মৃতদেহ খুঁজে পাওয়া গেল সালার

কার্ডিফের জার্সিতে এভাবে ‘পোজ’ দেওয়া হলো না সালার। ছবি: টুইটার।
কার্ডিফের জার্সিতে এভাবে ‘পোজ’ দেওয়া হলো না সালার। ছবি: টুইটার।
১৫ দিন পর অবশেষে পাওয়া গেল ফুটবলার সালার মৃতদেহ। গতকাল উড়োজাহাজের ধ্বংসাবশেষ থেকে পাওয়া দেহটি এমিলিয়ানো সালার বলে নিশ্চিত করেছে পুলিশ।


দুই সপ্তাহ আগে নতুন ক্লাবে যোগ দিতে ফ্রান্স থেকে ইংল্যান্ডের উড়োজাহাজ ধরেছিলেন এমিলিয়ানো সালা। সেটি গন্তব্যে পৌঁছায়নি, বিধ্বস্ত হয়েছে ইংলিশ চ্যানেলে। নতুন ক্লাবে যোগ দেওয়ার স্বপ্ন নিয়ে আর্জেন্টাইন স্ট্রাইকারকে বহনকারী উড়োজাহাজটির ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল গতকাল। সেখান থেকে উদ্ধার করা হয়েছে একটি মৃতদেহ। পরীক্ষা–নিরীক্ষার পর নিশ্চিত করা হয়েছে সেই মৃতদেহ আর কারও নয়, আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো সালার।

ফ্রেঞ্চ ক্লাব নঁতে থেকে ১৭ মিলিয়ন ইউরোর বদলে কার্ডিফ সিটিতে যোগ দিয়েছিলেন সালা। কার্ডিফ সমর্থকেরাও খুশি ছিলেন নিজেদের নতুন খেলোয়াড়কে নিয়ে। গত ২১ জানুয়ারি ফ্রান্স থেকে ইংল্যান্ডের পথে এক ইঞ্জিনবিশিষ্ট পাইপার ম্যালিবু উড়োজাহাজে চড়েন সালা। বাজে আবহাওয়ার কারণে মাঝপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর সেটি বিধ্বস্ত হয় ইংলিশ চ্যানেলে। এরপর থেকেই চলছিল উদ্ধারকাজ। ঘটনার চতুর্থ দিনে তাঁকে খোঁজার আশা ছেড়ে দেয় কোস্টগার্ড ও পুলিশ। কিন্তু তাতে থামেননি ফুটবল–ভক্ত কিংবা তাঁর সতীর্থরা। সবাই মিলে অর্থ দিয়ে হলেও যেন তাঁর মৃতদেহ খুঁজে বের করা হয়। শেষ পর্যন্ত মৃত সালাকে খুঁজে পাওয়া গেল।

উড়োজাহাজটির মধ্যে একটি মৃতদেহ পাওয়া গেলে সেটি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। দেহাবশেষটি পাইলট, নাকি সালার! নিশ্চিত হওয়া যাচ্ছিল না। পরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেল সেটি সালারই।

পুরো পৃথিবী এক হয়ে উঠেছিল সালার জন্য। ছবি: টুইটার
পুরো পৃথিবী এক হয়ে উঠেছিল সালার জন্য। ছবি: টুইটার

ওয়েলসের ক্লাব কার্ডিফ সিটি তাদের ইতিহাসের রেকর্ড ১৭ মিলিয়ন ইউরো খরচ করে ফরাসি ক্লাব নঁতে থেকে ২৮ বছর বয়সী এই আর্জেন্টাইন ফুটবলারকে দলে নেয়। তিন ধাপে সেই অর্থ পরিশোধ করার কথা ছিল কার্ডিফ সিটির। কিন্তু খেলোয়াড় শেষ পর্যন্ত দলে যোগ না দেওয়ায় আটকে গিয়েছিল সবকিছু। নিশ্চিত হয়ে বলা যাচ্ছিল না কী হবে সেই অর্থের। নঁতে অবশ্য সে অর্থ দাবি করেছে কিছুদিন আগে। যেহেতু কার্ডিফের সঙ্গে খেলোয়াড়ের পাকাপাকি চুক্তি সম্পন্ন হয়েছে, তাই টাকা দিতে বাধ্য তারা। সে কথা স্বীকার করে নিয়েছে কার্ডিফ সিটি। এমিলিয়ানো সালার পুরো দলবদলের অর্থ পরিশোধ করবে কার্ডিফ। তবে তার জন্য কিছুটা সময় লাগবে কার্ডিফ সিটির।

চলতি মাসেই আর্সেনালের বিপক্ষে অভিষেক হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু তার আগেই পৃথিবীকে বিদায় বলে দিলেন এমিলিয়ানো সালা।