'২০ বছর' খেলতে চান মাশরাফি

কাল বিপিএল থেকে বিদায় নিয়েছে মাশরাফির রংপুর । ছবি: প্রথম আলো
কাল বিপিএল থেকে বিদায় নিয়েছে মাশরাফির রংপুর । ছবি: প্রথম আলো
>

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়ে দিয়েছেন দুই বছর আগে। জুনে বিশ্বকাপের পর হয়তো থেমে যাবে ওয়ানডে ক্যারিয়ারও। এর পর? মাশরাফি বিন মুর্তজা কি চালিয়ে যাবেন ঘরোয়া ক্রিকেট, খেলবেন আগামী বিপিএল?

টেস্ট তো খেলেনই না। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়ে দিয়েছেন দুই বছর আগে। জুনে ইংল্যান্ড বিশ্বকাপের পর হয়তো থেমে যাবে ওয়ানডে ক্যারিয়ারও। এর পর? মাশরাফি বিন মুর্তজা কি চালিয়ে যাবেন ঘরোয়া ক্রিকেট, বিশেষ করে বিপিএল?

যদি না চালিয়ে যান, তবে কি কাল বিপিএলের শেষ ম্যাচটা খেলে ফেললেন মাশরাফি? ঢাকার কাছে হেরে বিদায় নেওয়া রংপুর রাইডার্সের অধিনায়ক অবশ্য উড়িয়ে দিলেন সন্দেহটা, ‘আল্লাহ বাঁচিয়ে রাখলে, সুস্থ রাখলে ইচ্ছে আছে (খেলা চালিয়ে যাওয়ার)। আন্তর্জাতিক ক্রিকেট কী হবে জানি না। সব মিলিয়ে একটা ইচ্ছে ছিল যে ২০ বছর ক্রিকেট খেলব। শুধু যে আন্তর্জাতিক ক্রিকেট, তা না। ধরেন, ঢাকা লিগ বা বিপিএল, এগুলো আমাদের বড় টুর্নামেন্ট। অনেক আগ থেকে ইচ্ছে ছিল ২০ বছর খেলা। হবে কি না জানি না। ইচ্ছা তো আছেই। বিপিএল যদি সামনের বছর সময় মতো হয়, সুযোগ থাকবে। খেলার ইচ্ছা আছে, দেখা যাক।’

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া মাশরাফির এই লক্ষ্যটা পূরণ হওয়া অসম্ভবও নয়। ঘরোয়া-আন্তর্জাতিক মিলিয়ে ১৮-১৯ বছর খেলেই ফেলেছেন। ২০ বছরের লক্ষ্য পূরণ হওয়াটা এমন কী আর কঠিন!

বিপিএলের ফাইনাল মানেই যেন মাশরাফি! আগের পাঁচ বিপিএল ফাইনালের চারটিতেই যে ছিলেন তিনি। চারটিতেই হয়েছেন চ্যাম্পিয়ন। এবার আর ফাইনালে উঠতে পারেননি। অবশ্য ২০১৬ সালেও কুমিল্লা ভিক্টোরিয়ানসকে ফাইনালে তুলতে পারেননি মাশরাফি। এ নিয়ে দুবার ফাইনালে না ওঠার তিক্ত অভিজ্ঞতা হলো তাঁর।

বেশির ভাগ সময়েই বিপিএল চ্যাম্পিয়ন হওয়ার সুখস্মৃতি আছে। কিন্তু ফাইনালে না ওঠার স্বাদটা কেমন? মাশরাফি বললেন, ‘এর আগেও একবার বিদায় নিয়েছি (২০১৬)। সেবার তো সেমিফাইনালেও খেলতে পারিনি। ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা হবে আশা করি কুমিল্লা ও ঢাকার মধ্যে। ভালো ম্যাচ হবে। আমরা অবশ্যই শতভাগ সামর্থ্য দিয়েছি। একটা পর্যায়ে আমরা ভালো খেলেছি। ভালো জায়গায় দাঁড়িয়েছিলাম, দল সেট হয়েছিল। দুটা ম্যাচে গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড় চলে যাওয়ার পর বিগ ম্যাচে এত বড় রদবদল, প্রথম সেমিফাইনাল হেরে যাওয়ার পর আজ ভালো শুরু করেও হারিয়ে যাওয়া, পারফরম্যান্সে ওঠা-নামা ছিল। সব মিলিয়ে দুটো সেমিফাইনাল খেলা এবং পয়েন্ট টেবিলে সবার ওপরে থাকতে পারা, খুব একটা খারাপ ফল বলব না।’