'এল ক্লাসিকো'য় মেসি খেলবেন তো!

ব্যথায় কাতরাচ্ছেন মেসি। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ। ছবি: টুইটার
ব্যথায় কাতরাচ্ছেন মেসি। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ। ছবি: টুইটার
>

লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে চোট পেয়েছিলেন লিওনেল মেসি। কাল তিনি বার্সার সঙ্গে অনুশীলনও করেননি। স্পেনে তাই গুঞ্জন চলছে, কোপা দেল রে সেমিফাইনালের প্রথম এল ক্লাসিকোয় খেলতে পারবেন তো মেসি?

গত চার বছরে অন্য কোনো দলকে কাপ জিততে দেয়নি বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ যেখানে সেমিফাইনাল বা কোয়ার্টার ফাইনালে উঠতে বেগ পেয়েছে, বার্সা সেখানে টানা চারবার কাপ জিতেছে। টানা পঞ্চম কোপা দেল রে জয়ের পথে আবারও তাঁরা বাধা হিসেবে পাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালকে। অর্থাৎ ‘এল ক্লাসিকো’! বুধবার বাংলাদেশ সময় রাতে ক্যাম্প ন্যুতে গড়াবে সেমিফাইনালে প্রথম লেগের দ্বৈরথ। আর এই দ্বৈরথে বার্সা মাঠে নামতে পারে তাঁদের ‘প্রাণভোমরা’ ছাড়াই!

ঠিকই ধরেছেন। লিওনেল মেসির চোট ভাবাচ্ছে বার্সাকে। তিন দিন আগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ঊরুতে চোট পান মেসি। সাবধানতা হিসেবে কাল তিনি বার্সা সতীর্থদের সঙ্গে অনুশীলন করেননি। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, কাল বার্সার অনুশীলন গ্রাউন্ড সিউতাত এসপোর্তিভায় শারীরিক পরীক্ষা করাতে গিয়েছিলেন মেসি। ঠিকমতো হাঁটতে পারছিলেন না। বার্সার মেডিকেল টিম কাল তাঁকে আর পরীক্ষা করেনি। আজ তাঁর চোট পরীক্ষা করে দেখা হবে। বুধবার রাতে ক্লাসিকোয় মেসির খেলতে পারবেন কি না, তা নিয়ে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে আজ আর্জেন্টাইন তারকার সঙ্গে কথা বলবেন, জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম। তবে ফিট না থাকলে মেসিকে স্কোয়াডের বাইরে রাখা হবে। বদলি হিসেবেও তাঁকে মাঠে নামতে দেখা যেতে পারে।

বার্সার পক্ষ থেকে মেসির চোট নিয়ে খোলামেলা কিছুই বলা হয়নি। ক্লাসিকোর আগে আর্জেন্টাইনের চোট নিয়ে মুখে কুঁলুপ এঁটেছে কাতালান ক্লাবটি। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’কে শুধু এটুকু বলা হয়েছে, ‘মেসির চোট নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।’ কিন্তু চোট কতটুকু গুরুতর কিংবা হালকা চোট পেলেও মেসির সুস্থতা নিয়ে কিছুই নিশ্চিত করে জানায়নি বার্সা। চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে এটি বোধ হয় তাঁদের রণ-পরিকল্পনার অংশ! তবে চোট আর বার্সার সঙ্গে অনুশীলন না করায় গুঞ্জন উঠেছে, সেমির প্রথম ক্লাসিকোয় নাও খেলতে পারেন মেসি।

বার্সার মূল দলে যোগ দেওয়ার পর খুব কম ক্লাসিকোতেই মেসিকে দেখা যায়নি। ২০০৫ সাল থেকে হিসেব কষলে দেখা যায় সর্বশেষ ৪১ ক্লাসিকোর মধ্যে মেসি মাত্র তিনটি ম্যাচ খেলতে পারেননি। এই তিনটি ক্লাসিকোই ছিল লা লিগার ম্যাচ। কোপা দেল রেতে এ পর্যন্ত ছয়টি ক্লাসিকোর সবগুলোতেই খেলেছেন মেসি।