লিগের শীর্ষ স্থান ফিরে পেল লিভারপুল

সিটিকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধারের আনন্দ সালাহ-ফিরমিনোদের। ছবি: টুইটার
সিটিকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধারের আনন্দ সালাহ-ফিরমিনোদের। ছবি: টুইটার
গত বুধবার এভারটনকে হারিয়ে লিভারপুলকে সরিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছিল ম্যানচেস্টার সিটি। তাদের শীর্ষস্থান থেকে সরাতে হলে কালকের ম্যাচটা জিততে হতো লিভারপুলের। বোর্নমাউথকে সে ম্যাচে হারিয়ে আবারও লিগের শীর্ষে উঠেছে তারা।


টানা দুই মাস ধরে লিগ টেবিলের দ্বিতীয়-তৃতীয় স্থানে ঘোরাঘুরি করার পর গত বুধবারই লিগের শীর্ষে উঠতে পেরেছিল ম্যানচেস্টার সিটি। লিভারপুলের সঙ্গে পয়েন্ট সমান থাকলেও গোল ব্যবধানে এগিয়ে গিয়েছিল তারা, যদিও লিভারপুলের চেয়ে এক ম্যাচ বেশি খেলার একটা সুবিধা ছিল, কিন্তু তাতে কী! শীর্ষে তো ওঠা গিয়েছিল। কিন্তু কাল লিভারপুলের কাছেই শীর্ষস্থানটা হারিয়েছে গার্দিওলার দল। নিজেদের মাঠে বোর্নমাউথকে ৩-০ গোলে হেসেখেলে হারিয়ে আবারও লিগ-শীর্ষে অলরেডরা।

এই মৌসুমে বিধ্বংসী ফর্মে থাকা লিভারপুলকে যেন গত দুই-তিন ম্যাচ ধরে চেনাই যাচ্ছিল না। জানুয়ারি মাসটা সব সময় ইয়ুর্গেন ক্লপের বাজে কাটে, জানুয়ারিতে কখনই টানা ম্যাচ জিততে পারেন না ক্লপ। এবারও তার ব্যতিক্রম হলো না। ম্যানচেস্টার সিটির সঙ্গে হেরে আর লেস্টার সিটি-ওয়েস্ট হামের সঙ্গে ড্র করে লিভারপুল নিজেরাই নিজেদের কাজটা কঠিন করে তুলেছিল। সিটির কাছে হারলেও অন্তত লেস্টার-ওয়েস্ট হ্যামকে হারাতে পারলে সিটির চেয়ে সাত পয়েন্ট এগিয়ে থাকতে পারত না। কিন্তু সেটা হয়নি। কাল বোর্নমাউথের বিপক্ষে ম্যাচটির দিকে সমর্থকেরা চাতক পাখির মতোই তাকিয়ে ছিল। তাদের হতাশ করেনি ক্লপের শিষ্যরা।

প্রথমার্ধের ২৪ মিনিটে ইংলিশ মিডফিল্ডার জেমস মিলনারের দুর্দান্ত এক ক্রসে মাথা ঠেকিয়ে লিভারপুলকে এগিয়ে দেন সেনেগালের উইঙ্গার সাদিও মানে। এর ঠিক দশ মিনিট পরেই স্কটিশ লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের পা থেকে আসা বল দুর্দান্তভাবে নিয়ন্ত্রণ করে প্রতিপক্ষ গোলরক্ষক আর্তুর বোরুচের মাথার ওপর দিয়ে সুনিপুণভাবে জালে জড়ান ডাচ মিডফিল্ডার জর্জিনিও ভাইনাল্ডাম। প্রথমার্ধে দুই একটা সুযোগ পেলেও সেগুলোকে গোলে রূপান্তরিত করতে পারেননি মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। কিন্তু দ্বিতীয়ার্ধে আর ভুল করেননি। ৪৮ মিনিটে গিনিয়ান মিডফিল্ডার নাবি কেইটার ডিফেন্সচেরা এক পাস কে নিয়ন্ত্রণ করে সালাহ এর দিকে পাঠিয়ে দেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। লোভনীয় সেই পাসকে গোলে রূপান্তরিত করতে ভুল করেননি সালাহ। গোলবার আর গোলরক্ষক বাধা না হয়ে দাঁড়ালে হয়তো একটা নয়, বরং পুরো হ্যাটট্রিক করেই মাঠ ছাড়তে পারতেন এই তারকা।
এদিকে দিনের প্রথম ম্যাচে ফরাসিদের দাপটে ফুলহামকে ৩-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দুই গোল করেছেন ফরাসি মিডফিল্ডার পল পগবা, বাকি গোলটা স্ট্রাইকার অ্যান্থনি মার্শিয়ালের। আলেকজান্দ্রে ল্যাকাজেট ও অ্যালেক্স ইওবির দুই গোলে হাডার্সফিল্ডকে ২-১ গোলে হারিয়েছে আর্সেনাল।

শীর্ষে ওঠার মহাগুরুত্বপূর্ণ লড়াইয়ে আজ চেলসির সঙ্গে খেলতে নামবে ম্যানচেস্টার সিটি।