ফাইনালে উঠতে ১৬৬ করতে হবে কুমিল্লাকে

আজও হাল ধরতে হয়েছে রুশোকে। ফাইল ছবি
আজও হাল ধরতে হয়েছে রুশোকে। ফাইল ছবি

ক্রিস গেইল শেষের অপেক্ষায় আছেন। এমন একটা রব কান পাতলেই শোনা যাচ্ছিল। গত বিপিএল প্রায় পুরোটা চুপ চাপ থেকে শেষ তিন ম্যাচে দুই সেঞ্চুরি গেইলের। তাই এবারও গেইলের রান না পাওয়ার একটি কারণ খুঁজে নেওয়া হচ্ছিল। কিন্তু শেষের ডাক শুনতে পেয়েও গেইল আজও ঠিক জ্বলে উঠলেন না। এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলসকে হারিয়ে ফেলা রংপুরও তাই ফাইনালে ওঠার ম্যাচে পাহাড় গড়তে পারেনি। কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান তুলেছে গতবারের চ্যাম্পিয়নসরা।

রংপুরের ইনিংস এতটুকুও হয়তো এগোত না, যদি রাইলি রুশো ও বেন হাওয়েল দায়িত্ব বুঝে না নিতেন। এবারের বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক রুশো আজও দলের বিপদে দাঁড়িয়ে গেলেন। তাঁর সঙ্গী হলেন বেন হাওয়েল। শেষ দিকে এ দুজন একটু চার-ছক্কা মারাতেই ইনিংসটি বড় হলো। কোয়ালিফায়ারের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে গেইলের ৪৪ বলে ৪৬ রান নিয়ে প্রশ্ন তোলা যেত। কিন্তু মেহেদী মারুফ (১) ও মোহাম্মদ মিঠুন (৩) অন্তত আজ অজুহাত সৃষ্টি করে দিয়েছেন ইনিংসের শুরুতেই।

পাওয়ার প্লের মধ্যেই টপ অর্ডারের বাকি দুজন আউট হয়ে গেছেন। দলের ৩৪ রানের মাত্র ৪ রান করেছেন দুজন, বাকিটা গেইল ও অতিরিক্ত থেকে। রাইলি রুশো নামার পরও বল খেলা ও রান তোলার কাজটা গেইলের কাছেই থাকল। ১১তম ওভারের প্রথম বলে যখন আউট হচ্ছেন গেইল, দলের রান তখন ৬৭! এর মাঝে ৪৬ রান তাঁর।

হেলস ও ডি ভিলিয়ার্সের কারণে আড়ালে চলে যাওয়া রবি বোপারা আজও কিছু করতে পারেননি। ফলে দায়িত্বটা পড়ল হাওয়েল ও রুশোর কাঁধেই। ৪০ বলে ৭০ রানের জুটি গড়ে রুশোও আউট হয়ে গেছেন ১৯তম ওভারে। ৩১ বলে ৪৪ রান করে ফিরেছেন রুশো। অবশ্য প্রথম ৪ বলেই ১৮ রান তোলা হয়ে গেছে হাওয়েল ও রুশোর। ওয়াহাব রিয়াজের শেষ ওভারে আরও ১৮ রান তুলেছেন হাওয়েল ও নাহিদুল (৬)। ২৮ বলে ৩ চার ও ৫ ছক্কায় ৫৩ রান তুলেছেন হাওয়েল। ইংলিশ ব্যাটসম্যানের কারণেই ফিল্ডিংয়ের আগে আশা পাচ্ছে রংপুর।