সালার জন্য ম্যারাডোনাদের ভালোবাসা

সালার মৃত্যুতে শোক জানিয়েছেন এমন অনেক তারকাই।
সালার মৃত্যুতে শোক জানিয়েছেন এমন অনেক তারকাই।
>১৫ দিন পর অবশেষে পাওয়া গেল ফুটবলার সালার মৃতদেহ। বিশ্ব ফুটবলে শোকের ছায়া নেমে এসেছে সালার মৃত্যু সংবাদে। গতকাল বিমানের ধ্বংসাবশেষ থেকে পাওয়া দেহটি এমিলিয়ানো সালার বলে নিশ্চিত করেছে পুলিশ।

১৫ দিন ধরে সবার মনেই ক্ষীণ আশা ছিল, অলৌকিক কিছু ঘটলেও হতে পারে। হয়তো কোনো নির্জন দ্বীপে খুঁজে পাওয়া যাবে দুজন মানুষকে। বিধ্বস্ত অবস্থায়, কোনোভাবে বেঁচে রয়েছেন। কিন্তু সব আশা শেষ হয়ে গেল আজ; যখন সমুদ্রতলে খুঁজে পাওয়া গেল একটি দেহাবশেষ। পরীক্ষা নিরীক্ষার পর জানা গেছে, দেহটি এমিলিয়ানো সালার।

ফ্রেঞ্চ ক্লাব নঁতে থেকে ১৭ মিলিয়ন ইউরোর দলবদলে কার্ডিফ সিটিতে যোগ দিয়েছিলেন সালা। কার্ডিফে যোগদান করতে গত ২১ জানুয়ারি ফ্রান্স থেকে ইংল্যান্ডের পথে এক ইঞ্জিনবিশিষ্ট পাইপার ম্যালিবু উড়োজাহাজে চড়েন সালা। বাজে আবহাওয়ার কারণে মাঝপথে যোগাযোগবিচ্ছিন্ন হয়ে বিধ্বস্ত হয় ইংলিশ চ্যানেলে। ঘটনার চতুর্থ দিনেই তাকে খুঁজে পাওয়ার আশা ছেড়ে দেয় কোস্টগার্ড ও পুলিশ। কিন্তু মানুষ তখনো ব্যাপারটি মেনে নিতে পারেনি। গণতহবিল থেকে শুরু করে খেলোয়াড়দের সাহায্য, সব মিলিয়ে আবারও শুরু হয় উদ্ধারকাজ। কিন্তু মৃতদেহই শুধু খুঁজে পাওয়া গেল।

এমিলিয়ানো সালার নিখোঁজ হওয়ার পর থেকেই চলছিল তাঁকে ঘিরে প্রার্থনা, তাঁকে নিয়ে শোকবার্তা। সবার মধ্যে তাগিদ ছিল তাঁকে খুঁজে বের করার। প্রার্থনায় ছিলেন যাতে জীবিত উদ্ধার হন। কিন্তু তাঁর মৃতদেহ খুঁজে পাওয়ার পর আবারও শোকের ছায়া নেমে এসেছে ফুটবল বিশ্বে। খেলোয়াড় থেকে ক্লাব সবাই সমবেদনা জানিয়েছেন এমিলিয়ানো সালা ও তাঁর পরিবারের প্রতি। সালাকে সবচেয়ে বড় শোকবার্তা জানিয়েছেন ম্যারাডোনা, ‘অনেকেই তোমার জন্য আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছিল। তোমার ও তোমার পরিবারের জন্য অনেক ভালোবাসা সব আর্জেন্টাইনের পক্ষ থেকে। ভালো থেকো এমিলিয়ানো।’ মেসুত ওজিল লিখেছেন, ‘কতটা কষ্টের ঘটনা তা বর্ণনা করা যাবে না। তাঁর পরিবারের জন্য সমব্যথী আমরা। তবে পাইলটের খোঁজ যেন চালিয়ে যাওয়া হয়।’ ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড় লুক শ টুইটে লিখেছেন, ‘খুবই দুঃখজনক ঘটনা। ভালো থাকবেন এমিলিয়ানো সালা।’

বায়ার্ন মিউনিখের রাফিনহা লিখেছেন, ‘তাঁর পরিবার ও বন্ধুদের জন্য খুবই কষ্টের একটি ঘটনা। এমনকি পাইলটের পরিবারের জন্যও।’ ম্যানচেস্টার সিটির লিরয় সানে লিখেছেন, ‘আমরা কতটা বেদনার্ত, তা ব্যাখ্যা করা যাবে না। তাঁর পরিবারের জন্য সমবেদনা।’ সবচেয়ে দুঃখজনক ছিল আগের ক্লাব নঁতের করা টুইট, ‘আমরা তোমাকে কখনোই ভুলব না।’ শোকবার্তায় শামিল হয়েছে ক্লাব থেকে শুরু করে খেলোয়াড় সবাই—টটেনহাম, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদসহ বিভিন্ন ক্লাব। ওয়েইন রুনি, আগুয়েরো, ইকার ক্যাসিয়াসসহ খেলোয়াড়েরাও শামিল হয়েছেন শোকবার্তায়।