সাকিবকে পাত্তাই দিলেন না তামিম

>ঢাকা ডায়নামাইটস আর কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপিএল ফাইনাল চলছে। এই লড়াইয়ের ভেতর হয়ে গেল অন্য একটা লড়াইও। সাকিব আল হাসান ও তামিম ইকবালের সে লড়াইতে কিন্তু এখনই বড় ব্যবধানে এগিয়ে তামিম।

কী অসাধারণ ইনিংসটাই না খেললেন তামিম ইকবাল। এবারের বিপিএলে দেশি ক্রিকেটারদের কাছ থেকে একটা সেঞ্চুরি দেখার অপেক্ষায় দর্শকেরা যখন অধীর, সেই আরাধ্য সেঞ্চুরিটা এল একেবারে ফাইনালে এসে। মাত্র ৬১ বলে ১৪১ রানের মহাকাব্যিক ইনিংসটি খেলে তামিম ছাড়িয়ে গেলেন বিপিএলে সেঞ্চুরি করা বাকি সব ক্রিকেটারকে। ঢাকা ডায়নামাইটস-কুমিল্লা ভিক্টোরিয়ানস ফাইনালের লড়াইয়ের মধ্যে সাকিব আল হাসানের সঙ্গে তামিম ইকবালের যে লড়াইটা ছিল, সেটির প্রথম ভাগে তামিম যেন পাত্তাই দিলেন না তাঁর জাতীয় দলের সতীর্থ, তাঁর প্রিয় বন্ধু সাকিব আল হাসানকে।

তামিমের ১৪১ রানের ইনিংসে ১০টা বাউন্ডারি আর ১১টা ছক্কার মার। এগুলোর মধ্যে সাকিবের বলে মেরেছেন তিনটি করে বাউন্ডারি আর ছক্কা। ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে এসে তামিমের বিপক্ষে মাত্র একটি বল করার সুযোগ পেয়েছিলেন সাকিব। সে বলটিতে নেন একটি সিঙ্গেল। তামিম মোট ১১ বল খেলেছেন সাকিবের বিপক্ষে। রুদ্রমূর্তি ধারণ করেন সাকিবের দ্বিতীয় ওভারে। সে ওভারে দুটি সিঙ্গেলসের সঙ্গে পঞ্চম ও ষষ্ঠ বলে মারেন পরপর দুটি বাউন্ডারি। বুঝিয়ে দিলেন বন্ধু হলেও মাঠের পেশাদারি লড়াইয়ে সাকিবের বিপক্ষে এতটুকু ছাড় দিতে রাজি নন।

ইনিংসের দ্বাদশ ওভারে নিজের তৃতীয় ওভারটি করতে আসেন সাকিব। সে ওভারে অবশ্য ৪ বল খেলে ৯ রান নেন তামিম। তিনটি সিঙ্গেলসের সঙ্গে ছিল একটি ছক্কার মার। তবে সাকিবের কোটার শেষ ওভারটিতে ১৬ রান তুলে দুজনের লড়াইয়ে নিজের বিজয় ঘোষণা করেন তামিম। তৃতীয় ও পঞ্চম বলে দুটি ছক্কা মারেন। বাউন্ডারি মারেন শেষ বলে।

বিপিএলের ফাইনালে এই প্রথম মুখোমুখি সাকিব-তামিম। সেই ‘প্রথম’ লড়াইটি দারুণ স্মরণীয় করে রাখলেন তামিম। সাকিব এর আগে দুটি বিপিএল জিতেছেন অধিনায়ক হিসেবে। তামিমের সে ভাগ্য হয়নি। আজকের ম্যাচেও কুমিল্লা ভিক্টোরিয়ানসকে নেতৃত্ব দিচ্ছেন না তিনি। তবে তাঁর দুর্দান্ত ইনিংসটিতে ভর করে কুমিল্লা যদি দ্বিতীয়বারের মতো বিপিএল শিরোপা জিতে নিতে পারে, সেটি হবে তামিমের সবচেয়ে বড় পাওয়া।