৫ রানে ফিরে গেলেও পেরেরা দলকে সাড়ে পাঁচ শ পাড় করে তবেই ফিরেছেন। ততক্ষণে তাঁর নামের পাশে ২৩১ রান। ননডেস্ক্রিপ্টস ৬ উইকেটে ৫৭৯ রান তোলার পর ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়। কিন্তু এমন ম্যাচই এখন ইতিহাসের অংশ হয়ে থাকবে।

কারণ, টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি অনেক দেখা গেছে। এমনকি প্রথম ইনিংসে ট্রিপল সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরিও দেখেছে টেস্ট। কিন্তু দুই ইনিংসেই দুই শ পার করার ঘটনা টেস্টে কখনো ঘটেনি। প্রথম শ্রেণির ক্রিকেটেই ঘটেছে মাত্র একবার, ১৯৩৮ সালে। এসেক্সের বিপক্ষে কেন্টের হয়ে আর্থার ফ্যাগ প্রথম ইনিংসে ২৪৪ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ২০২ রানে অপরাজিত ছিলেন! এর মাঝে দ্বিতীয় ইনিংসটি মাত্র ১৭০ মিনিট দীর্ঘ ছিল। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত এই ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে নিজেকে প্রমাণ করতে পারেননি। ৫ টেস্টের ক্যারিয়ারে নেই কোনো ফিফটিও।

২৮ বছর পেরেরার এখনো টেস্ট অভিষেক হয়নি। ফ্যাগের রেকর্ড ছুঁয়ে অন্তত টেস্ট ফিফটি করার রেকর্ডে তাঁকে টপকাতে চাইবেন পেরেরা।